Advertisement

QR Code Scam: QR স্ক্যান করে টাকা লেনদেনে সাবধান, এই একটি ভুল পথে বসিয়ে ছাড়বে

QR Code Scam: ডিজিটাল প্রতারকরা প্রতারণা করার জন্য নতুন পদ্ধতি ব্যবহার করছে। কখনও হোয়াটসঅ্যাপে লিঙ্ক পাঠিয়ে, কখনও 5G আপগ্রেডের নামে। এরকম একটি স্ক্যাম অনলাইন মার্কেট প্লেসের সঙ্গে সম্পর্কিত। এই ধরনের জালিয়াতিতে, স্ক্যামাররা তাদের কথাবার্তায় মানুষকে ফাঁদে ফেলতে QR কোড ব্যবহার করে। প্রতারকরা এই QR কোডের মাধ্যমে প্রতারণা করে। এ বিষয়ে খুব সজাগ থাকা উচিত। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Dec 2022,
  • अपडेटेड 4:30 PM IST
  • ডিজিটাল প্রতারকরা প্রতারণা করার জন্য নতুন পদ্ধতি ব্যবহার করছে
  • কখনও হোয়াটসঅ্যাপে লিঙ্ক পাঠিয়ে, কখনও 5G আপগ্রেডের নামে
  • এই ধরনের প্রতারণার ক্ষেত্রে, স্ক্যামাররা অনলাইন মার্কেট প্লেস অবলম্বন করে

QR Code Scam: ডিজিটাল প্রতারকরা (Digital Fraud) প্রতারণা করার জন্য নতুন পদ্ধতি ব্যবহার করছে। কখনও হোয়াটসঅ্যাপে লিঙ্ক পাঠিয়ে, কখনও 5G আপগ্রেডের নামে। এরকম একটি স্ক্যাম অনলাইন মার্কেট প্লেসের সঙ্গে সম্পর্কিত। এই ধরনের জালিয়াতিতে, স্ক্যামাররা তাদের কথাবার্তায় মানুষকে ফাঁদে ফেলতে QR কোড ব্যবহার করে। প্রতারকরা এই QR কোডের মাধ্যমে প্রতারণা করে। এ বিষয়ে খুব সজাগ থাকা উচিত। 

এই ধরনের প্রতারণা খুব সাধারণ। এটি এড়াতে, কিছু জিনিস জানতে হবে। গত কয়েক বছরে অনলাইন পেমেন্ট এবং অনলাইন কেনাকাটার প্রবণতা অনেক বেড়েছে। এর সুযোগ নিচ্ছে প্রতারকরা। এই ধরনের প্রতারণার শিকার না হতে চাইলে, এটি সম্পর্কে বুঝতে হবে।

QR কোড স্ক্যাম কী?
এই ধরনের প্রতারণার ক্ষেত্রে, স্ক্যামাররা অনলাইন মার্কেট প্লেস অবলম্বন করে। ধরা যাক আপনি একটি পুরানো আইটেম বিক্রি করার জন্য একটি প্ল্যাটফর্মে একটি অনলাইন পোস্ট করেছেন৷ এই পোস্ট সম্পর্কে অনেক কল আসবে, স্ক্যামাররা এর সুবিধা নেয় এবং আপনাকে কল করে এবং জানায় যে তারা একটি চুক্তি করতে চায়।

স্ক্যামাররা অর্থের জন্য আপনার সঙ্গে আলোচনা করবে না, যে কারণে যত তাড়াতাড়ি সম্ভব চুক্তি সম্পূর্ণ করতে চাইবে। প্রতারকরা তাদের কথার জালে ফেলে অগ্রিম অর্থ প্রদানের কথা বলে একটি QR কোড পাঠায়। এর পরে, তারা ব্যবহারকারীদের এটি স্ক্যান করতে বলে, এটি করলে অ্যাকাউন্টে টাকা ঢুকবে।

QR কোড স্ক্যান করলে সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্ট থেকে পেমেন্ট ডিডাকশনের একটি পপআপ আসবে। স্ক্যামাররা ব্যবহারকারীদের এই কাজটি নিশ্চিত করার জন্য তাদের যথাসাধ্য চেষ্টা করে। আপনি যেই ওকে করবেন আপনার অ্যাকাউন্ট থেকে টাকা স্ক্যামারদের অ্যাকাউন্টে স্থানান্তর হয়ে যাবে। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা মুহূর্তে স্ক্যামারদের হাতে চলে যাবে।

Advertisement

কীভাবে এই প্রতারণা এড়াতে পারেন?
এই ধরনের স্ক্যাম এড়াতে, প্রথমে আপনাকে কিছু দিকে খেয়াল রাখতে হবে। যত বেশি সচেতন হবেন, তত প্রতারিত হওয়ার সম্ভাবনা কম হবে। জেনে রাখবেন, আপনার অ্যাকাউন্টে টাকা পাঠাতে হলে আপনাকে কখনই কোনো কোড স্ক্যান করতে হবে না। বরং, এই প্রক্রিয়াটি পেমেন্ট ট্রান্সফারের জন্য।

কখনই আপনার ব্যাঙ্কিং ডিটেলস কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়।

কেউ যদি আপনাকে QR কোড পাঠায়, তাহলে সেটি স্ক্যান করবেন না।

আপনার ওটিপি কখনই অন্য কারও সঙ্গে শেয়ার করবেন না।

OLX-এর মতো যেকোনও অনলাইন প্ল্যাটফর্ম থেকে পণ্য কেনার সময়, ব্যবহারকারী সঠিক মানুষ কিনা তা পরীক্ষা করে দেখুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement