Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Hike Kolkata Today: আজকেও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, থাকল কলকাতাসহ অন্যান্য শহরের নতুন রেট

Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Mar 2022,
  • Updated 7:47 AM IST
  • 1/11

Petrol-Diesel Rate Today 29 March 2022 Updates: দেশে পেট্রোল ও ডিজেলের দাম আবারও নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে দেখা যাচ্ছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম (Crude Oil) কমার মধ্যেই জাতীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দাম আকাশ ছোঁয়া। ভারতীয় তেল কোম্পানিগুলিও আজ (মঙ্গলবার)  ২৯ মার্চ ফের পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়েছে।

  • 2/11

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ২৬  শতাংশ কমেছে। তা সত্ত্বেও দেশে পেট্রোল-ডিজেলের দামে ক্রমাগত মূল্যস্ফীতির আগুনে জ্বলছে। ২২ মার্চ থেকে এখনও পর্যন্ত  অর্থাৎ ৮  দিনে ৭  বার গাড়ির জ্বালানি  (Fuel Price) পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়েছে তেল সংস্থাগুলি।
 

  • 3/11

দিল্লিতে পেট্রোলের দাম শতক পার করেছে
ভারতীয় তেল সংস্থাগুলির সর্বশেষ আপডেট অনুসারে, আজ সকাল ৬  টা থেকে দিল্লিতে পেট্রোলের দাম ৮০ পয়সা এবং ডিজেল প্রতি লিটার ৭০  পয়সা বেড়েছে। এর সঙ্গেই রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০০  টাকা ছাড়িয়েছে। পেট্রোল এখন প্রতি লিটার ১০০.২১ টাকায় বিক্রি হচ্ছে যেখানে ডিজেল প্রতি লিটার ৯১.৪৭  টাকায় বিক্রি হচ্ছে। 
 

  • 4/11

 ভারতীয় তেল সংস্থাগুলি একদিন আগে অর্থাৎ সোমবার পেট্রোল প্রতি লিটারে ৩০  পয়সা এবং ডিজেলের দাম ৩৫ পয়সা বাড়িয়েছিল। গত আট দিনে সপ্তমবারের মতো বাড়ানো হলো তেলের দাম।

  • 5/11

মুম্বইয়ে পেট্রোলের দাম ১১৫ টাকার বেশি
ভারতীয় পেট্রোলিয়াম বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOCL) এর সর্বশেষ আপডেট অনুসারে, ২৯ মার্চ, ২০২২  তারিখে, দেশের আর্থিক রাজধানী মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১১৫.০৪  টাকা পৌঁছেছে। যেখানে ডিজেলের দাম ৯৯.২৪ টাকা প্রতি লিটারে পৌঁছেছে। দিল্লি সহ সমস্ত বড় মেট্রোতে এখন প্রতি লিটারে ১০০  টাকার উপরে পেট্রোল বিক্রি হচ্ছে।
 

  • 6/11

কলকাতায় আজকের রেট
উত্তর প্রদেশ-সহ পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন মিটে যাওয়ার পর থেকেই ফের দাম বাড়তে শুরু করেছে জ্বালানি তেলের। পেট্রোল-ডিজেলের দাম ফের লাগামছাড়া হয়ে উঠেছে। কলকাতাতেও গত ৮  দিনে ৭ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম।  আজ সোমবার কলকাতায় পেট্রোলের দাম ১০৯ টাকা ৬৮ পয়সা  প্রতি লিটার ।  ডিজেল পাওয়া যাচ্ছে  ৯৪টাকা ৬২ পয়সা প্রতি লিটার।
 

  • 7/11

চেন্নাইতে আজকের রেট
ভারতীয় পেট্রোলিয়াম বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOCL) এর সর্বশেষ আপডেট অনুসারে, চেন্নাইতে  আজ (মঙ্গলবার) অর্থাৎ ২৯  মার্চ, ২০২২ তারিখে, পেট্রোলের হার প্রতি লিটারে ১০৫.৯৪  টাকা হয়েছে। যেখানে ডিজেলের দাম লিটার প্রতি ৯৬.০০  টাকা  হয়েছে।
 

  • 8/11

 অপরিশোধিত তেলের দাম কমছে তাও পেট্রোল-ডিজেল মহার্ঘ
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমছে। গত  ফেব্রুয়ারিতে যেখানে ব্যারেল প্রতি সর্বোচ্চ ১৩০ ডলারে মিলছিল সেখান  থেকে কমে  এখন ১০৩ ডলারে নেমেছে, কিন্তু এর মধ্যেই জাতীয় বাজারে পেট্রোল ও ডিজেলেপ দাম  বাড়ছে। বিশেষজ্ঞদের ধারণা, দাম বাড়ার প্রক্রিয়া এখনই বন্ধ হচ্ছে না।

  • 9/11

 পেট্রোল-ডিজেলের ঊর্ধ্বমুখী এই দামের জেরে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম আরও বেড়ে যাওয়ার আশঙ্কা প্রবল। একইসঙ্গে ফের একবার বড়সড় কোপ পড়তে পারে গাড়ি ভাড়ার ক্ষেত্রেও। মহামারীর কাল কাটিয়ে ওঠার মুখে জ্বালানি তেলের লাগাতার এই দাম-বৃদ্ধির জেরে ঘোর বিপাকে আমজনতা।
 

  • 10/11

SMS-এর  মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম চেক করুন
 আপনি একটি SMS-এর মাধ্যমে প্রতিদিন আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েল (IOCL)-এর গ্রাহকদের RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠাতে হবে। আপনার শহরের RSP কোড জানতে এখানে ক্লিক করুন। 
 

  • 11/11

তেলের দাম প্রতিদিন আপডেট হয়
 পেট্রোল এবং ডিজেলের দাম আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের উপর ভিত্তি করে প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন দাম পর্যালোচনা করে পেট্রোল এবং ডিজেলের দাম নির্ধারণ করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম তেল সংস্থাগুলি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল এবং ডিজেলের দামের তথ্য আপডেট করে। তবে নভেম্বর থেকে ভারতে দাম স্থিতিশীল ছিল। তবে বর্তমানে ফের দাম বাড়তে শুরু করেছে। 

Advertisement
Advertisement