Advertisement

Aadhaar Card Updates: বাইরে লাইনে নয়! ঘরে বসেই এভাবে করুন আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক

Aadhaar Card Updates: আধার ব্যবহারকারীরা ঘরে বসে ফোন নম্বর আপডেট বা লিঙ্ক করতে পারবেন। এর জন্য তাদের সার্ভিস আপডেট পোর্টালে (SSUP) যেতে হবে। আসুন জেনে নেওয়া যাক, কীভাবে অনলাইন ফোন নম্বরকে আধারের সঙ্গে লিঙ্ক করা যায়।

আধার কার্ড
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 08 Feb 2022,
  • अपडेटेड 10:39 AM IST
  • আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক
  • ঘরে বসেই এভাবে করুন
  • জানুন বিস্তারিত তথ্য

Aadhaar Card Updates: আধার ব্যবহারকারীদের ফোন নম্বর আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করানো জরুরি। অনেক গুরুত্বপূর্ণ কাজের সময়ে এটি অনেক কিছু সহজ করে তোলে। এখনও পর্যন্ত ব্যবহারকারীদের আধারে ফোন নম্বর আপডেট করার জন্য আধার সংযুক্তকরণ কেন্দ্রে যেতে হচ্ছিল। অনেকেই এই প্রক্রিয়া আবার পছন্দ করেন না। তবে অনেকদিন আগেই UIDAI এটি প্রক্রিয়াটি সরিয়ে দিয়েছে। এখন আধার ব্যবহারকারীরা ঘরে বসে ফোন নম্বর আপডেট বা লিঙ্ক করতে পারবেন। এর জন্য তাদের সার্ভিস আপডেট পোর্টালে (SSUP) যেতে হবে। আসুন জেনে নেওয়া যাক, কীভাবে অনলাইন ফোন নম্বরকে আধারের সঙ্গে লিঙ্ক করা যায়।

কীভাবে আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করবেন (how to link your mobile number with Aadhaar Card)

আধারের সাথে ফোন নম্বর লিঙ্ক করতে, আপনাকে কিছু ধাপ অনুসরণ করতে হবে। এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি সহজেই আধারের সাথে ফোন নম্বর লিঙ্ক বা আপডেট করতে পারেন। প্রথমে আপনাকে UIDAI ওয়েব পোর্টালে যেতে হবে। এর জন্য আপনাকে এই লিঙ্কে https://ask.uidai.gov.in/#/ ক্লিক করতে হবে। এখানে আপনাকে add phone number এ ক্লিক করতে হবে।

এর পরে, আপনি যে ফোন নম্বরটি আপডেট করতে চান তা লিখতে হবে। পরবর্তী ধাপে আপনাকে ক্যাপচা কোড দিয়ে প্রবেশ করতে হবে। তারপর ওটিপি অপশনে ক্লিক করতে হবে। ওটিপি পাওয়ার পর সেটি লিখে Submit OTP & Proceed অপশনে ক্লিক করুন। এখানে আপনি একটি ড্রপ ডাউন মেনু দেখতে পাবেন। 

শুধু মোবাইল নম্বর নয়, নাম ও ঠিকানাও বদলানো যাবে

এতে আপনি অনলাইন আধার পরিষেবার বিভিন্ন অপশন দেখতে পাবেন। এতে নাম, ঠিকানা, লিঙ্গ, ইমেল আইডি, মোবাইল নম্বরের মতো অপশনগুলি তালিকায় দেখানো হবে। এতে আপনি মোবাইল নম্বর পরিবর্তন করতে পারেন। সেখানে ক্লিক করে পরবর্তী পেজে আপনি ক্যাপচা কোড দেখতে পাবেন। এখানে আপনার ফোনে একটি OTP আসবে, সেটি লিখুন এবং Save and Proceed-এ ক্লিক করুন। এর পরে আপনি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন। তালিকাভুক্তি কেন্দ্র থেকে বিশদ যাচাই করা হলে আপনার নতুন ফোন নম্বর আপডেট করা হবে। ঠিক একই ভাবে কেউ চাইলে নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, মেল আইডি আধার কার্ডে পরিবর্তন করতে পারেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement