Advertisement

ইউটিলিটি

Things To Remember Before Buying Used Car: সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনছেন? এই ৫ বিষয় মাথায় রাখলে ঠকবেন না

Aajtak Bangla
  • দিল্লি,
  • 11 Jan 2022,
  • Updated 4:12 PM IST
  • 1/7

আপনি কি পুরনো গাড়ি (Second Hand Car) কেনার কথা ভাবছেন? তাহলে শুধু এক্সটিরিয়ার বা ইন্টেরিয়ার নয়, আরও বেশকিছু বিষয় মাথার রাখা উচিত। জেনে নিন সেই ৫টি বিষয় যা পুরনো গাড়ি কেনার আগে সবসময় খেয়াল রাখা উচিত। 
 

  • 2/7

গাড়ির কন্ডিশান
পুরনো গাড়ি কেনার নেপথ্যে যে কারণই থাক, আপনি নিশ্চয় চান না যে আপনার টাকা নষ্ট হোক। তাই পুরনো গাড়ি কেনার আগে সেটির কন্ডিশান ভাল করে পরীক্ষা করে দেখুন। এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, গাড়ির এক্সটিরিয়ার ও ইন্টেরিয়ার। গাড়ির বাইরের দিকে কোনও আঘাতের চিহ্ন বা রং উঠে গিয়েছে কিনা তা অবশ্যই দেখে নিন। ছোটখাট দাগ দেখে ঘাবড়াবেন না, কিন্তু বড় কোনও দাগ থাকলে তা অবশ্যই খতিয়ে দেখুন। পাশাপাশি গাড়ির ইন্টেরিয়ারে সিট, স্টিয়ারিং হুইল, ড্যাশবোর্ড সহ সমস্ত কিছু ভাল করে দেখে নিন। একইসঙ্গে দরজা ও জানলাগুলিও দেখুন, সঙ্গে খেয়ার রাখুন সেগুলি খোলা বন্ধ করার সময় কোনওরকম আওয়াজ হচ্ছে কি না। 
 

  • 3/7

গাড়ির ফ্রেম ও অ্যালাইংমেন্ট দেখুন
এক্সটিরিয়ার ও ইন্টেরিয়ার ছাড়াও সেকেন্ড হ্যান্ড গাড়ির ফ্রেমিং এবং অ্যালাইংমেন্ট ভাল করে দেখতে হবে। তার জন্য গাড়িটিকে সমতল জায়গায় দাঁড় করিয়ে দেখতে হবে। গাড়িটি কোনও একদিকে ঝুঁকে রয়েছে কি না সেটিও নজরে রাখতে হবে। একইসঙ্গে দেখতে হবে গাড়ির নিচের অংশ। পাশাপাশি টায়ারগুলিও পরীক্ষা করে দেখা উচিত। কারণ চাকার অ্যালাইংমেন্ট ঠিক না থাকলে ভবিষ্যতে দুর্ঘটনার ঝুঁকি থাকে। 
 

  • 4/7

মেকানিককে দিয়ে ইঞ্জিন পরীক্ষা করান
যদি আপনি প্রথমবার সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনছেন এবং যদি এই ধরনের গাড়ির বিষয়ে আপনার খুব ভাল ধারণা না থাকে তাহলে ভরসাযোগ্য মেকানিককে দিয়ে ইঞ্জিনটি পরীক্ষা করান। বর্তমানে বিভিন্ন সংস্থা প্রি-চেক করে সেকেন্ড হ্যান্ড গাড়ি বিক্রি করে। এক্ষেত্রে তাদের সাহায্যও নিতে পারেন। আর অতি অবশ্যই গাড়িটি চালিয়েও দেখে নেওয়া উচিত। 
 

  • 5/7

গাড়ির মাইলেজ কম নেই তো?
অনেক সময় দেখা যায় গাড়িটি পুরনো হলেও সেটির বয়স বেশি নয়। সঙ্গে আবার মাইলেজও কম। তাই পুরনো গাড়ি কেনার আগে সেটির মাইলেজ পরীক্ষা করে নিন। আর তারজন্য খানাখন্দে ভরা রাস্তা থেকে শুরু করে হাইওয়ে, সব জায়গায় চালিয়ে দেখুন। তার ফলে মাইলেজের পাশাপাশি গাড়ির সাসপেনশান ও ব্রেক-ও পরীক্ষা করা হয়ে যাবে। 
 

  • 6/7

গাড়িটির ইতিহাস জেনে নিন
পুরনো গাড়ি কেনার সময় আরও একটি বিষয় যেটা অবশ্যই খেয়াল রাখা উচিত, তা হল সেটির ইতিহাস। এক্ষেত্রে গাড়ির সার্ভিস রেকর্ড, ইনসিওরেন্স, নো ক্লেম বোনাসের মতো বিষয়গুলি দেখে নেওয়া উচিত। তাতে অতীতে গাড়িটির কোনও দুর্ঘটনার রেকর্ড থাকলে, সেটিও জানা যাবে। এছাড়াও দেখা উচিত রেজিস্ট্রেশান সার্টিফিকেট। সঙ্গে গাড়ির সমস্ত কাগজপত্র আসল হতে হবে এবং সেটির দুটি চাবিই আপনি নেবেন। 
 

  • 7/7

এছাড়া পুরনো গাড়ি কেনার সময় সেটির মালিকের সঙ্গে টাচআপ ও সার্ভিসের বিষয়ে কথা বলে নেবেন। তবে বর্তমানে অনেক গাড়ি সংস্থাই প্রি-ওন্ড কার স্টোর চালায়। আপনি প্রয়োজনে সেখান থেকেও পুরনো গাড়ি কিনতে পারেন। 
 

Advertisement
Advertisement