Advertisement

All India Liquor Permit: যেখানে খুশি মদ খেতে পারবেন, যদি থাকে এই লাইসেন্স, খরচ কত, কীভাবে করবেন?

যখনই আপনার মদ পান করার ইচ্ছা হয়, আপনি সরাসরি দোকানে যান এবং এটি কিনুন বা কোনও বার বা পাবে গিয়ে পান করুন। কিন্তু, আপনি কি জানেন যে মদ বিক্রির ব্যবসায়ীদের যেমন লাইসেন্সের প্রয়োজন হয়, একইভাবে মদ কেনার জন্যও লাইসেন্সের প্রয়োজন হয়। এই লাইসেন্স পাওয়ার পরে, আপনি যে কোনও জায়গায় গিয়ে মদ কিনে পান করতে পারেন।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 18 Sep 2024,
  • अपडेटेड 7:27 PM IST
  • যখনই আপনার মদ পান করার ইচ্ছা হয়, আপনি সরাসরি দোকানে যান এবং এটি কিনুন বা কোনও বার বা পাবে গিয়ে পান করুন।
  • কিন্তু, আপনি কি জানেন যে মদ বিক্রির ব্যবসায়ীদের যেমন লাইসেন্সের প্রয়োজন হয়, একইভাবে মদ কেনার জন্যও লাইসেন্সের প্রয়োজন হয়।

যখনই আপনার মদ পান করার ইচ্ছা হয়, আপনি সরাসরি দোকানে যান এবং এটি কিনুন বা কোনও বার বা পাবে গিয়ে পান করুন। কিন্তু, আপনি কি জানেন যে মদ বিক্রির ব্যবসায়ীদের যেমন লাইসেন্সের প্রয়োজন হয়, একইভাবে মদ কেনার জন্যও লাইসেন্সের প্রয়োজন হয়। এই লাইসেন্স পাওয়ার পরে, আপনি যে কোনও জায়গায় গিয়ে মদ কিনে পান করতে পারেন। তাহলে আসুন জেনে নিই কিভাবে এই লাইসেন্স তৈরি করা হয় এবং কেন করা উচিত...

এই লাইসেন্স কি?
প্রকৃতপক্ষে, সরকার তাদের লাইসেন্স দেয় যারা মদ কেনেন, মদ নিয়ে ভ্রমণ করেন বা পান করেন। এই লাইসেন্সটিকে অল ইন্ডিয়া লিকার পারমিট বলা হয়। এটি এক ধরনের আইনি নথি, যা গ্রহণ করার পরে আপনি অ্যালকোহল পান সংক্রান্ত আইনি সমস্যাগুলি এড়াতে পারেন। অনেক রিপোর্ট অনুসারে, যখন একসঙ্গে প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করা লোকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়, তখন এই অনুমতিরও দাবি করা হয়।

অল ইন্ডিয়া লিকার পারমিট সম্পর্কিত প্রতিটি রাজ্যের আলাদা নিয়ম রয়েছে। উদাহরণস্বরূপ, মহারাষ্ট্রে, মদ খাওয়ার জন্য লাইসেন্সের প্রয়োজন, কিন্তু দিল্লিতে তা নয়। আপনি যদি একটি পার্টি বা বিয়েতে অ্যালকোহল পান করেন তবে একটি অনুমতির সুপারিশ করা হয়।

কেন এটা তৈরি করা উচিত?
অল ইন্ডিয়া লিকার পারমিট মদ ক্রয় এবং সেবনকে বৈধ করে। কেউ যদি অ্যালকোহল পান সংক্রান্ত আইনি বিষয়ে জড়িয়ে পড়েন, তাহলে এই অনুমতি তাদের জন্য খুবই সহায়ক। এই পারমিটের মাধ্যমে, আপনি যদি নিয়ম অনুযায়ী মদ নিয়ে ভ্রমণ করেন, তাহলে আপনার কোনো সমস্যা হবে না।

কে এটা করতে পারে?
ভারতের প্রতিটি রাজ্যের মদের বিষয়ে নিজস্ব নিয়ম রয়েছে। প্রতিটি রাজ্যের মদের নীতি আলাদা হওয়ার কারণে, মদ পান করার ন্যূনতম বয়স ইত্যাদিও আলাদা। এমন পরিস্থিতিতে, আপনি আপনার রাজ্যের নিয়ম অনুযায়ী মদের অনুমতি পেতে পারেন। যদিও ভারতে অ্যালকোহল পান করার জন্য সর্বনিম্ন বয়স ১৮ থেকে ২৫ বছর, তাই এই বয়সের বেশি ব্যক্তিরা এই লাইসেন্স পেতে পারেন। কিন্তু, বিহার, গুজরাট, মিজোরাম প্রভৃতি রাজ্যের মধ্যে অনেক রাজ্যে মদের উপর নিষেধাজ্ঞা রয়েছে।

Advertisement

কিভাবে এই লাইসেন্স করা হয়?
এই লাইসেন্সগুলি অনলাইন এবং অফলাইন মাধ্যমে করা যেতে পারে। এই লাইসেন্স পেতে, আপনার নাগরিকত্ব এবং বয়স সম্পর্কিত নথির প্রয়োজন হবে। এই কাগজপত্রের সাহায্যে লাইসেন্স করা যায়। মহারাষ্ট্রের মতো আপনি অনলাইন মাধ্যমে লাইসেন্স পেতে পারেন। এর জন্য, আপনি aaplesarkar.mahaonline.gov.in-এ গিয়ে এখানে নিবন্ধন করে এবং নথি জমা দিয়ে লাইসেন্স পেতে পারেন।

ফি কত?
এই ফি রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হতে পারে, অনেক রাজ্যে লাইসেন্সটি এক বা দুই বছরের জন্য জারি করা হয়, যখন কিছু রাজ্যে, একটি আজীবন লাইসেন্সেরও প্রয়োজন হয়৷ যদি আমরা মহারাষ্ট্রের কথা বলি, এখানে একজনকে এক বছরের জন্য প্রায় ৯০০ টাকা ফি দিতে হবে যেখানে আজীবন লাইসেন্সের জন্য একজনকে প্রায় ২০০০ টাকা দিতে হবে। এটি বিভিন্ন রাজ্যে ভিন্ন হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement