Advertisement

Aadhaar Biometric From Home: ঘরে বসেই আধারের বায়োমেট্রিক ডেটা ভেরিফিকেশন; নতুন সুবিধা আনছে UIDAI

UIDAI Touchless Biometric Capture System: টাচলেস বায়োমেট্রিক ক্যাপচার সিস্টেম একবার চালু হলে, ঘরে বসেই ফেসিয়াল ভেরিফিকেশনের পাশাপাশি আঙুলের ছাপ ভেরিফিকেশন করা যাবে। এর জন্য UIDAI আইআইটি বোম্বের সঙ্গে একটি মউ স্বাক্ষর করেছে।

ঘরে বসেই আধারের বায়োমেট্রিক ডেটা ভেরিফিকেশন; নতুন সুবিধা আনছে UIDAI!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 11:00 AM IST
  • টাচলেস বায়োমেট্রিক ক্যাপচার সিস্টেম একবার চালু হলে, ঘরে বসেই ফেসিয়াল ভেরিফিকেশনের পাশাপাশি আঙুলের ছাপ ভেরিফিকেশন করা যাবে।
  • এর জন্য UIDAI আইআইটি বোম্বের সঙ্গে একটি মউ স্বাক্ষর করেছে।

Aadhaar Biometric Update From Home: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, আইআইটি বোম্বের সঙ্গে একটি মউ স্বাক্ষর করেছে। চুক্তির অধীনে, একটি শক্তিশালী টাচলেস বায়োমেট্রিক ক্যাপচার সিস্টেম তৈরি করা হবে যাতে সাধারণ মানুষ যে কোনও সময়, যে কোনও জায়গায় সহজে ব্যবহারের জন্য। এর সঙ্গে, UIDAI এবং IIT Bombay যৌথভাবে ক্যাপচার সিস্টেমের সঙ্গে যুক্ত লাইভ মডেল সহ আঙ্গুলের ছাপের জন্য একটি মোবাইল ক্যাপচার সিস্টেম তৈরি করতে গবেষণা করবে।

আরও পড়ুন: মৃত ব্যক্তির আধার কার্ডের কী করবেন-নিয়ম কী বলছে? জেনে নিন

টাচলেস বায়োমেট্রিক ক্যাপচার সিস্টেম:
টাচলেস বায়োমেট্রিক ক্যাপচার সিস্টেম একবার চালু হলে, ঘরে বসেই ফেসিয়াল ভেরিফিকেশনের পাশাপাশি আঙুলের ছাপ ভেরিফিকেশন করতে সক্ষম করবে। ভারতের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক বলেছে যে, নতুন সিস্টেমটি একযোগে একাধিক আঙ্গুলের ছাপ ক্যাপচার করবে এবং ভেরিফিকেশনের সাফল্যের হার বাড়াতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। নতুন সিস্টেমটি অ্যাক্টিভ হয়ে গেলে, আধার ইকোসিস্টেমে উপলব্ধ বিদ্যমান সুবিধাগুলি বাড়ানো হবে।

IIT Bombay-ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রকের যৌথ উদ্যোগ:
NCETIS হল IIT Bombay এবং এর ফ্ল্যাগশিপ ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে কেন্দ্রের ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রকের যৌথ উদ্যোগ। NCETIS এর লক্ষ্য হল ইলেকট্রনিক সিস্টেম ডিজাইন এবং ম্যানুফ্যাকচারিং-এর বিস্তৃত ক্ষেত্রে অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য দেশীয় প্রযুক্তিতে সমাধান তৈরি করা। এর পাশাপাশি, ইউনিভার্সাল অথেনটিকেটর তৈরির ক্ষেত্রে এই পদক্ষেপটি গুরুত্বপূর্ণ হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement