Advertisement

ইউটিলিটি

মার্চ-এপ্রিলে হবে এ রাজ্যের Civil Service পরীক্ষা, রেজিস্ট্রেশন শুরু আজ থেকেই

সুদীপ দে
  • 24 Dec 2020,
  • Updated 11:48 AM IST
  • 1/8

২০২১-এর পশ্চিমবঙ্গে সিভিল সার্ভিস পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু হল ২৪ ডিসেম্বর, আজ থেকেই। বৃহ্স্পতিবার সকাল ১১টা থেকে শুরু হয়েছে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। ২০২১-এর ১৫ জানুয়ারির রাত ১২টা পর্যন্ত আবেদন জানানো যাবে। রাজ্যের সিভিল সার্ভিস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী মার্চ-এপ্রিলে।

  • 2/8

আবেদনকারীর যোগ্যতা: আবেদনকারীকে যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। আবেদনকারীকে বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে। তবে নেপালিদের ক্ষেত্রে এই শর্ত কার্যকর হবে না। ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস-এর (গ্রুপ B) জন্য আবেদনকারীর উচ্চতা পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম ১.৬৫ মিটার ও মহিলাদের ক্ষেত্রে ন্যূনতম ১.৫০ মিটার হতে হবে। তবে গোর্খা, গারোয়ালি আর অসমের উপজাতি প্রার্থীরা উচ্চতার ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী ছাড় পাবেন।

  • 3/8

আবেদনকারীর বয়স: গ্রুপ 'A' ও ‘C’-র ক্ষেত্রে আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ৩৬-এর মধ্যে হওয়া চাই। গ্রুপ 'B'-এর ক্ষেত্রে (ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস) আবেদনকারীর বয়স ২০ বছর থেকে ৩৬ বছরের মধ্যে হওয়া চাই। গ্রুপ 'D'-র ক্ষেত্রে আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। তবে রাজ্যের তফশিলি জাতি, উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের উর্ধ্বসীমায় ছাড় রয়েছে।

  • 4/8

গ্রুপ ‘A’: Pay Band 4 অনুযায়ী, বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা দেওয়া হবে। গ্রুপ B: ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস। Pay Band 4 অনুযায়ী, বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা যোগ হবে।

  • 5/8

গ্রুপ C: Pay Band 4 অনুযায়ী, বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৮০০ টাকা। গ্রুপ D: Pay Band 3 অনুযায়ী, বেতন ৭,১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩,৯০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা দেওয়া হবে।

  • 6/8

প্রার্থী বাছাই পদ্ধতি: দুটি ধাপে লিখিত পরীক্ষা (প্রিলিমিনারি ও মেন) আর পার্সোনালিটি টেস্টের মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষায় মোট ২০০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হলে তবেই প্রার্থীরা মেন পরীক্ষায় বসতে পারবেন। পরীক্ষার বিষয় ও সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানা যাবে WBCS ওয়েবসাইট থেকে (http://www.pscwbapplication.in বা http://www.pscwbonline.gov.in)।

  • 7/8

রেজিস্ট্রেশন ফি ২১০ টাকা, সঙ্গে অতিরিক্ত সার্ভিস চার্জ দিতে হবে। তবে রাজ্যের তফশিলি জাতি, উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে এই রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। অফলাইনে চালানের মাধ্যমেও রেজিস্ট্রেশন ফি জমা দেওয়া যেতে পারে। তবে এ ক্ষেত্রে চালান জমা করতে হবে ১৫ জানুয়ারি, ২০২১-এর মধ্যে৷

  • 8/8

আবেদনের পদ্ধতি: http://www.pscwbonline.gov.in বা http://www.pscwbapplication.in -এই ওয়েবসাইটে গিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে। অনলাইন রেজিস্ট্রেশনের জন্য আবেদনকারীর নিজস্ব বৈধ ইমেল আইডি আর মোবাইল নম্বর থাকা চাই। অনলাইন রেজিস্ট্রেশন করার আগে আবেদনকারীকে ‘ওয়ান টাইম এনরোলমেন্ট’ স্কিমে নাম নথিভুক্ত করতে হবে উপরোক্ত ওয়েবসাইটে।

Advertisement
Advertisement