Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today: টানা ৭দিন বাড়ল জ্বালানির দাম, থাকল আজকের দর

Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Oct 2021,
  • Updated 9:31 AM IST
  • 1/9


আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম (Crude Oil) বাড়ার পাশাপাশি দেশে  মুদ্রাস্ফীতি, এর প্রভাবে দেশে  জ্বালানির দাম বেড়েই  চলেছে। পেট্রলের দাম, যা সারা দেশে ১০০  অতিক্রম করেছে, জনসাধারণের পকেটে চাপ সৃষ্টি করেছে। ভারতের অধিকাংশ রাজ্যে পেট্রল ১০০  টাকার উপরে বিক্রি হচ্ছে। একই সময়ে, এখন ডিজেলের দামও একশোর কাছাকাছি পৌঁছে গিয়েছে।

  • 2/9

ভারতীয় বাজারে   জ্বালানির দাম বাড়ানোর প্রক্রিয়াটি আজ (সোমবার) অর্থাৎ ১১ অক্টোবরও অব্যাহত রয়েছে। পেট্রোলের দাম লিটার প্রতি 3৩০  পয়সা এবং ডিজেলের দাম ৩৫  পয়সা বেড়েছে। এর সঙ্গে গান্ধীনগর ও লেহতে  ডিজেলের দামও প্রতি লিটারে ১০০  টাকা ছাড়িয়ে গেছে। এর আগে মুম্বাইয়ে ডিজেল সেঞ্চুরি অতিক্রম করেছে।
 

  • 3/9

তেল কোম্পানি IOCL-এর  সর্বশেষ আপডেট অনুযায়ী, দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪.৪৪ টাকায় পৌঁছেছে। একই সময়ে, মুম্বাইতে এখন পেট্রল বিক্রি হচ্ছে ১১০.৪১ টাকা প্রতি লিটারে। এর বাইরে, মুম্বইতে ডিজেল এখন ১০১.০৩  টাকা প্রতি লিটারে মিলছে। একই সময়ে, জাতীয় রাজধানী দিল্লিতে ডিজেল ৯৩.১৭  টাকায় পৌঁছেছে।

  • 4/9


কলকাতায় পেট্রোলের দাম লিটারে ১০৫ টাকা ০৯ পয়সা হয়েছে। ডিজেলের নতুন দাম   লিটারে ৯৬ টাকা ২৮ পয়সা। উৎসবের মরসুমে এভাবে জ্বালানির দাম ঊর্ধ্বমুখী হওয়ায় জিনিসপত্রেরও দাম বাড়ার আশঙ্কা করছে আমজনতা। শহরে আজ পেট্রোলের দাম লিটার প্রতি ২৯ পয়সা বেড়েছে। আর ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৩৫ পয়সা।

  • 5/9

পরিসংখ্যান বলছে, গত বছর ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে লিটারে প্রায় ২০ টাকা। একই সময়ে ডিজেলের দাম বেড়েছে লিটারপ্রতি ১৮ টাকারও বেশি।

  • 6/9

এই মাসে অর্থাৎ অক্টোবরে তেলের দামে মূল্যস্ফীতির প্রবণতা থামার নাম নিচ্ছে না। এখন পর্যন্ত অক্টোবরে পেট্রল এবং ডিজেলের দাম স্থিতিশীল ছিল শুধুমাত্র একদিন অর্থাৎ ৪ অক্টোবর। আন্তর্জাতিকভাবে ব্রেন্ট অপরিশোধিত তেল প্রতি ব্যারেল ৮২ ডলার  অতিক্রম করেছে। এক মাস আগে, ব্রেন্ট অশোধিত তেলের দাম ছিল ৭২  ডলার প্রতি ব্যারেল। উল্লেখ্য, স্থানীয় করের কারণে, বিভিন্ন রাজ্যে গাড়ির জ্বালানির দাম আলাদা।

  • 7/9

মুম্বাই এবং হায়দরাবাদের পরে এখন গুজরাতে রাজধানী গান্ধীনগর এবং কেন্দ্রশাসিত অঞ্চল লেহতে  ডিজেল প্রতি লিটারে ১০০  টাকা ছাড়িয়ে। একই সময়ে, ভোপাল, রায়পুর এবং জয়পুরে ডিজেল ইতিমধ্যেই ১০০  টাকা প্রতি লিটার অতিক্রম করেছে। গত সাতদিন ধরে পেট্রোলের দাম প্রতি লিটারে ৩০ পয়সা বাড়ছে। একই সময়ে, ডিজেলের দাম লিটার প্রতি ৩৫  পয়সা বেড়েছে।
 

  • 8/9


SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 
 

  • 9/9


পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।

Advertisement
Advertisement