Advertisement

ইউটিলিটি

Best Pension Scheme: বছরে ৬০ হাজার টাকা পেনশন, জমাতে হবে নিয়মিত ৩৪৬ টাকা

Aajtak Bangla
  • 31 Aug 2022,
  • Updated 11:23 AM IST
  • 1/9

করদাতারা ১ অক্টোবর, ২০২২ থেকে অটল পেনশন প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন না। করদাতার জন্য অটল পেনশন প্রকল্প বন্ধ করতে চলেছে সরকার। গত ১০ আগস্ট এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

  • 2/9

অটল পেনশন স্কিম বা APY হল এমন একটি স্কিম যাতে কেউ নামমাত্র টাকা জমা করে ৬০ বছর পরে নিশ্চিত পেনশন পেতে পারেন। এই স্কিমে, আমানতকারীকে ন্যূনতম ১০০০ টাকা (বার্ষিক ১২,০০০ টাকা) এবং সর্বাধিক ৫,০০০ টাকা (বার্ষিক ৬০,০০০) মাসিক পেনশন দেওয়ার বিধান রয়েছে৷

  • 3/9

সুতরাং, আপনি যদি একজন করদাতা হন এবং ৬০ বছর বয়সের পরে ৫,০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে চান, আপনি ৩০ সেপ্টেম্বরের মধ্যে বা ১ অক্টোবরের আগে অটল পেনশন প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। এরপর আর সুযোগ পাবেন না। ২০-৩০ বছর বয়সী যুবকদের জন্য, APY-তে ৫,০০০ টাকার পেনশন শালীন বলে মনে হতে পারে। তবে এর অনেক বৈশিষ্ট্য রয়েছে। প্রথম জিনিসটি হল এটি একটি নিশ্চিত পেনশন যা অবশ্যই প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণের আকারে আপনার অ্যাকাউন্টে জমা হবে।

  • 4/9

দ্বিতীয় বিশেষ বিষয় হল এটি জাতীয় পেনশন সিস্টেম অর্থাৎ NPS থেকে সম্পূর্ণ আলাদা, যেখানে দুটি পৃথক অ্যাকাউন্টের বিধান রয়েছে। আপনি একবারে পুরো টাকা তুলতে পারবেন না এবং একটি বার্ষিক স্কিম কিনতে হবে।

  • 5/9

আরেকটি বিশেষ জিনিস, বাকি পেনশন স্কিমগুলিতে, আপনাকে ক্রমানুসারে একটি একক বা বড় পরিমাণ জমা করতে হবে, তারপর পেনশন তহবিল সংগ্রহ করা হয়। এটি অটল পেনশনের ক্ষেত্রে নয় কারণ এখানে কয়েক টাকা জমা দিয়ে কেউ নিশ্চিত পেনশন নিতে পারেন।

  • 6/9

অটল পেনশন প্রকল্পে সারাজীবন পেনশন দেওয়া হয়। গ্রাহকের মৃত্যুর পরে, তার স্ত্রী (বা স্বামী) পেনশন হিসাবে একই পরিমাণ দেওয়া হয়। স্ত্রীও মারা গেলে, মনোনীত ব্যক্তিকে পুরো অর্থ ফেরত দেওয়া হয় যা APY অ্যাকাউন্টে জমা করা হয়েছিল। আপনি কীভাবে এই স্কিমের সর্বোচ্চ সুবিধা নিতে পারেন তা আমাদের জানান।

  • 7/9

ধরা যাক, ৩০ বছর বয়সী একজন ব্যক্তি ৩০ বছর ধরে প্রতি মাসে ৫৭৭ টাকা (বার্ষিক ৬,৯২৪ টাকা) দিতে থাকেন। গ্রাহকের বয়স ৬০ বছর হয়ে গেলে, তিনি প্রতি মাসে ৫,০০০ টাকা (বার্ষিক ৬০,০০০ টাকা) পেনশন পাওয়ার অধিকারী হবেন। ব্যক্তিকে ৯০ বছর পর্যন্ত বাঁচতে দিন। এইভাবে, তিনি ৩০ বছরের জন্য পেনশন পাবেন।

  • 8/9

আপনি যদি ৪০ বছরের কাছাকাছি হন তাহলে APY-তে বিনিয়োগ করার সর্বোচ্চ বয়স হল ৪০ বছর। এর মানে হল যে আপনি ৪০ বছর এবং ৩৬৪ দিন বয়স পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এইভাবে, আপনি যদি এই বয়সের কাছাকাছি হন তবে আপনাকে কমপক্ষে ১৯ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি ৪০ বছর বয়সে বিনিয়োগ শুরু করেন তাকে ২০ বছরের জন্য APY বিনিয়োগ করতে হবে। ৫,০০০ টাকার পেনশনের জন্য, মাসিক অবদানের পরিমাণ হবে ১,৪৫৪ টাকা।

  • 9/9

১৮ বছর বয়সে ৫,০০০ টাকা মাসিক পেনশনের জন্য বেছে নেওয়া গ্রাহককে ৪২ বছর ধরে প্রতি মাসে ২১০ টাকা জমা দিতে হবে। একইভাবে, ২৪ বছর বয়সে ৫,০০০ টাকা মাসিক পেনশনের জন্য বেছে নেওয়া গ্রাহককে ৩৬ বছরের জন্য ৩৪৬ টাকা মাসিক অবদান রাখতে হবে।

Advertisement
Advertisement