Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today:ঐতিহাসিক উচ্চতাতেই পেট্রোল-ডিজেলের দাম! আজ কত?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Aug 2021,
  • Updated 10:56 AM IST
  • 1/10

সরকারি তেল কোম্পানিগুলি আজ অর্থাৎ ২৬ অগাস্ট পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে  পেট্রোল ও ডিজেল উভয়ের দামেই বৃহস্পতিবারে কোনও পরিবর্তন হয়নি। টানা দ্বিতীয় দিন পেট্রোল ও ডিজেলের দাম স্থিতিশীল রয়েছে। দুই দিন আগে, পেট্রোল এবং ডিজেলের দাম ১৫ পয়সা কমেছিল।
 

  • 2/10

ইন্ডিয়ান অয়েল (IOCL) বৃহস্পতিবার  পেট্রোল এবং ডিজেল উভয় জ্বালানির দামে কোনও পরিবর্তন করেনি। তবে মঙ্গলবার দাম কমানো হয়েছিল।  ফলে আজ কলকাতায়  পেট্রোল ১০১.৮২  টাকা ও ডিজেল ৯১.৯৮ টাকায় মিলছে।

  • 3/10

দেশের  রাজধানী দিল্লিতে  ইন্ডিয়ান অয়েল (IOC) পাম্পে পেট্রল প্রতি লিটার ১০১.৪৯   টাকা এবং ডিজেল ৮৮.৯২  টাকায় মিলছে। একই সময়ে, মুম্বাইতে, ডিজেল দাম  ৯৬.৪৮  টাকা প্রতি লিটার এবং পেট্রল ১০৭.৫২  টাকা প্রতি লিটারে স্থিতিশীল।
 

  • 4/10

অন্যান্য শহরে জ্বালানির দাম
চেন্নাই- পেট্রোল ৯৯.২০  টাকা, ডিজেল ৯৩.৫২ টাকা
বেঙ্গালুরু- পেট্রোল ১০৪.৯৮ টাকা, ডিজেল  ৯৪.৩৪ টাকা
ভোপাল- পেট্রোল ১০৯.৯১ টাকা, ডিজেল ৯৭.৭২ টাকা
চণ্ডীগড়- পেট্রোল  ৯৭.৬৬ টাকা, ডিজেল  ৮৮.৬২ টাকা
রাঁচি-পেট্রোল  ৯৬.৪৭ টাকা, ডিজেল ৯৩.৮৬  টাকা
লখনউ-পেট্রোল  ৯৮.৫৬ টাকা, ডিজেল ৮৯.২৯ টাকা
পাটনা-  পেট্রোল১০৩.৯৯  টাকা, ডিজেল ৯৪.৭৫  টাকা
 

  • 5/10

গত রবি ও মঙ্গলবার জ্বালানির  দাম কমেছিল
 পেট্রোল এবং ডিজেলের দাম সামান্য হ্রাস পায়, রবিবার) অর্থাৎ ২২ অগাস্ট  রাখিবন্ধনের দিন  পেট্রোল এবং ডিজেলের দাম প্রতি লিটারে ২০-২৫ পয়সা কমানো হয়েছিল। এক মাসেরও বেশি সময় পর প্রথমবার পেট্রোলের দাম কমানো হয়েছিল সেদিন। এরপর মঙ্গলবার ফের একবার জ্বালানির দাম কমান হয়।  এদিকে এক সপ্তাহে  পঞ্চমবার ডিজেলের দাম কমেছে। প্রসঙ্গত  ভারত তার জ্বালানি তেলের চাহিদার ৮৫  শতাংশ আমদানির মাধ্যমে পূরণ করে।

  • 6/10

আন্তর্জাতিক বাজারে  অপরিশোধিত তেল সস্তা হয়েছে 
অপরিশোধিত তেলের দাম মে মাসের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। তবে দেশীয় বাজারে জ্বালানির দাম উল্লেখযোগ্যভাবে কমেনি। রবিবারের আগে ৩৬  দিনের জন্য পেট্রোলের দাম স্থিতিশীল ছিল। উল্লেখ্য, এর আগে ১৭  জুলাই পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানো হয়েছিল। ৪ মে থেকে ১৭ জুলাই পর্যন্ত, পেট্রোলের দাম প্রতি লিটারে ১১.৪ টাকা এবং ডিজেলের দাম ৯.১৪ টাকা বেড়েছে।

  • 7/10

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে লাগাতার পতন দেখা গিয়েছে ৷ পাশাপাশি বিশেষজ্ঞদের মতে আগামী দিনে আরও কমতে পারে অপরিশোধিত তেলের দাম ৷ এর জেরে দেশের বাজারেও আরও দাম কমতে পারে পেট্রোল ও ডিজেলের বলে অনুমান করা হচ্ছে ৷ বর্তমানে ব্রেন্ট ক্রুডের দাম গত ৪ মাসের নিরিখে সবচেয়ে কম রয়েছে ৷

  • 8/10

তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক অশোধিত তেলের দাম মে মাসের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। এ কারণেই দীর্ঘদিন স্থিতিশীল থাকার পর দেশে পেট্রোল ও ডিজেলের দাম  কমছে। ১৮  অগাস্টের পর থেকে ডিজেলের দাম পাঁচবার কমেছে। যেখানে চতুর্থবার  দাম লিটার প্রতি ২০ পয়সা এবং পঞ্চমবার লিটার প্রতি ১৫ পয়সা কমানো হয়েছে। অর্থাৎ ডিজেল এক সপ্তাহে ৯৫ পয়সা সস্তা হয়েছে। 

  • 9/10

SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 

  • 10/10

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।

Advertisement
Advertisement