ভারতে এই বেসরকারি ব্যাঙ্কটি ব্যবসা শুরু করে ১৯০২ সালে। সাধারণ উপভোক্তাদের পরিষেবা দেওয়া শুরু হয় ১৯৮৫ সাল থেকে। অবশেষে এ দেশ থেকে কনজিউমার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিল Citi Bank।
ভারতে এখন Citi Bank-এর মোট ৩৫টি শাখা চালু রয়েছে। কনজিউমার বিজনেস বিভাগে এই ব্যাঙ্কের কর্মীর সংখ্যা প্রায় ৪ হাজার। কনজিউমার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করলেও ভারত থেকে ব্যবসা পুরোপুরি গুটিয়ে নিচ্ছে না Citi গ্রুপ।
এবার থেকে কর্মাশিয়াল ব্যাঙ্কিং, কর্পোরেট ব্যাঙ্কিং, ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং, শেয়ার ও ঋণপত্রের লেনদেন এবং ব্যবসার জন্য ঋণের উপরে বেশি জোর দেবে Citi Bank, তাই এই সিদ্ধান্ত।
শুধু ভারতেই নয়, ভারত-সহ ১৩টি দেশে কনজিউমার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে Citi Bank। এই তালিকায় রয়েছে চিন, মালয়েশিয়া, তাইল্যান্ড, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, পোল্যান্ড, রাশিয়ার মতো দেশগুলি।
এখন প্রশ্ন হচ্ছে, ভারতে Citi Bank-এর কনজিউমার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ হওয়ার পর সংস্থার কর্মী এবং বর্তমান গ্রাহকদের উপর কী প্রভাব পড়তে চলেছে? কী হবে Citi Bank-এর ডেবিট বা ক্রেডিট কার্ড হোল্ডারদের?
Citi India-র চিফ এগজিকিউটিভ আশু খুল্লারের দাবি, এই পদক্ষেপের ফলে সংস্থার কর্মী এবং বর্তমান গ্রাহকদের উপরে আপাতত কোনও প্রভাব পড়বে না।
Citi Bank-এর গ্লোবাল CEO জেনি ফ্রেজার জানিয়েছেন, সাধারণ গ্রাহক পরিষেবা ক্ষেত্রে গৃহ ঋণ, ক্রেডিট কার্ড আর ওয়েল্থ ম্যানেজমেন্ট-এর ব্যবসা বন্ধ করছে Citi গ্রুপ।
Citi Bank-এর গ্লোবাল CEO জেনি ফ্রেজার জানিয়েছেন, গৃহ ঋণ, ক্রেডিট কার্ড আর ওয়েল্থ ম্যানেজমেন্টের ক্ষেত্রে সংস্থার ব্যবসার বৃদ্ধি থমকে গিয়েছে। তবে এর জন্য নিয়ন্ত্রকের সম্মতি প্রয়োজন।
জানা গিয়েছে, ইতিমধ্যেই Citi Bank তাদের ভারতের কনজিউমার ব্যাঙ্কিং পরিষেবার অংশ বিক্রির জন্য উপযুক্ত ক্রেতার সন্ধানের প্রক্রিয়া শুরু করে দিয়েছে।