Advertisement

ইউটিলিটি

LIC-র IPO জন্য অপেক্ষা? বিনিয়োগের আগে অবশ্যই জানুন...

Aajtak Bangla
  • 25 Jul 2021,
  • Updated 11:18 AM IST
  • 1/9

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) অর্থাৎ ভারতীয় জীবন বিমা নিগমের  আইপিও  আনার প্রস্তুতি পুরোদমে চলছে। তবে এত বিশাল সংস্থার আইপিও পাওয়া এত সহজ নয়, সে কারণেই এই লক্ষ্যটি এই অর্থবছরের শেষ অবধি  অর্থাৎ ২০২২ সালের মার্চ পর্যন্ত রাখা হয়েছে। মার্চের আগে আনার অর্থ এটি জানুয়ারি থেকে মার্চ এর মধ্যে কোনও এক সময় আসতে পারে। মন্ত্রিপরিষদ সম্প্রতি এলআইসিতে পুনরায় বিনিয়োগের অনুমোদন দিয়েছে। এ জন্য মার্চেন্ট ব্যাঙ্কার নিয়োগের প্রক্রিয়া চলছে। 

  • 2/9

সরকার বলেছে যে এই আইপিওর আওতায় জারি করা শেয়ারের প্রায়  ১০ শতাংশ শেয়ার এলআইসির পলিসিধারীদের জন্য সংরক্ষিত থাকবে। তারা অন্যদের তুলনায় সস্তায় শেয়ার পেতে পারেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পলিসিধারীরা প্রায় ২৮.৯ কোটি এলআইসি পলিসি কিনে রেখেছেন। বিধি বলছে যে এলআইসিকে সেবির নিয়ম অনুযায়ী এবং এক্সচেঞ্জের পরামর্শের ভিত্তিতে এই রিজারভেশন দিতে হবে। 
 

  • 3/9

আইপিওর নিয়ম অনুসারে, একটি সংস্থা তার কর্মচারীদের সর্বোচ্চ ১০  শতাংশ ছাড় দিয়ে শেয়ার দিতে পারে। তবে এখানে উল্লেখ্যযোগ্য বিষয় হ'ল পলিসিধারীরা এলআইসির কর্মচারী নন; সুতরাং, এলআইসি তাদের কতটা ছাড় দিতে পারে, তা দেখার বিষয় হবে। এর জন্য সরকার এলআইসি আইন ১৯৫৬ পরিবর্তন করেছে। আইপিওর মাধ্যমে  কত শেয়ার  বিক্রি হবে, এটি অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে একটি কমিটি সিদ্ধান্ত নেবে। 
 

  • 4/9

অন্যান্য সংস্থাগুলির মতো তালিকাভুক্ত হওয়ার পরে, এলআইসির পরিচালনাও কোম্পানি  আইন এবং সেবির নিয়ম অনুযায়ী হবে।  তার লাভ বা ক্ষতির ত্রৈমাসিক ফলাফলগুলি জনসাধারণকে প্রকাশ করতে হবে এবং এক্সচেঞ্জের মাধ্যমে সময়ে সময়ে জনসাধারণকে বড় ধরনের উন্নয়ন সম্পর্কে অবহিত করবে। 
 

  • 5/9

পলিসিহোল্ডারদের কী সুবিধা হবে: সরকার পলিসিহোল্ডারদেরকে ১০ শতাংশ ছাড় দিয়ে শেয়ার দিলেও শেয়ার বাজারে তালিকাভুক্তির পরে এলআইসির মূল্য ১০ থেকে ১৫  লক্ষ কোটি টাকা হতে পারে। প্রায় ১০ লক্ষ কোটি টাকার মার্কেট ক্যাপ সহ সেবির নিয়ম অনুসারে, এলআইসিকে কমপক্ষে ৫৫,০০০ কোটি টাকার আইপিও আনতে হবে এবং যদি বাজারের ক্যাপটাল  ১৫ লক্ষ কোটি টাকা ধরা হয়, তবে তার আইপিও আনতে হবে ৮০,০০০ কোটি টাকা। (ফাইলের ছবি)
 

  • 6/9

দামও গুরুত্বপূর্ণ: এলআইসির আইপিওতে শেয়ারের দাম কী হবে তাও খুব গুরুত্বপূর্ণ হবে, কারণ সরকারি বিমা সংস্থাগুলির আইপিওর অভিজ্ঞতা খুব একটা ভাল হয়নি। ২০১৭ সালে, নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স কোম্পানির শেয়ারটি ৭০০-৮০০  টাকায় দেওয়া হয়েছিল। এটি বিএসইতে  ৭৪৮.৯০ টাকাতে  তালিকাভুক্ত ছিল এবং আজ এটির শেয়ার খুব কমে  ১৫৮  টাকার নীচে। একই বছরে, ভারতের জেনারেল  ইনসিওরেন্স কর্পোরেশন এনএসইতে  ৮৫৭.৫০ টাকায় তালিকাভুক্ত ছিল, তবে আজ এর দাম নেমে প্রায় ১৭৫  টাকায় পৌঁছেছে। 
 

  • 7/9


এলআইসির আইপিও কেন সরকারের জন্য গুরুত্বপূর্ণ : এলআইসির পুনর্নির্মাণ সরকারের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর কারণ হ'ল যদি এ অর্থবছরে ১.৭৫  লক্ষ কোটি টাকার  বিনিয়োগের লক্ষ্য পূরণ করতে হয় তবে এটি কেবল এলআইসিই করতে পারে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেটে ঘোষণা করেছিলেন যে ২০২১-২২-এ সরকার নির্বীকরণের মাধ্যমে ১.৭৫  লক্ষ কোটি টাকা জোগাড় করতে চায়। দুটি সরকারি খাতের বেসরকারীকরণ পরিকল্পনা এখনও বাস্তবায়িত হয়নি। 
 

  • 8/9

বিনিয়োগকারীরা কেন এলআইসিতে অর্থ বিনিয়োগ করবেন: ভারতীয় বিমা ব্যবসায় এলআইসির একচেটিয়া অধিকার রয়েছে। এলআইসির আকার এবং  বিস্তারের কারণে, এর ব্যবসায়িক সম্ভাবনাগুলি এগিয়ে  খুব শক্তিশালী থাকার আশা করা হচ্ছে। এলআইসির বাজার অংশ প্রায় ৬৬  শতাংশ। ২০২০ সালের ৩১ শে মার্চ পর্যন্ত এলআইসির মোট সম্পদ ছিল৩৭.৭৫  লক্ষ কোটি টাকা। LIC মোট  ২২.৭৮  লক্ষ এজেন্ট এবং ২.৯ লক্ষ কর্মচারী রয়েছে।

  • 9/9

শুধু এটিই নয়, এলআইসি শেয়ার বাজারের অন্যতম বৃহত্তম প্রতিষ্ঠান বিনিয়োগকারী এবং এটি অনেকগুলি সরকারি  সংস্থার ত্রাণকর্তা  হিসাবেও প্রকাশিত হয়েছে। এটি শেয়ারবাজারে প্রচুর বিনিয়োগ করেছে। এর বিশাল বিনিয়োগের পোর্টফোলিওটিও ভাল রিটার্ন দেবে বলে আশা করা হচ্ছে। 

Advertisement
Advertisement