Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today: টানা ৩ দিন বাড়ল ডিজেল, অগ্নিমূল্য পেট্রোলও, থাকল আজকের দর

Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Sep 2021,
  • Updated 8:18 AM IST
  • 1/7


 আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির সাথে সাথে দেশে পেট্রল এবং ডিজেল উভয় জ্বালানির দাম রেকর্ড উচ্চতায় রয়েছে। ভারতীয় তেল কোম্পানিগুলি দীর্ঘদিন ধরে পেট্রলের দাম স্থির রাখার পর আজ বাড়িয়েছে। একই সঙ্গে ডিজেলের দামও টানা  তৃতীয় দিন বাড়ান হল।
 

  • 2/7

তেল বিপণন সংস্থাগুলির আজ অর্থাৎ  ২৮  সেপ্টেম্বর প্রকাশিত রেট অনুসারে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে। সারা দেশের বিভিন্ন শহরে পেট্রল প্রতি লিটারে ২০  থেকে ২২  পয়সা বেড়েছে। অন্যদিতে ডিজেলের দাম লিটার প্রতি  ২৫  পয়সা বাড়ান হয়েছে। এরফলে আজ কলকাতায় পেট্রোলের দাম হয়েছে লিটার প্রতি ১০১.৮৭ টাকা। অন্যদিকে ডিজেল লিটার প্রতি বেড়ে হয়েছে ৯২.৬৭ টাকা।
 

  • 3/7


প্রধান মেট্রো শহরগুলিতে পেট্রল এবং ডিজেলের দাম 
দেশের বৃহত্তম খুচরো জ্বালানী  বিক্রেতা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (IOCL) দেওয়া তথ্য অনুযায়ী , যদি আপনি দেশের চারটি মহানগরের সাথে তুলনা করেন, তাহলে মুম্বাইয়ে পেট্রল এবং ডিজেল সবচেয়ে ব্যয়বহুল। প্রসঙ্গত  রাজ্যগুলিতে পেট্রল এবং ডিজেলের দামের পার্থক্য কেন্দ্রীয় এবং রাজ্য সরকার কর্তৃক আরোপিত কর এবং পরিবহন খরচের কারণে পরিবর্তিত হয়। 

  • 4/7

মেট্রো  শহরে জ্বালানির দাম
চেন্নাই- পেট্রোল ৯৯.১৫  টাকা, ডিজেল ৯৪.১৭ টাকা
দিল্লি- পেট্রোল ১০১.৩৯  টাকা, ডিজেল  ৮৯.৫৭ টাকা
মুম্বই - পেট্রোল  ১০৭.৪৭  টাকা, ডিজেল  ৯৭.২১  টাকা
কোলকাতা- পেট্রোল  ১০১.৮৭  টাকা, ডিজেল ৯২.৬৭  টাকা

  • 5/7

গত ৫ দিনে ৪ বার বাড়ল ডিজেল
 সারাদেশে গত ৫ দিন ৪  বার বৃদ্ধি করা হয়েছে ডিজেলের দাম, ফলে  লিটার প্রতি ৯৫ পয়সা বেড়ে গিয়েছে ডিজেলের দাম। ভারতীয় তেল কোম্পানিগুলি সম্প্রতি ২৪  সেপ্টেম্বর প্রতি লিটার ২০  পয়সা এবং ২৬  এবং ২৭ সেপ্টেম্বর ২৫ পয়সা দাম বাড়ায়। সেই সঙ্গে  আজ টানা তৃতীয় দিন অর্থাৎ ২৮  সেপ্টেম্বর, প্রতি লিটারে ২৫ পয়সা বেড়েছে ডিজেলের দাম। এইভাবে, সেপ্টেম্বর মাসে এ পর্যন্ত ডিজেল প্রতি লিটারে প্রায় ১ টাকা করে ব্যয়বহুল হয়েছে। তবে সেপ্টেম্বর মাসে  আজ অর্থাৎ মঙ্গলবার এই প্রথম পেট্রোলের দাম বাড়ান হল। এর আগে, পেট্রোলের দাম দীর্ঘদিন স্থিতিশীল ছিল।
 

  • 6/7

SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 

  • 7/7

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।

Advertisement
Advertisement