Advertisement

Microsoft Crowdstrike Down: মাইক্রোসফটের সার্ভার ডাউনে দুনিয়াজুড়ে হাহাকার, ব্যাঙ্ক-বিমান-ফোনের পরিষেবায় ধাক্কা

উইন্ডোজ জানিয়েছে, ক্রাউডস্ট্রাইক আপডেট হওয়ার কারণে এই সমস্যা। এর ফলে জোর ধাক্কা খেয়েছে বিমান পরিষেবা। এই নীল স্ক্রিনকে কম্পিউটারের পরিভাষায় বলা হয়, ব্লু স্ক্রিন অফ ডেথ।

মাইক্রোসফট সার্ভার ডাউন
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Jul 2024,
  • अपडेटेड 1:41 PM IST

বিশ্বজুড়ে কম্পিউটারের স্ক্রিন হয়ে গিয়েছে নীল। মাইক্রোসফটের সার্ভারে ঘটেছে বিভ্রাট। সে কারণে সারা বিশ্বে ব্যাঙ্ক থেকে শুরু করে এয়ারলাইন্স পরিষেবা ব্যাহত। এই নীল স্ক্রিনকে কম্পিউটারের পরিভাষায় বলা হয়, ব্লু স্ক্রিন অফ ডেথ। উইন্ডোজ জানিয়েছে, ক্রাউডস্ট্রাইক আপডেট হওয়ার কারণে এই সমস্যা। এর ফলে জোর ধাক্কা খেয়েছে বিমান পরিষেবা। 

সাইবার সিকিউরিটি প্ল্যাটফর্ম ক্রাউডস্ট্রাইকে সমস্যার কারণে বিভিন্ন সংস্থার স্বাভাবিক পরিষেবা বিঘ্নিত হয়েছে। ইন্ডিগো এবং স্পাইসজেটের মতো বিমান সংস্থাগুলি বলছে যে সার্ভার সমস্যার কারণে পরিষেবাগুলি বন্ধ রয়েছে। বিমানবন্দরে চেক-ইন এবং চেক-আউট ব্যবস্থা বন্ধ হয়ে গিয়েছে। স্তব্ধ বুকিং পরিষেবাও। আমেরিকান এয়ারলাইন্সগুলিকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। জরুরি পরিষেবাও প্রভাবিত হয়েছে। এ কারণে জরুরি কল সেন্টারের সেবাও ক্ষতিগ্রস্ত হয়েছে। আমেরিকা ছাড়াও অস্ট্রেলিয়া ও জার্মানিতে ব্যাঙ্ককিং, টেলিকম, মিডিয়া আউটলেট এবং বিমান পরিষেবা প্রভাবিত হয়েছে। অস্ট্রেলিয়ার ন্যাশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটর বলেছেন,শুক্রবার বিকেলে দেশের একাধিক কোম্পানি পরিষেবা দিতে পারেনি। 

ভারতে ইন্ডিগো, স্পাইসজেটের মতো সংস্থা রীতিমতো বিবৃতি দিয়ে পরিষেবা সংক্রান্ত সমস্যার কথা জানিয়েছে। ইন্ডিগো জানিয়েছে,'মাইক্রোসফটের সমস্যার কারণে অন্যান্যদের মতো আমাদের পরিষেবাও সমস্যার মুখে পড়েছে। চেক-ইন, বোর্ডিং পাসের মতো পরিষেবায় ব্যাঘাত ঘটতে পারে।

স্পাইসজেট বিবৃতিতে বলেছে,'আমারা প্রযুক্তিগত সমস্যার মুখে পড়েছি। চেক ইন এবং বোর্ডিং পাসের মতো পরিষেবা বিঘ্নিত হয়েছে। ম্যানুয়ালি পরিষেবা চালু করা হয়েছে। যাত্রীদের অনুরোধ করছি, অতিরিক্ত সময় হাতে নিয়ে বিমানবন্দরে আসুন। তাড়াতাড়ি পরিষেবা সচল করার জন্য আমরা চেষ্টা করছি'।

 

কোন কোন দেশের বিমান পরিষেবা ব্যাহত?

প্রযুক্তিগত সমস্যার কারণে জার্মানির বার্লিন বিমানবন্দরের সমস্ত উড়ান পরিষেবা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, সার্ভার ত্রুটির কারণে চেক-ইন পরিষেবা কাজ করছে না। মার্কিন যুক্তরাষ্ট্রে আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এবং ইউনাইটেড এয়ারলাইন্স-সহ একাধিক বড় সংস্থার বিমান উড়তে পারছে না। ইউরোপের অন্যতম ব্যস্ততম বিমানবন্দর আমস্টারডামের শিফোল বিমানবন্দরেও বন্ধ হয়ে গিয়েছে স্বাভাবিক পরিষেবা।

Advertisement

ব্রিটেনে টিভি চ্যানেল, ট্রেন ও স্টক এক্সচেঞ্জ বন্ধ

ব্রিটেনের প্রধান সংবাদ চ্যানেল স্কাই নিউজের সম্প্রচার বন্ধ হয়ে গিয়েছে। চ্যানেলের চেয়ারম্যান ডেভিড রোডস বলেন,'স্কাই নিউজ চ্যানেলটি সম্প্রচার করা হচ্ছে না। এই ব্যাঘাতের জন্য আমরা দুঃখিত'। ব্রিটেনের রেল পরিষেবাও ব্যাহত হয়েছে। সংবাদ সংস্থা এপি-ও স্বাভাবিক কাজকর্ম চালাতে পারছে না। ইংল্যান্ডে হেলথ বুকিং ব্যবস্থাও বিঘ্নিত।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement