Advertisement

Aadhaar Card: আধার কার্ড আপডেট করিয়েছেন? ডেডলাইন বাড়ল, অত্যন্ত জরুরি তথ্য

Fee Aadhaar Update Deadline: এই সময়ে দাঁড়িয়ে আমাদের কাছে আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ নথি। এমনকী, নাগরিকত্বের নথি থাকলেও ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা হোক কিংবা জমি-বাড়ি কেনা, সব ক্ষেত্রেই আধার কার্ড থাকা বাধ্যতামূলক।

আধার কার্ড আপডেট করার সময় বাড়ল।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 14 Jun 2024,
  • अपडेटेड 12:23 PM IST
  • আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ নথি।
  • ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা হোক কিংবা জমি-বাড়ি কেনা, সব ক্ষেত্রেই আধার কার্ড থাকা বাধ্যতামূলক।
  • আধার কার্ড আপডেট করা এবং সুরক্ষিত রাখা খুবই জরুরি। 

Aadhaar Update Deadline: এই সময়ে দাঁড়িয়ে আমাদের কাছে আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ নথি। এমনকী, নাগরিকত্বের নথি থাকলেও ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা হোক কিংবা জমি-বাড়ি কেনা, সব ক্ষেত্রেই আধার কার্ড থাকা বাধ্যতামূলক। তাই আধার কার্ড আপডেট করা এবং সুরক্ষিত রাখা খুবই জরুরি। 

আধার কার্ড আপডেট করা নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি জারি করল UIDAI। বিনামূল্যে আধার কার্ড আপডেট করা যাবে। আপডেট করার সময়সীমা বাড়ানো হল। 

কত দিনের মধ্যে আধার কার্ড আপডেট করতে হবে?

UIDAI জানিয়েছে, আগে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমা ছিল ১৪ জুন পর্যন্ত। এই সময়সীমা বাড়ানো হয়েছে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। অর্থাৎ, যাঁরা এখনও আধার কার্ড আপডেট করেননি, তাঁরা বিনামূল্যে ১৪ সেপ্টেম্বরের মধ্যে করতে পারবেন। এই সময়ের মধ্যে আধার কার্ড আপডেট না করলে আর বিনামূল্যে করা যাবে না। টাকা লাগবে তখন।

এর আগেও বহুবার আধার কার্ড আপডেট করার সময়সীমা বাড়ানো হয়েছে। আধার কার্ড আপডেট করার জন্য চলতি বছরের ১৪ মার্চ শেষ তারিখ ছিল। যা পরবর্তীতে বাড়িয়ে ১৪ জুন করা হয়েছিল। 

আধার কার্ড কীভাবে আপডেট করতে হবে?

বিনামূল্যে আধার কার্ড আপডেট করতে myAadhaar পোর্টালে  যেতে হবে। 

* অনলাইনে আধার কার্ড আপডেটের জন্য প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করুন https://uidai.gov.in/।

* এবার  হোমপেজে মাই আধার পোর্টালে যান এবং আপনার আধার নম্বর এবং নিবন্ধিত মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি ব্যবহার করে লগ ইন করুন। 

* এরপরে আপনার দেওয়া তথ্য যাচাই করে সটিক বক্সে টিক দিন। 

* যদি জনসংখ্যা সংক্রান্ত তথ্য ভুল পাওয়া যায়, তাহলে ড্রপ-ডাউন মেনু থেকে পরিচয় নথিটি নির্বাচন করুন এবং নথিটি আপলোড করুন৷ 

Advertisement

*এই নথিটি JPEG, PNG এবং PDF আকারে আপলোড করা যেতে পারে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement