Advertisement

ইউটিলিটি

Changes From 1st October: পেনশন-চেকবুক-অটো ডেবিট, আজ থেকে ব্যাঙ্কিং নিয়মে এল একগুচ্ছ পরিবর্তন

Aajtak Bangla
  • 01 Oct 2021,
  • Updated 9:01 AM IST
  • 1/6

পয়লা অক্টোবর অর্থাৎ আজ থেকে দেশে অনেক ক্ষেত্রেই নিয়মকানুনে এল পরিবর্তন। এক নজরে দেখে নিন এখন থেকে কোন বিষয়ে কী কী বদল দেখা যাবে।

  • 2/6


পেনশনের ক্ষেত্রে
পেনশনের ক্ষেত্রেও আসতে চলেছে বড়োসড়ো পরিবর্তন। ১ লা অক্টোবর থেকে ডিজিটাল লাইফ সার্টিফিকেট (Digital Life Certificate) সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনা হয়েছে। দেশের সমস্ত প্রবীণ ব্যক্তিদের মধ্যে যাদের বয়স ৮০ বছরের বেশি তারা পোস্ট অফিসে জীবন প্রমাণ (Jeevan Praman)দিতে পারবেন ডিজিটাল লাইফ সার্টিফিকেটের মাধ্যমে। আর এই সার্টিফিকেট জমা দিতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। জীবন প্রমাণ পত্রের সমস্ত কাজ পোস্ট অফিসের মাধ্যমে করা যাবে, এই বিষয়টি ভারতীয় ডাক বিভাগ নিশ্চিন্ত করেছেন। যাদের আগে জীবন প্রমাণ সেন্টারের আইডি (Id Of Jeevan Praman Center) বন্ধ ছিল সেগুলো সময় মত অ্যাক্টিভেট করতে হবে।

  • 3/6

চেকবুক ও ব্যাঙ্কের ক্ষেত্রে নিয়ম
চেকবুকের ক্ষেত্রেও আজ থেকে লাগু  নতুন নিয়ম। পয়লা  অক্টোবর থেকে একই সঙ্গে এমআইসিআর(MICR)কোড ও আর বৈধ থাকবে না। ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স (Oriental Bank Of Commerce) , ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (United Bank Of India), এলাহাবাদ ব্যাঙ্ক (Allahabad Bank Of India) অন্য ব্যাঙ্কের সঙ্গে মিশে গিয়েছে। এই সমস্ত ব্যাঙ্ক গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি (IFSC) কোড, এমআইসিআর (MICR)B কোড বদল হচ্ছে। সেইসঙ্গে ব্যাঙ্কে পুরনো চেক বই আর গ্রহণযোগ্য হবে না।
 

  • 4/6

ডেবিট ও ক্রেডিট কার্ডের  ক্ষেত্রে নতুন নিয়ম
আজ  থেকে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের মাধ্যমে অটো ডেবিটের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) নতুন নিয়ম চালু করতে চলেছে। ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড ও মোবাইলের থেকে ততক্ষণ কোনো অটো ডেবিট হবে না যতক্ষণ না গ্রাহক অনুমতি দেবেন। নতুন ব্যবস্থায় অটো ডেবিট পেমেন্ট সিস্টেমের আওতায় পেটিএম-ফোন পের মতো ব্যাঙ্ক এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকেও ইনস্টলেশন বা স্বয়ংক্রিয় বিল পেমেন্টের জন্য টাকা ডেবিট করার আগে গ্রাহকের অনুমতি নিতে হবে।
 

  • 5/6


ইনভেস্টমেন্ট সংক্রান্ত নিয়মে হতে চলেছে বদল 
বিনিয়োগ সংক্রান্ত নিয়ম পরিবর্তন আসছে পয়লা অক্টোবর থেকে। মার্কেট রেগুলেটর সেবি (SEBI) এবার মিউচুয়াল ফান্ডে(Mutual Fund) বিনিয়োগের ক্ষেত্রে নতুন নিয়ম এনেছে।  ১ অক্টোবর থেকে AMC এর জুনিয়র কর্মীদের গ্রস স্যালারির ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটে ইনভেস্ট করতে হবে ৷ ১ অক্টোবর ২০২৩ থেকে এটা স্যালারির ২০ শতাংশ হয়ে যাবে ৷ ইনভেস্টমেন্টে লক ইন পিরিয়ড থাকবে ৷
 

  • 6/6

মদের দোকান বন্ধ
পয়লা অক্টোবর থেকে দিল্লিতে বেসরকারি মদের দোকান বন্ধ হয়ে যাচ্ছে। ১৬  নভেম্বর থেকে সরকারি মদের দোকানও বন্ধ হয়ে যাবে। 

Advertisement
Advertisement