Advertisement

প্লেন-ট্রেন-টিভি চ্যানেল, সব বন্ধ, Microsoft ডাউনে বিশ্বজুড়ে যা যা ঘটল

শুক্রবার সারা বিশ্বে উইন্ডোজে কাজ করা সমস্ত আইটি সিস্টেম, কম্পিউটার এবং ল্যাপটপ হঠাৎ করেই বন্ধ হয়ে যায়। ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, আমেরিকা, ব্রিটেনসহ বিশ্বের অনেক দেশ এর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 19 Jul 2024,
  • अपडेटेड 1:44 PM IST
  • শুক্রবার সারা বিশ্বে উইন্ডোজে কাজ করা সমস্ত আইটি সিস্টেম, কম্পিউটার এবং ল্যাপটপ হঠাৎ করেই বন্ধ হয়ে যায়।
  • ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, আমেরিকা, ব্রিটেনসহ বিশ্বের অনেক দেশ এর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শুক্রবার সারা বিশ্বে উইন্ডোজে কাজ করা সমস্ত আইটি সিস্টেম, কম্পিউটার এবং ল্যাপটপ হঠাৎ করেই বন্ধ হয়ে যায়। ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, আমেরিকা, ব্রিটেনসহ বিশ্বের অনেক দেশ এর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে বেশিরভাগ এয়ারলাইন্স, ব্যাংক, স্টক এক্সচেঞ্জ, বিদেশি রেল পরিষেবা এবং মিডিয়া হাউসের কাজ থমকে যায়। এর পেছনের কারণ হিসেবে বলা হচ্ছে কম্পিউটারের অপারেটিং সিস্টেম উইন্ডোজের প্রযুক্তিগত সমস্যা।

ব্রিটেনের শীর্ষস্থানীয় নিউজ চ্যানেল স্কাই নিউজও এর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বন্ধ হয়ে গেছে। "স্কাই নিউজ আজ সকালে লাইভ টিভি সম্প্রচার করতে অক্ষম হয়েছে, এই সময়ে আমরা বিঘ্নের জন্য দর্শকদের কাছে ক্ষমাপ্রার্থী," ডেভিড রোডস, ব্রডকাস্টারের নির্বাহী চেয়ারম্যান, টুইটারে বলেছেন। একটি বৈশ্বিক প্রযুক্তিগত ত্রুটি স্প্যানিশ বিমানবন্দর, ব্রিটিশ রেল পরিষেবা, একটি তুর্কি এয়ারলাইন এবং অস্ট্রেলিয়ান মিডিয়া এবং ব্যাঙ্ক সহ বিভিন্ন দেশে কাজকর্ম প্রভাবিত করেছে।

অস্ট্রেলিয়ায় এর কারণে ব্যাঙ্ক, টেলিকমিউনিকেশন, মিডিয়া আউটলেট এবং এয়ারলাইন্সের পরিষেবা ক্ষতিগ্রস্ত হয়েছে। অস্ট্রেলিয়ার ন্যাশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটর বলেছেন, "আজ বিকেলে একটি বড় ধরনের কারিগরি ত্রুটি দেখা দিয়েছে যা অস্ট্রেলিয়ার অনেক কোম্পানি এবং পরিষেবাকে প্রভাবিত করেছে। দেশটির জাতীয় সম্প্রচারকারী, এর বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দর এবং একটি বড় টেলিকমিউনিকেশন কোম্পানি এই বিষয়ে অভিযোগ করেছে।

অনলাইনে পোস্ট করা ছবিতে সিডনি বিমানবন্দরে বিশাল সারি দেখা গেছে। এদিকে অস্ট্রেলিয়া সরকার জরুরি বৈঠক ডেকেছে। -ইমার্জেন্সি ৯১১ পরিষেবাগুলি আমেরিকার অনেক অংশে ব্যাহত হয়েছে এবং এই ব্যর্থতার কারণে, অ-জরুরি কল সেন্টারগুলিও কাজ করছে না।  সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)ও সমস্যার সম্মুখীন হচ্ছে। "অ্যাসোসিয়েটেড প্রেস বর্তমানে একটি বিরতিমূলক পরিষেবা ব্যাঘাতের সম্মুখীন হচ্ছে যা সংবাদ সরবরাহকে বাধা দিচ্ছে," এপি বলেছে। স্পেন বিমানবন্দরে আইটি পরিষেবাগুলি খারাপভাবে প্রভাবিত হয়েছে। যেখানে জার্মানিতে প্লেন টেক অফ করতে পারছে না।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement