Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today: রাজ্যে ধর্মঘটে প্রায় আড়াই হাজার পেট্রোল পাম্প, আজ দাম কত?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Aug 2021,
  • Updated 11:06 AM IST
  • 1/11

সরকারি তেল কোম্পানিগুলি আজ অর্থাৎ ৩১  অগাস্ট পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম প্রকাশ করেছে। দেশের অনেক শহরে পেট্রল প্রতি লিটারে ১০০ টাকার বেশি। ডিজেলের দামও রেকর্ড স্তরে রয়েছে। একই সঙ্গে অপরিশোধিত তেলের দামও বাড়ছে। তবে, ভারতীয় তেল কোম্পানিগুলি আজ টানা সপ্তম দিন জ্বালানির দামে কোন পরিবর্তন করেনি। অর্থাৎ মঙ্গলবারও দেশে জ্বালানির দাম অপরিবর্তিত রইল।

  • 2/11

ইন্ডিয়ান অয়েলের (IOCL) মঙ্গলবার  পেট্রোল এবং ডিজেল উভয় জ্বালানির দামে কোনও পরিবর্তন করেনি। এই নিয়ে দেশে সপ্তম দিনে ডিজেল ও পেট্রোল উভয়ের দামে কোনো পরিবর্তন হল না। যার কারণে জাতীয় রাজধানী সহ সারা দেশে পেট্রোল এবং ডিজেলের দাম স্থিতিশীল রয়েছে। এর আগে গত ২৪ অগাস্ট  গত মঙ্গলবার পেট্রোল ও ডিজেলের দাম কিছুটা কমানো হয়েছিল। তারপর থেকে দাম স্থিতিশীল রয়েছে। ফলে আজ কলকাতায়  পেট্রোল ১০১.৮২  টাকা ও ডিজেল ৯১.৯৮ টাকায় মিলছে।

  • 3/11

দেশের  রাজধানী দিল্লিতে  ইন্ডিয়ান অয়েল (IOC) পাম্পে পেট্রল প্রতি লিটার ১০১.৪৯   টাকা এবং ডিজেল ৮৮.৯২  টাকায় মিলছে। একই সময়ে, মুম্বাইতে, ডিজেল দাম  ৯৬.৪৮  টাকা প্রতি লিটার এবং পেট্রল ১০৭.৫২  টাকা প্রতি লিটারে স্থিতিশীল।

  • 4/11

অন্যান্য শহরে জ্বালানির দাম
চেন্নাই- পেট্রোল ৯৯.২০  টাকা, ডিজেল ৯৩.৫২ টাকা
বেঙ্গালুরু- পেট্রোল ১০৪.৯৮ টাকা, ডিজেল  ৯৪.৩৪ টাকা
ভোপাল- পেট্রোল ১০৯.৯১ টাকা, ডিজেল ৯৯.৭২ টাকা
চণ্ডীগড়- পেট্রোল  ৯৭.৬৬ টাকা, ডিজেল  ৮৮.৬২ টাকা
রাঁচি-পেট্রোল  ৯৬.৪৭ টাকা, ডিজেল ৯৩.৮৬  টাকা
লখনউ-পেট্রোল  ৯৮.৫৬ টাকা, ডিজেল ৮৯.২৯ টাকা
পাটনা-  পেট্রোল১০৩.৯৯  টাকা, ডিজেল ৯৪.৭৫  টাকা

  • 5/11

চলতি মাসে পেট্রোল ও ডিজেলের দামের  পরিবর্তনের আগে টানা  ৩৫ দিন দেশে জ্বালানির দামে কোনও পরিবর্তন হয়নি। এর হার ১৮  জুলাই থেকে ২১  অগাস্টের মধ্যে স্থিতিশীল ছিল। এর পরে, পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে। কিন্তু এখন আবার গত  ৭  দিন ধরে পেট্রোল ও ডিজেলের দাম স্থিতিশীল।

  • 6/11

মে থেকে জুলাইয়ের মধ্যে ১১.৫২ টাকা বেড়েছে পেট্রোলের দা
৪ মে থেকে ১৭  জুলাই পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের দাম ১১.৫২  টাকা বেড়েছে । এই সময়ে, পেট্রল ৪২  দিনে ১১.৫২  টাকা প্রতি লিটারে দাম বেড়েছে। তবে ১৮ জুলাই থেকে  পেট্রল এবং ডিজেল উভয়ের দাম এক মাসের জন্য স্থিতিশীল ছিল। এরপর জ্বালানির দাম  সামান্য হ্রাস পেয়েছে।
 

  • 7/11

এদিকে রাজ্যে আজ একদিনের পেট্রোল পাম্প ধর্মঘটের ডাক দিয়েছে ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন (WB Petroleum Dealers' Association)। যার জেরে রাজ্যের প্রায় আড়াই হাজার পেট্রোল পাম্প  (Petrol Pumps)  বন্ধ থাকার কথা। ফলে গ্রাহকদের ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে।
 

  • 8/11

৩ দফা দাবিতে  সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের আওতায় থাকা সব পেট্রোল পাম্প।  এ নিয়ে সোমবার বৈঠক বসেন সংগঠনের কর্তারা। সেই বৈঠকে ঠিক হয়, অ্যাম্বুল্যান্স সহ জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কিছু গাড়িকে ধর্মঘটের আওতার বাইরে রাখা হবে। 

  • 9/11

অন্যদিকে, ধর্মঘটের বিরোধিতা করছে  ইন্ডিয়ান অয়েল ডিলার্স ফোরাম।  তাদের অধীনে থাকা বেশিরভাগ পেট্রোল পাম্পই খোলা থাকবে বলে জানিয়েছে  ইন্ডিয়ান অয়েল ডিলার্স ফোরাম।  তাদের অধীনে ১ হাজার ৪০০ পেট্রোল পাম্প রয়েছে।

  • 10/11

SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 

  • 11/11

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।

Advertisement
Advertisement