
AI-এর জগতে বিপ্লব আনা কোম্পানি OpenAI একটি নতুন ওয়েব ব্রাউজার Atlas চালু করেছে। এই লঞ্চের লক্ষ্য হল বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ব্রাউজার Google Chrome-এর সঙ্গে প্রতিযোগিতা করা। ChatGPT-এর সাফল্য সত্ত্বেও কোম্পানিটি এখনও উল্লেখযোগ্য মুনাফা অর্জন করতে পারেনি। প্রায় ৮০০ মিলিয়ন মানুষ এটি ব্যবহার করে, তবে বেশিরভাগই ফ্রি-তে। অতএব, "Atlas" কে OpenAI-এর জন্য একটি নতুন আয়ের উৎস হিসেবে বিবেচনা করা হচ্ছে, বিশেষ করে অনলাইন সার্চ এবং বিজ্ঞাপনের ক্ষেত্রে। এই ব্রাউজারটি প্রাথমিকভাবে Apple ল্যাপটপে পাওয়া যাবে এবং শীঘ্রই Windows, iPhone এবং Android-এ চালু করা হবে।
Atlas-এর বিশেষত্ব কী?
OpenAI-এর সিইও স্যাম অল্টম্যান বলেছেন যে Atlas একটি বিরল সুযোগের প্রতিনিধিত্ব করে, যা প্রতি দশকে একবার ঘটে। মানুষ ব্রাউজার কী এবং কীভাবে তারা এটি ব্যবহার করতে পারে তা পুনর্বিবেচনা করার সুযোগ পাবে। তিনি বলেছেন যে ঐতিহ্যবাহী "URL বার" এখন একটি AI চ্যাট ইন্টারফেস দ্বারা প্রতিস্থাপিত হতে পারে, যা আপনাকে কথোপকথনের মাধ্যমে ইন্টারনেট নেভিগেট করতে সহায়তা করবে।'
অ্যাটলাসের একটি প্রিমিয়াম ফিচার থাকবে, এজেন্ট মোড, যা অটোমেটিক আপনার জন্য ইন্টারনেটে সার্চ করবে। এটি আপনার ব্রাউজিং হিস্টরি এবং আপনার কমান্ডের উপর ভিত্তি করে তথ্য সার্চ করবে এবং ব্যাখ্যা করবে কেন এবং কীভাবে এটি ফলাফল প্রদান করছে। অল্টম্যান বলেন, 'এটি আপনার জন্য ইন্টারনেট ব্যবহার করবে।'
কেন এটি গুগলের জন্য চ্যালেঞ্জ?
ওপেনএআই-এর এই পদক্ষেপ সরাসরি গুগলের সার্চ এবং ব্রাউজার ব্যবসাকে চ্যালেঞ্জ জানাতে পারে। তবে, গুগল ক্রোমের প্রায় ৩ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে এবং বাজারে টিকে থাকার জন্য তারা নিজস্ব এআই সিস্টেম, জেমিনি যোগ করা শুরু করেছে। সম্প্রতি, এমন প্রতিবেদন প্রকাশিত হয়েছে যে আদালত গুগলকে বিক্রি করতে বাধ্য করলে ক্রোম অধিগ্রহণে আগ্রহী হতে পারে ওপেনএআই। ২০০৮ সালে যখন গুগল ক্রোম চালু হয়েছিল, তখন কেউ বিশ্বাস করেনি যে এটি মাইক্রোসফ্টের ইন্টারনেট এক্সপ্লোরারকে হারিয়ে দেবে, কিন্তু এর গতি ইতিহাস বদলে দিয়েছে। এখন, একই গল্প আবারও পুনরাবৃত্তি হতে পারে। শুধুমাত্র এবার খেলোয়াড়রা হল এআই এবং ওপেনএআই।