Advertisement

ইউটিলিটি

High Return Investment Plan: স্বল্পমেয়াদী সঞ্চয়ে বড় রিটার্ন, ৮.১৫% সুদ দিচ্ছে এই ৩ ব্যাঙ্ক

Aajtak Bangla
  • 13 Sep 2022,
  • Updated 12:04 PM IST
  • 1/9

High Return Investment Plan: দেশে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্ক ক্রমাগত তার রেপো রেট বাড়াচ্ছে। এই পরিস্থিতিতে, এর সরাসরি প্রভাব স্থায়ী আমানতের হার, সেভিংস অ্যাকাউন্ট এবং ব্যাঙ্কগুলির রেকারিং আমানত প্রকল্পের সুদের হারের উপর পড়ছে। সাধারণ মানুষ ও প্রবীণ নাগরিক উভয়েই এর সুফল পাচ্ছেন।

  • 2/9

প্রবীণ নাগরিকরা সাধারণত এই স্কিমগুলিতে তাদের অর্থ বিনিয়োগ করতে পছন্দ করেন। আপনি যদি প্রতি মাসে ছোট বিনিয়োগ করে একটি বড় তহবিল তৈরি করতে চান, তাহলে রেকারিং ডিপোজিটে স্কিমে বিনিয়োগ করা আপনার জন্য একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। যদিও আপনি SIP এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে ছোট বিনিয়োগ করে প্রতি মাসে বড় রিটার্ন পেতে পারেন।

  • 3/9

তবে এটি বাজারের ঝুঁকির উপরও নির্ভর করে। আজ আমরা আপনাকে কিছু ব্যাঙ্কের রেকারিং ডিপোজিটে স্কিম সম্পর্কে তথ্য দিচ্ছি, যার মাধ্যমে প্রবীণ নাগরিকরা ২ বছরে ৮% পর্যন্ত রিটার্ন পেতে পারেন। স্বল্পমেয়াদী সঞ্চয়েও মিলবে ৬-৮% সুদ! চলুন জেনে নেওয়া যাক এর সম্পূর্ণ তালিকা...

  • 4/9

জন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক জন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ১৫ জুন ২০২২-এ তার রেকারিং ডিপোজিটে-এর সুদের হার বাড়িয়েছিল। আপনি ব্যাঙ্কের রেকারিং ডিপোজিটে স্কিমে সর্বনিম্ন ৬ মাস এবং সর্বোচ্চ ১২০ মাস পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এছাড়াও আপনি ১০০ টাকার একটি রেকারিং ডিপোজিটে স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন৷ ব্যাঙ্ক তার প্রবীণ নাগরিকদের (গ্রাহক) রেকারিং ডিপোজিটে-এ ৮.১৫% পর্যন্ত রিটার্ন দেয়। 

  • 5/9

মেয়াদপূর্তির আগে ব্যাঙ্কের রেকারিং ডিপোজিটে থেকে টাকা তোলার জন্য ০.৫% জরিমানা দিতে হতে পারে। ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের ১ থেকে ৬ মাসের রেকারিং ডিপোজিটে ৪.৮০%, ৬ থেকে ১২ মাসে ৬.৩০%, ১২ থেকে ২৪ মাসে ৮.০৫%, ২৪ থেকে ৩৬ মাসের রেকারিং ডিপোজিটে স্কিমে ৮.০৫%, রেকারিং ডিপোজিটে স্কিমে ৩৬ থেকে ৬০ মাস সুদের হার দেয়। প্রবীণ নাগরিকরা ৬০ থেকে ১২০ মাসের রেকারিং ডিপোজিটে ৮.১৫% এবং ৬.৮০% রিটার্ন পান।

  • 6/9

উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক তার আমানতের হার ১২ আগস্ট ২০২২-এ বাড়িয়েছিল৷ এই ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্কটি তার গ্রাহকদের ৬ মাস থেকে ১০ বছর অর্থাৎ ১২০ মাস পর্যন্ত রেকারিং ডিপোজিটে স্কিম অফার করে৷ ব্যাংক তার প্রবীণ নাগরিকদের সর্বোচ্চ ৮.৫০% সুদের হারে রিটার্ন দেয়।

  • 7/9

৬ মাস পর্যন্ত রেকারিং ডিপোজিটে স্কিমে ৭%, ৯ মাসের জন্য রেকারিং ডিপোজিটে ৭%, ১২ মাসের জন্য রেকারিং ডিপোজিটে ৭.২৫%, ১৫ মাসের জন্য রেকারিং ডিপোজিটে ৭.৫০%, ১৮ মাসের জন্য রেকারিং ডিপোজিটে ৭.৭৫%, ২১ মাসের জন্য রেকারিং ডিপোজিটে ৮%, ২১-২৪ মাসের রেকারিং ডিপোজিটে ৮%, ২৪-৩৬ মাসের রেকারিং ডিপোজিটে ৮.৫০%, ৩ থেকে ৫ বছর রেকারিং ডিপোজিটে ৭.২৫% এবং ৫ থেকে ১০ বছরের রেকারিং ডিপোজিটে স্কিমে ৭.২৫% সুদের হার প্রবীণ নাগরিকদের দেওয়া হয়।নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ১ এপ্রিল ২০২২-এ আমানতের হার বাড়িয়েছিল। ব্যাঙ্ক ৬০ বছরের বেশি বয়সী গ্রাহকদের ২ বছরের মেয়াদে ৮% রিটার্ন দেয়। ব্যাঙ্ক তার গ্রাহকদের ৩ মাস থেকে ১২০ মাস পর্যন্ত রেকারিং ডিপোজিটে স্কিম অফার করে৷

  • 8/9

নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ১ এপ্রিল ২০২২-এ আমানতের হার বাড়িয়েছিল। ব্যাঙ্ক ৬০ বছরের বেশি বয়সী গ্রাহকদের ২ বছরের মেয়াদে ৮% রিটার্ন দেয়। ব্যাঙ্ক তার গ্রাহকদের ৩ মাস থেকে ১২০ মাস পর্যন্ত রেকারিং ডিপোজিটে স্কিম অফার করে৷

  • 9/9

৩ মাসের রেকারিং ডিপোজিটে-এ ব্যাঙ্ক ৪.৭৫%, ৬ মাসের রেকারিং ডিপোজিটে-এ ৫%, ৯ মাসের রেকারিং ডিপোজিটে-এ ৬% সুদ, ১ বছরের রেকারিং ডিপোজিটে-এ ৬%, ২ বছরের রেকারিং ডিপোজিটে-এ ৮%, ৩ বছরের রেকারিং ডিপোজিটে-এ ৭.৫০%, ৪ বছরের রেকারিংয়ে ৭.৫০% সুদের হার পাওয়া যাবে, ৫ বছরের রেকারিং ডিপোজিটে এবং ৫ থেকে ১০ বছর রেকারিংয়ে প্রবীণ নাগরিকদের সঞ্চয়ে ৭% সুদ দেওয়া হয়।

Advertisement
Advertisement