Advertisement

Aadhaar Deactivation Rules-Guidelines: মৃত ব্যক্তির আধার কার্ডের কী করবেন-নিয়ম কী বলছে? জেনে নিন

Aadhaar Of Deceased Person: দেশের প্রায় সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য আধার কার্ড তৈরি করা হয়েছে। কিন্তু আপনি কি জানেন কারও মৃত্যু হলে তাঁর আধার কার্ডের কী করবেন বা এই সংক্রান্ত নিয়ম কী বলছে? চলুন জেনে নেওয়া যাক...

মৃত ব্যক্তির আধার কার্ডের কী করবেন-নিয়ম কী বলছে? জেনে নিন।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 11:02 AM IST
  • দেশের প্রায় সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য আধার কার্ড তৈরি করা হয়েছে।
  • কিন্তু আপনি কি জানেন কারও মৃত্যু হলে তাঁর আধার কার্ডের কী করবেন বা এই সংক্রান্ত নিয়ম কী বলছে?

Aadhaar Of Deceased Person: আধার কার্ড আজকের সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারি নথি হিসেবে বিবেচিত হয়। আধার কার্ড ছাড়া, কোনও সরকারি প্রকল্পের সুবিধা নেওয়া, ভ্রমণ, স্কুল-কলেজে ভর্তি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা ইত্যাদিতে অসুবিধা হতে পারে। আধার কার্ড প্রদানকারী সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) মতে, দেশের প্রায় সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য আধার কার্ড তৈরি করা হয়েছে। কিন্তু আপনি কি জানেন কারও মৃত্যু হলে তাঁর আধার কার্ডের কী করবেন বা এই সংক্রান্ত নিয়ম কী বলছে? চলুন জেনে নেওয়া যাক...

আধার কি নিষ্ক্রিয় করা যাবে?
UIDAI মৃত ব্যক্তির আধার নিষ্ক্রিয় করার সুবিধা দেয়নি। তবে কেন্দ্র সরকার এখন বিষয়টি বিবেচনা করছে। আইএএনএস-এর রিপোর্ট অনুযায়ী, কেন্দ্র সরকার মৃত ব্যক্তির আধার নিষ্ক্রিয় করার প্রক্রিয়া নিয়ে কাজ করছে। বর্তমানে, মৃতদের আধারের অপব্যবহার রোধ করতে, কেন্দ্র মৃতদের আধার (Aadhaar Lock Facility) লক করার সুবিধা দিচ্ছে।

আরও পড়ুন: UPI-লেনদেনে দোকানদারদেরও চার্জ গুনতে হবে? যা জানা জরুরি

নিয়মে কীভাবে পরিবর্তন করা যেতে পারে?
ভারতের রেজিস্টার জেনারেল UIDAI-এর থেকে এই বিষয়ে কিছু পরামর্শ চেয়েছেন, যাতে UIDAI জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ১৯৬৯-এর নিয়ম পরিবর্তন করে একজন মৃত ব্যক্তির আধার নিষ্ক্রিয় করতে পারে। এর জন্য, রেজিস্টার জেনারেল অফ ইন্ডিয়া একটি মৃত্যুর শংসাপত্র জারি করতে পারেন যাতে মৃত ব্যক্তির আত্মীয়রা তার আধার বাতিল করতে কোনও অসুবিধার সম্মুখীন না হন। 

এর জন্য, মৃত্যুর শংসাপত্র তৈরির সময় মৃত ব্যক্তির আধার কার্ডের বিবরণ পরিবারের সদস্যদের দিতে হবে। উল্লেখযোগ্যভাবে, কেন্দ্র আধার নিষ্ক্রিয় করার সুবিধা আনার পরিকল্পনা করছে। কারণ, এখন UIDAI জন্মের সময় আধার কার্ড তৈরির সুবিধা শুরু করেছে। এর জন্য, শুধুমাত্র সন্তানের ছবি এবং ঠিকানা প্রয়োজন হয়। তাই পরবর্তিতে মৃত ব্যক্তির আধার কার্ড নিষ্ক্রিয় করার পদ্ধতিও চালু করা হবে।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement