Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today:মুম্বইতে সবচেয়ে দামি জ্বালানি, কলকাতায় আজ কত পেট্রোল-ডিজেল?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Dec 2021,
  • Updated 8:30 AM IST
  • 1/9

Today Petrol-Diesel Prices Updates: তেল কোম্পানিগুলি আজ (রবিবার) অর্থাৎ ৫ ডিসেম্বরের জন্য পেট্রোল এবং ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। ভারতীয় তেল সংস্থাগুলির সর্বশেষ আপডেট অনুসারে, জাতীয় স্তরে গাড়ির জ্বালানী পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। এক মাস ধরে দেশীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দাম স্থিতিশীল রয়েছে।

  • 2/9

ভারতীয় পেট্রোলিয়াম বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOCL) এর সর্বশেষ আপডেট অনুসারে,৫ ডিসেম্বর দিল্লিতে পেট্রোলের দাম ৯৫.১৪  টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭  টাকা নির্ধারণ করা হয়েছে। মেট্রো শহরগুলির কথা দেখতে গেলে , দিল্লিতে সবচেয়ে সস্তা পেট্রোল এবং ডিজেল বিক্রি হচ্ছে এবং মুম্বাইতে সবচেয়ে দামি। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমতে থাকায় সারা দেশে পেট্রোল-ডিজেলের দাম কমতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
 

  • 3/9

কলকাতায় জ্বালানির দাম
আজ শহর কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০৪.৬৭  টাকা। এবং ডিজেল মিলছে লিটার প্রতি ৮৯.৭৯  টাকায়। 

  • 4/9


মেট্রো  শহরে জ্বালানির দাম
চেন্নাই- পেট্রোল ১০১.৪০  টাকা, ডিজেল ৯১.৪৩ টাকা
দিল্লি- পেট্রোল ৯৫.১৪   টাকা, ডিজেল ৮৬.৬৭  টাকা
মুম্বই - পেট্রোল  ১০৯.৯৮   টাকা, ডিজেল  ৯৪.১৪  টাকা
কোলকাতা- পেট্রোল  ১০৪.৬৭  টাকা, ডিজেল ৮৯.৭৯  টাকা
বেঙ্গালুরু-  পেট্রোল  ১০০.৫৮  টাকা, ডিজেল ৮৫.০১  টাকা
ভোপাল-  পেট্রোল  ১০৭.২৩  টাকা, ডিজেল ৯০.৮৭  টাকা
পটনা-  পেট্রোল  ১০৫.৯২  টাকা, ডিজেল ৯১.০৯  টাকা
ভূবনেশ্বর-  পেট্রোল  ১০৭.৯১  টাকা, ডিজেল ৯৪.৫১  টাকা

  • 5/9

সবচেয়ে সস্তা ও দামি পেট্রোল-ডিজেল কোন শহরে? 
রাজ্য স্তরে গাড়ির জ্বালানির উপর ভ্যাটের বিভিন্ন হারের কারণে, রাজস্থানে পেট্রোল এবং ডিজেলের দাম সবচেয়ে বেশি। রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রোলের দাম প্রতি লিটার ১১২ টাকা। যেখানে পোর্ট ব্লেয়ারে, পেট্রোল প্রতি লিটার ৮২.৯৬  টাকা  সবচেয়ে সস্তায় বিক্রি হচ্ছে। অন্যদিকে, ডিজেলের কথা বললে, পোর্ট ব্লেয়ারে এটি প্রতি লিটারে ৭৭.১৩  টাকা এবং শ্রীগঙ্গানগরে এটি প্রতি লিটার ৯৫.২৬ টাকায় মিলছে।

  • 6/9

ঝাড়খণ্ডে VAT কমানোর দাবি 
পেট্রোল এবং ডিজেলের উপর VAT কমাতে ঝাড়খণ্ডে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে রাজনীতি অব্যাহত রয়েছে। ঝাড়খণ্ড পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনও ২১  ডিসেম্বর এক দিনের ধর্মঘটের ঘোষণা করেছে, ভ্যাট ২২ শতাংশ থেকে ১৭  শতাংশে কমানোর দাবিতে। 

  • 7/9

অপরিশোধিত তেলের দাম কমছে
করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কেস ক্রমাগত সামনে আসতেই  আন্তর্জাতিক বাজারে সস্তা   হচ্ছে অপরিশোধিত তেলের দাম। অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নীচে নেমে গেছে।
 

  • 8/9


SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 

  • 9/9

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।
 

Advertisement
Advertisement