Advertisement

ইউটিলিটি

Post Office Saving Scheme: প্রতি মাসে বাড়িতে বসে ৪৯৫০ টাকা পাবেন, দুর্দান্ত সরকারি স্কিম

Aajtak Bangla
  • 04 Mar 2022,
  • Updated 5:45 PM IST
  • 1/10

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বাজারের অস্থিরতা বেড়েছে। বাজারের প্রবল ঝুঁকির মধ্যে, খুব বুদ্ধি করে বিনিয়োগের উপযুক্ত ঠিকানা বেছে নেওয়া দরকার। আপনি এমন একটি বিনিয়োগ বিকল্প বেছে নিন যেখানে আপনার অর্থ সম্পূর্ণ নিরাপদ এবং আপনি নিশ্চিত রিটার্নও পাবেন।

  • 2/10

পোস্ট অফিস মাসিক আয় স্কিম (Post Office MIS) এমন একটি সুপারহিট ছোট সঞ্চয় প্রকল্প, যেখানে আপনাকে একবারই বিনিয়োগ করতে হবে। MIS অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছর। অর্থাৎ, পাঁচ বছর পর আপনি মাসিক আয়ের নিশ্চয়তা পেতে শুরু করবেন। আসুন এই স্কিমের বিস্তারিত জেনে নিন।

  • 3/10

একটি যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ ৯ লাখ পর্যন্ত বিনিয়োগ: POMIS স্কিমে একক এবং যৌথ উভয় অ্যাকাউন্ট খোলা যেতে পারে। ন্যূনতম ১০০০ টাকা বিনিয়োগে অ্যাকাউন্ট খোলা যাবে। আপনি একটি অ্যাকাউন্টে সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। একই সময়ে, যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগের সীমা ৯ লাখ টাকা।

  • 4/10

MIS-এ অনেক সুবিধা পাওয়া যায়: MIS-এ দুই বা তিনজন মিলে যৌথ অ্যাকাউন্টও খুলতে পারে। এই অ্যাকাউন্টের বিনিময়ে প্রাপ্ত আয় প্রত্যেক সদস্যকে সমানভাবে দেওয়া হয়। আপনি যেকোনো সময়ে একটি যৌথ অ্যাকাউন্টকে একটি একক অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন। আপনি একটি একক অ্যাকাউন্টকে যৌথ অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন। অ্যাকাউন্টে কোনো পরিবর্তন করতে হলে অ্যাকাউন্টের সকল সদস্যদের একটি যৌথ আবেদন করতে হবে।

  • 5/10

বর্তমান সুদের হার জানুন: ইন্ডিয়া পোস্ট অনুসারে, মাসিক আয় প্রকল্পে বার্ষিক ৬.৬ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। এটি প্রতি মাসে পরিশোধ করা হয়। যেকোনো ভারতীয় নাগরিক পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

  • 6/10

বিশেষ নিয়ম: MIS-এর ম্যাচুরিটি পাঁচ বছর। তবে এর আগেও এই অ্যাকাউন্ট বন্ধ করা যেতে পারে। তবে, আপনি জমা দেওয়ার তারিখ থেকে এক বছর পূর্ণ হওয়ার পরেই টাকা তুলতে পারবেন। নিয়ম অনুযায়ী, এক বছর থেকে তিন বছরের মধ্যে টাকা তোলা হলে জমার পরিমাণের ২% ফেরত দেওয়া হবে।

  • 7/10

আপনি যদি অ্যাকাউন্ট খোলার ৩ বছর পর মেয়াদপূর্তির আগে যে কোনো সময়ে টাকা উত্তোলন করেন, তাহলে আপনার জমার পরিমাণের ১% কেটে নেওয়ার পরে বাকি টাকা ফেরত দেওয়া হবে।

  • 8/10

আপনি একটি পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে MIS অ্যাকাউন্ট স্থানান্তর করতে পারেন। মেয়াদপূর্তিতে অর্থাৎ পাঁচ বছর পূর্ণ হলে, এটি আরও ৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে। এমআইএস অ্যাকাউন্টে নমিনেশন সুবিধা পাওয়া যায়। এই স্কিমের টাকা সম্পূর্ণ নিরাপদ। এ বিষয়ে সরকারের সার্বভৌম নিশ্চয়তা রয়েছে।

  • 9/10

MIS অ্যাকাউন্ট খোলার উপায়: MIS অ্যাকাউন্টের জন্য, আপনার কাছের পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। আইডি প্রমাণের জন্য আপনার অবশ্যই আধার কার্ড বা পাসপোর্ট বা ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি থাকতে হবে।

  • 10/10

আপনাকে ২টি পাসপোর্ট সাইজের ছবি দিতে হবে। ঠিকানা প্রমাণের জন্য, সরকার কর্তৃক জারি করা আইডি কার্ড বা ইউটিলিটি বিল বৈধ হবে। এই নথিটি নিয়ে, আপনাকে পোস্ট অফিসে যেতে হবে এবং পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের ফর্মটি পূরণ করতে হবে। আপনি এটি অনলাইনেও ডাউনলোড করতে পারেন। ফরম পূরণের পাশাপাশি মনোনীত প্রার্থীর নামও দিতে হবে। এই অ্যাকাউন্ট খুলতে প্রাথমিকভাবে নগদ বা চেকের মাধ্যমে ১০০০ টাকা জমা দিতে হবে।

Advertisement
Advertisement