Advertisement

ইউটিলিটি

UPI Lite Payment: ইন্টারনেট ছাড়াই অনলাইন পেমেন্ট? UPI Lite সম্পর্কে জেনে নিন

Aajtak Bangla
  • 29 Sep 2022,
  • Updated 11:09 AM IST
  • 1/8

UPI Lite Payment: সাম্প্রতিক অতীতে, ডিজিটালাইজেশন সাধারণ মানুষের জীবনকে সম্পূর্ণরূপে বদলে দিয়েছে। আজকাল লোকেরা নগদ বহন করার পরিবর্তে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের মাধ্যমে অর্থ প্রদান করতে পছন্দ করে। ভারতের গ্রামাঞ্চলেও ডিজিটাল পেমেন্ট চালু হয়ে গেছে। এই কারণে, UPI পেমেন্ট সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) প্রতিদিন এতে নতুন পরিবর্তন করছে। 

  • 2/8

NPCI সম্প্রতি UPI Lite চালু করেছে। এটি একটি পেমেন্ট সিস্টেম যাতে Near Near Offline মোড ব্যবহার করা হয়। Near Offline Mode এর অর্থ অনেকেই বোঝেননি। এই নিয়ে একটা ধারণা তৈরি হচ্ছিল যে, UPI লাইটের (UPI Lite) মাধ্যমে অর্থ প্রদানের জন্য মানুষের ইন্টারনেটের প্রয়োজন হবে না।

  • 3/8

এখন ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) বিষয়টি স্পষ্ট করেছে। এনপিসিআই-এর পক্ষ থেকে এ বিষয়ে কী তথ্য দেওয়া হয়েছে তা জেনে নেওয়া যাক।

  • 4/8

UPI Lite কী?
UPI Lite হল একটি অন-ডিভাইস ওয়ালেট সুবিধা যেখানে আপনি আপনার UPI পিন ব্যবহার না করেই ২০০ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। এই UPI লাইটে মোট ব্যালেন্স সীমা হবে ২,০০০ টাকা পর্যন্ত। এই পেমেন্টে নিয়ার অফলাইন মোড ব্যবহার করা হবে।
 

  • 5/8

UPI পেমেন্টে, ডেবিট এবং ক্রেডিট এর কাজ রিয়েল টাইমে করা হয়। কিন্তু UPI লাইটে এই প্রক্রিয়াটিতে কিছুটা সময় লাগবে, রিয়েল টাইমে হবে না। এই UPI পেমেন্টে, আপনি ইন্টারনেট এবং পিন না দিয়েই UPI Lite-এর মাধ্যমে অর্থপ্রদান করতে পারবেন। এটি লক্ষণীয় যে, এই ওয়ালেটে টাকা পাঠাতে ইন্টারনেটের প্রয়োজন হবে।

  • 6/8

আপনি আপনার প্রয়োজন অনুযায়ী দিনে অনেকবার এই পরিষেবাটি ব্যবহার করতে পারেন। এর সঙ্গে, আপনি যদি UPI Lite পরিষেবা অক্ষম করেন, তাহলে UPI ওয়ালেটে জমা হওয়া সমস্ত টাকা আপনার অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। বর্তমানে, NPCI BHIM অ্যাপে UPI লাইট বৈশিষ্ট্যের সুবিধা শুরু করেছে। বর্তমানে দেশের ৮টি বড় ব্যাংক তাদের ব্যবহারকারীদের এই সুবিধা দিচ্ছে।

  • 7/8

এতে স্টেট ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, কানারা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের নাম রয়েছে। আজও দেশের অনেক গ্রামাঞ্চলে ইন্টারনেটের গতি খুবই ধীর। এমতাবস্থায় যাদের স্মার্টফোন নেই বা দ্রুত ইন্টারনেট সংযোগ নেই তাদের জন্য UPI লাইট আশীর্বাদের চেয়ে কম কিছু নয়।

  • 8/8

এই পেমেন্ট সিস্টেমের মাধ্যমে, আপনি স্লো ইন্টারনেট বা ইন্টারনেট ছাড়াই ২০০ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। এতে ব্যাংকের ডেবিট লোড কমবে। এর সঙ্গে, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী ইন্টারনেট ব্যবহার করে UPI লাইট ওয়ালেটে অর্থ স্থানান্তর করতে পারেন।

Advertisement
Advertisement