Advertisement

Aadhaar-PPF Linking: আধারের সঙ্গে PPF লিঙ্ক না করালে বন্ধ হবে অ্যাকাউন্ট, শেষ তারিখ কবে?

Aadhaar-PPF Linking Deadline: আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগ করেন তবে আপনার জন্য এটি গুরুত্বপূর্ণ খবর। আপনি যদি পিপিএফ, জাতীয় সঞ্চয় শংসাপত্র, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা পোস্ট অফিসের অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করে থাকেন, তবে এই স্কিমের অ্যাকাউন্টের সঙ্গে আপনার আধার লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে গেছে। কবের মধ্যে লিঙ্ক করতে হবে বা লিঙ্ক না করালে কী হবে? জেনে নিন...

আধারের সঙ্গে PPF লিঙ্ক না করালে বন্ধ হবে অ্যাকাউন্ট, শেষ তারিখ কবে?
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 08 Apr 2023,
  • अपडेटेड 8:06 PM IST
  • আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগ করেন তবে আপনার জন্য এটি গুরুত্বপূর্ণ খবর।
  • আপনি যদি পিপিএফ, জাতীয় সঞ্চয় শংসাপত্র, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা পোস্ট অফিসের অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করে থাকেন, তবে এই স্কিমের অ্যাকাউন্টের সঙ্গে আপনার আধার লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে গেছে।

Aadhaar-PPF Linking Deadline: আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগ করেন তবে আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ খবর রয়েছে। নতুন নিয়ম অনুসারে, আপনি যদি পিপিএফ, জাতীয় সঞ্চয় শংসাপত্র, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা পোস্ট অফিসের অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করে থাকেন, তবে এই স্কিমের অ্যাকাউন্টের সঙ্গে আপনার আধার লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে গেছে। এখন আপনি একটি নতুন অ্যাকাউন্ট খুলতে যাচ্ছেন বা ইতিমধ্যে একটি অ্যাকাউন্ট খুলেছেন, এর জন্য আপনাকে আধার লিঙ্কিং করাতে হবে।

Aadhaar-PPF লিঙ্কিংয়ের মেয়াদ ফুরোচ্ছে কবে?
ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের গ্রাহকদের পোস্ট অফিস বা ব্যাঙ্কে তাদের আধার জমা দিতে হবে, যেখানেই তারা বিনিয়োগের জন্য অ্যাকাউন্ট খুলেছে। আপনি যদি আপনার অ্যাকাউন্ট খোলার সময় আধার না দিয়ে থাকেন তবে আপনাকে ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সময় দেওয়া হয়েছে, এর আগে আপনাকে আপনার আধার জমা দিতে হবে। এর পাশাপাশি যে কোনও নতুন বিনিয়োগকারী এই অ্যাকাউন্টটি খুলবেন তাকেও তার আধার দিতে হবে। যদি তার কাছে আধার না থাকে, তাহলে তাকে আধারের জন্য আবেদন করতে হবে এবং আধার আবেদনের নথিভুক্তকরণ আইডি দিতে হবে। অ্যাকাউন্ট খোলার পরের ছয় মাসের মধ্যে ব্যাঙ্ক/পোস্ট অফিসে আপনার আধার জমা দিতে হবে। 

আরও পড়ুন: কেন্দ্রের নয়া নিয়মে কমছে মিউচুয়াল ফান্ডে কর ছাড়ের সুযোগ

Aadhaar লিঙ্ক না করালে কী হবে?
আপনি যদি এই সময়ের মধ্যে আধার বা আধারের নথিভুক্তি আইডি জমা দিতে ব্যর্থ হন তবে আপনার অ্যাকাউন্টটি ছয় মাস পরে ফ্রিজ করা হবে। আপনি যদি ইতিমধ্যেই এই স্কিমগুলিতে বিনিয়োগ করে থাকেন, অথচ আপনার অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা নেই, তাহলে অবিলম্বে এটি করুন। কারণ, আপনি যদি ১ অক্টোবর, ২০২৩-এর মধ্যে এটি না করেন তবে আপনার অ্যাকাউন্টও ফ্রিজ হয়ে যাবে।

Advertisement

কোন কোন নথিপত্র জমা দিতে হবে?
যারা ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করছেন তাদের কিছু নথি প্রদান করতে হবে। সেগুলি হল, আধার আইডি। আধার ছাড়াও উল্লিখিত নথিগুলির যে কোনও একটি...
ছবি সহ ব্যাঙ্ক বা পোস্ট অফিসের পাসবুক, প্যান কার্ড, পাসপোর্ট, রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, পিএম কিষাণ পাসবুক।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement