Advertisement

ইউটিলিটি

Tips to Reduce Your Debt: দেনায় ডুবে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে? ৭ উপায়ে মুক্তি

Aajtak Bangla
  • 04 Aug 2022,
  • Updated 11:34 AM IST
  • 1/7

ঋণের ফাঁদে আটকে পড়া ব্যক্তির পক্ষে সহজে ঋণের জাল কেটে বের হওয়া কঠিন হয়ে পড়ে। জরুরি প্রয়োজনে বা অন্য কোনও কারণে ঋণ নেওয়ার পর আর্থিক সংকট দেখা দিলে ক্রেডিট কার্ডের বিল, গাড়ি বা বাড়ির ঋণ এবং অন্যান্য ঋণের ইএমআই পরিশোধ করাও কঠিন হয়ে পড়ে। এসব কারণে মানুষ ঋণের ফাঁদে আটকে যাচ্ছে।

  • 2/7

আজকের সময়ে নিজের স্বপ্নের ঘর তৈরি হোক, সন্তানদের সুশিক্ষার ব্যবস্থা করা হোক বা বাহন কেনা হোক। কোনও না কোনও কাজের জন্য ঋণ বা ঋণ নিতে হয়। কিন্তু অনেক সময় এই ঋণও বড় সমস্যা হয়ে দাঁড়ায়। যদি এমন পরিস্থিতি আপনার সামনে আসে, তাহলে ঘাবড়ে যাবেন না, বরং ঋণের জাল থেকে বেরিয়ে আসার কিছু টিপস জেনে নিন যা আপনার জন্য খুবই সহায়ক হতে পারে।

  • 3/7

একবার আপনি ঋণের ফাঁদে পড়ে গেলে, আপনার কাছে নতুন ঋণ নিয়ে পুরানো ঋণ পরিশোধ করার উপায়ও থাকে না। কারণ, EMI পেমেন্টে ডিফল্ট আপনার CIBIL স্কোরেও খারাপ প্রভাব ফেলে। একটি খারাপ CIBIL রিপোর্ট অন্য ঋণ পেতে খুব কঠিন করে তোলে। যে কোনও ব্যাঙ্ক বা ঋণদাতা আপনার ঋণ পাস করার আগে আপনার CIBIL স্কোর পরীক্ষা করে।

  • 4/7

আপনি যদি ঋণের ফাঁদে খারাপভাবে আটকা পড়ে থাকেন, তাহলে আপনার ঋণ এবং মুলতুবি বিল পরিশোধের কৌশল খুব বুদ্ধিমানের সঙ্গে পরিকল্পনা করুন। আপনার সমস্ত বকেয়া ঋণের একটি তালিকা তৈরি করুন, তারপরে সিদ্ধান্ত নিন কোনটি আপনার প্রথমে পরিষ্কার করা উচিত। আপনার উপর সকল প্রকার ঋণ অগ্রাধিকার ভিত্তিতে বিতরণ করুন। কৌশলটি হওয়া উচিত যে সবচেয়ে বড় এবং সর্বোচ্চ সুদের হারের ঋণ আগে পরিশোধ করতে হবে। ক্রেডিট কার্ড লোন বা বিলের মতো।

  • 5/7

আপনি যদি আর্থিক সংকটে থাকেন এবং বর্তমান ঋণের কিস্তি পরিশোধ করতেও সক্ষম না হন, তাহলে সেই সময়ে আপনার ব্যাঙ্ক কর্মকর্তাদের আপনার বর্তমান আর্থিক অবস্থা সম্পর্কে জানাতে হবে। পাশাপাশি ঋণ পরিশোধে অতিরিক্ত সময় দেওয়ার দাবি তাদের। এইভাবে আপনি EMI চাপ কমাতে সক্ষম হবেন। এছাড়াও, আরও সময় পেয়ে, আপনি উপার্জনের জন্য আরও বিকল্প অনুসন্ধান করতে সক্ষম হবেন।

  • 6/7

আপনি যদি ঋণে আটকে থাকেন, আপনি যদি কোথাও থেকে অন্য ঋণ পেতে অক্ষম হন, তবে এমন সময়ে আপনার স্থাবর সম্পত্তি গভীরতর আর্থিক সংকট মোকাবেলায় সহায়তা করতে পারে। আপনি ঋণ পরিশোধ করতে আপনার সঞ্চয় ব্যবহার করতে পারেন। সম্পত্তি বন্ধক রেখে বা কিছু অংশ বিক্রি করে, আপনি বড় ঋণ পরিশোধ করে ঋণের ফাঁদ থেকে বেরিয়ে আসতে পারেন। আপনি যদি স্টকগুলিতে বিনিয়োগ করে থাকেন তবে তাদের সহায়তায় আপনি ঋণ সংকট থেকে মুক্তি পেতে পারেন।

  • 7/7

ঋণ থেকে বেরিয়ে আসার উপায় হিসেবে আপনি গোল্ড লোনও বেছে নিতে পারেন। এর অধীনে, আপনি সহজেই সোনার অলঙ্কার এবং মুদ্রার বিপরীতে ঋণ নিতে পারেন। এটি আপনার সম্পদ ব্যবহার করার সেরা এবং দ্রুততম উপায়। এই ধরনের ঋণে বছরে প্রায় ৮ থেকে ১৫ শতাংশ সুদ দিতে হয়। সুতরাং আপনার যদি উচ্চ সুদের হারের সঙ্গে একটি ঋণ থাকে তবে আপনি তা পরিশোধ করতে ব্যবহার করতে পারেন।

Advertisement
Advertisement