Advertisement

ইউটিলিটি

Financial Planning Tips: রোজগার লাখে কিন্তু ভাঁড়ে মা ভবানী! এই ৫ কারণে জমছে না টাকা

Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Oct 2021,
  • Updated 3:27 PM IST
  • 1/8


বলা হয়, যত তাড়াতাড়ি খারাপ অভ্যাস ছেড়ে দেওয়া হয়, ততই ভাল। অনেক ধরনের খারাপ অভ্যাস আছে, মানুষেরও অর্থ সংক্রান্ত অনেক খারাপ অভ্যাস আছে। উৎসবের মরসুমে প্রায়শই মানুষ বাজেটের চেয়ে বেশি খরচ করে, যার কারণে তারা তাদের পকেট খালি করে ফেলে। এই দীপাবলিতে অর্থ সংক্রান্ত এই ৫টি অভ্যাস পরিবর্তন করুন, জীবনে আর্থিক সমৃদ্ধি আসবে। 

  • 2/8

পরিকল্পনা ছাড়াই ব্যয় করা 
বেশিরভাগ মানুষের সমস্যা হল ব্যয় বেশি, তাই তারা সঞ্চয় করতে পারেন না। কিন্তু তারা কোথায় খরচ করছেন  এই পরিসংখ্যান তাদের কাছে নেই। অর্থাৎ পরিকল্পনা ছাড়াই খরচ করছেন। তাই অভ্যাসের উন্নতি ঘটাতে গিয়ে প্রথমেই প্রতি মাসে আয়-ব্যয়ের তালিকা তৈরি করুন। তারপর যেসব খরচের প্রয়োজন নেই সেগুলোর লাগাম টেনে ধরার চেষ্টা করুন। তবে মাসিক বাজেট প্রণয়নের সময় আয়ের মধ্যে ২০ শতাংশ বিনিয়োগের জন্য নির্ধারণ করতে হবে। 

  • 3/8

 খোজ না নিয়েই  বিনিয়োগ করা 
প্রতিটি মানুষের একটি লক্ষ্য থাকে , কিন্তু সঠিক লক্ষ্য কী তা বড় প্রশ্ন। ব্যক্তিগত জীবন হোক বা বিনিয়োগের পথ, শুধুমাত্র সঠিক লক্ষ্যই গন্তব্য দেয়। অন্য কারো বা আত্মীয়ের নির্দেশে বিনিয়োগ করবেন না। কারণ প্রত্যেক বিনিয়োগকারীর আলাদা লক্ষ্য থাকে। অন্যের নির্দেশে বিনিয়োগ করা বুদ্ধিমানের কাজ নয়। অতএব, আপনি যদি কোনও তথ্য ছাড়াই কোথাও বিনিয়োগ করেন, তবে এই দীপাবলিতে প্রথমে একজন আর্থিক উপদেষ্টার পরামর্শ নিন। যাতে আপনি যে লক্ষ্য অর্জনে বিনিয়োগ করছেন তা অর্জিত হবে কি না? ধারণা করতে পারবেন।
 

  • 4/8

 লোন নেওয়ার আগে ভাবুন
 কিছু লোক আছে যাদের খুব বেশি লোনের প্রয়োজন নেই, তবুও তারা তা নেয়। বিশেষ করে মানুষ ব্যক্তিগত ঋণের চক্রে পড়ে। ব্যক্তিগত ঋণ আর্থিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে খারাপ পদক্ষেপ বলে মনে করা হয়। তাই সবসময় ব্যক্তিগত ঋণ নেওয়া থেকে বিরত থাকুন। এতে গ্রাহকরা সুদ দিতে গিয়ে বিরক্ত হন।
 

  • 5/8

ক্রেডিট কার্ডের অতিরিক্ত ব্যবহার 
সাধারণত মানুষ নির্বিচারে ক্রেডিট কার্ড ব্যবহার করে। অফারগুলির সুবিধার কারণে এবং অবিলম্বে অর্থ প্রদান না করার কারণে, লোকেরা এমন জিনিসও কেনে যা প্রয়োজনীয় নয়। অতএব, এই দীপাবলিতে, আপনি অপ্রয়োজনীয়ভাবে ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না বলে প্রতিজ্ঞা করুন। আপনি এটি ব্যবহার করলেও, আপনি সর্বদা পকেটের কথা মাথায় রেখে এটি করবেন। 

  • 6/8

 অর্থ প্রদানে অবহেলা
 প্রায়ই অবহেলার কারণে লোকেরা সঠিক সময়ে ইএমআই বা ক্রেডিট কার্ড পরিশোধ করে না এবং এটিই হয়ে ওঠে ব্যাঙ্কের আয়ের সবচেয়ে বড় উৎস। তাই আপনি যদি ক্রেডিটকার্ড  ব্যবহার করেন, শেষ তারিখের একদিন আগে অর্থপ্রদান করার চেষ্টা করুন। এর জন্য ডায়েরি বা মোবাইলে অ্যালার্ম রাখুন যে এই তারিখে ক্রেডিট কার্ড পেমেন্ট করতে হবে। শেষ তারিখের জন্য কখনই অপেক্ষা করবেন না। সময়মত পেমেন্ট করা আপনার ক্রেডিট স্কোর ভালো রাখে। (ছবি: গেটি ইমেজ)

  • 7/8

এ ছাড়া কেউ কেউ ক্রেডিট কার্ডেও ঋণ নেন। প্রকৃতপক্ষে, ক্রেডিট কার্ড কোম্পানিগুলি সর্বদা তাদের গ্রাহকদের নগদ ঋণ প্রদান করে। কিন্তু এই অফারটি যতটা সম্ভব এড়িয়ে যাওয়া উচিত। ক্রেডিট কার্ডের বিপরীতে ঋণ তখনই নেওয়া উচিত যখন এটি একেবারে প্রয়োজনীয়। ক্রেডিট কার্ডে গৃহীতা ঋণ পরিশোধে বিলম্বের ক্ষেত্রে, কোম্পানিগুলি ভারী জরিমানা আরোপ করে, একভাবে  দ্বিগুণ চার্জও করা হয়। 

  • 8/8

প্রসঙ্গত উল্লেখ্য , একজন মানুষের বাজেট নষ্ট করতে ক্রেডিট কার্ডের একটা বড় ভূমিকা রয়েছে। মাসিক আয়ের একটি বড় অংশ ক্রেডিট কার্ড পেমেন্ট করার দিকে যায়। তাহলে এই ধরনের লোকেরা সঞ্চয় বা বিনিয়োগ করতে পারে না। অতএব, যদি আপনি আপনার পকেটে একটি ক্রেডিট কার্ড বহন করেন, তাহলে এটি অল্প ব্যবহার করুন। আপনি যত কম ক্রেডিট কার্ড ব্যবহার করবেন, তত বেশি আপনি আপনার বিনিয়োগে মনোযোগ দিতে পারবেন। এছাড়াও, ক্রেডিট কার্ডের সম্পূর্ণ সীমা ব্যবহার করা এড়িয়ে চলুন। এটি করার মাধ্যমে ক্রেডিট প্রোফাইল দীর্ঘমেয়াদে নেতিবাচক হতে পারে। 

Advertisement
Advertisement