Advertisement

SIM Card New Rule: চাইলেই মিলবে না, এই কাজ না করলে ১ জানুয়ারি থেকে কেনা যাবে না সিম কার্ড

১ জানুয়ারি থেকে শুধু বছরই নয়, বদলে যেতে চলেছে সিম কার্ড কেনার নিয়মও। আগামী বছর থেকে সিম কেনার ক্ষেত্রে শুধুমাত্র ডিজিটাল কেওয়াইসি থাকবে।

SIM Card New Rule
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 06 Dec 2023,
  • अपडेटेड 9:24 AM IST
  • বদলে যেতে চলেছে সিম কার্ড কেনার নিয়মও
  • সিম কেনার ক্ষেত্রে শুধুমাত্র ডিজিটাল কেওয়াইসি থাকবে

১ জানুয়ারি থেকে শুধু বছরই নয়, বদলে যেতে চলেছে সিম কার্ড কেনার নিয়মও। আগামী বছর থেকে সিম কেনার ক্ষেত্রে শুধুমাত্র ডিজিটাল কেওয়াইসি থাকবে। প্রকৃতপক্ষে, এখন একটি সিম কেনার জন্য নথির ফিজিক্যাল ভেরিফিকেশন দরকার। যা একটি ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া। টেলিকম বিভাগ (DoT) এই বিষয়ে আদেশ জারি করেছে যে ১ জানুয়ারির পরে নতুন সিম কার্ড কেনার ক্ষেত্রে ক্রেতাকে শুধুমাত্র ই-কেওয়াইসি করতে হবে। এই ই-কেওয়াইসির উদ্দেশ্য সিম জালিয়াতি রোধ করা। নতুন নিয়মের পরে অর্থাৎ কাগজ ভিত্তিক কেওয়াইসি বাতিল করার পরে টেলিকম সংস্থাগুলির ব্যয়ও কমবে।

সিদ্ধান্ত বাস্তবায়নে বিলম্ব হয়েছে

অগাস্ট মাসে সরকার নতুন নিয়মের কথা ঘোষণা করলেও এই সিদ্ধান্ত বাস্তবায়নে বিলম্ব হয়েছে। শুধু তাই নয়, নতুন নিয়মে সিম কার্ড বিক্রেতাদের যাচাইকরণও জরুরি। আসলে সম্প্রতি অনেক সাইবার প্রতারণার ঘটনা বাড়ছে। এই সময়ে মানুষ হারাচ্ছে তাঁদের কষ্টার্জিত অর্থ। এমন পরিস্থিতিতে সাইবার জালিয়াতি ও সিম অদলবদলের মতো ঘটনা বন্ধ করতে চায় সরকার। সম্প্রতি, সরকার সাইবার জালিয়াতি এবং অবৈধ লেনদেনের সাথে সম্পর্কিত ৭০ লাখ মোবাইল নম্বর ব্লক করেছে।

এজেন্টদেরও রেজিস্ট্রেশন করতে হবে

নতুন নিয়মের অধীনে, সরকার টেলিকম সংস্থাগুলির জন্য ফ্র্যাঞ্চাইজি, ডিস্ট্রিবিউটর এবং পয়েন্ট-অফ-সেল (PoS) এজেন্টদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করেছে। টেলিকম ডিলার এবং এজেন্টরা এই রেজিস্ট্রেশনের জন্য ১২ মাস সময় পাবেন। নতুন নিয়ম না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement