Advertisement

EPFO Balance Check:মেসেজ আসে না! PFএর টাকা আদৌ অ্যাকাউন্টে ঢুকছে তো? এক্ষুণি চেক করুন এভাবে

EPFO Balance Check: একজন চাকুরিজীবী ব্যক্তির বেতনের একটি ছোট অংশ প্রতি মাসে এই অ্যাকাউন্টে জমা হয়। আপনিও যদি আপনার প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স বা এই তহবিলে মোট জমা টাকার পরিমাণ চেক করতে চান, তাহলে আপনি ঘরে বসে এই কাজটি করতে পারেন ৪ সহজ উপায়ে।

মেসেজ আসে না! PFএর টাকা আদৌ অ্যাকাউন্টে ঢুকছে তো? এক্ষুণি চেক করুন এভাবে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 03 May 2024,
  • अपडेटेड 12:15 AM IST
  • একজন চাকুরিজীবী ব্যক্তির বেতনের একটি ছোট অংশ প্রতি মাসে এই অ্যাকাউন্টে জমা হয়।
  • আপনিও যদি আপনার প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স বা এই তহবিলে মোট জমা টাকার পরিমাণ চেক করতে চান, তাহলে আপনি ঘরে বসে এই কাজটি করতে পারেন ৪ সহজ উপায়ে।

EPFO Balance Check: প্রভিডেন্ট ফান্ড বা EPF একটি জরুরি আমানত। একজন চাকুরিজীবীর কাছে যা সারা জীবনের সঞ্চয়। যা তিনি অবসর গ্রহণের সময় তুলতে পারেন বা প্রয়োজনে আগেও তুলতে পারেন। একজন চাকুরিজীবী ব্যক্তির বেতনের একটি ছোট অংশ প্রতি মাসে এই অ্যাকাউন্টে জমা হয়। কিন্তু অনেক সময় টাকা জমা হল কি না তা বোঝা যায় না। অনেকে পিএফের মেসেজ ঠিক মতো পান না। আপনিও যদি আপনার প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স বা এই অ্যাকাউন্টে মোট জমা টাকার পরিমাণ চেক করতে চান, তাহলে আপনি ঘরে বসে এই কাজটি করতে পারেন ৪ সহজ উপায়ে।

EPFO পাসবুক প্রধানত মাসে মাসে EPF অ্যাকাউন্ট ব্যালেন্স ট্র্যাক করার জন্য ব্যবহৃত হয়। এটি আপনাকে কর্মচারীর শেয়ার সহ মাসিক অবদানের নিয়োগকর্তার অংশও দেখায়। এটি অনেক EPF গ্রাহকদের দ্বারা তাদের অ্যাকাউন্ট ব্যালেন্স ট্র্যাক করার জন্য সর্বাধিক ব্যবহৃত সুবিধাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

মোট চারটি পদ্ধতি আছে যার মাধ্যমে আপনি সহজেই আপনার প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স জানতে পারবেন।

১.  আপনি EPFO ওয়েবসাইটে গিয়ে EPFO এর ব্যালেন্স চেক করতে পারেন। এখানে যান এবং লগইন করতে আপনার UAN নম্বর এবং পাসওয়ার্ড লিখুন। কয়েক মিনিটের মধ্যে আপনি আপনার প্রভিডেন্ট ফান্ড পাসবুক পেয়ে যাবেন।

২. এছাড়াও আপনি এসএমএসের মাধ্যমেও প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স চেক করতে পারবেন। ব্যালেন্স জানতে, আপনার নিবন্ধিত মোবাইল নম্বর থেকে EPFOHO UAN লিখুন এবং 7738299899 নম্বরে পাঠান।

৩. এছাড়াও, আপনি মিসড কলের মাধ্যমে EPFO ব্যালেন্স সম্পর্কেও জানতে পারবেন। এর জন্য, আপনার নিবন্ধিত  (রেজিস্ট্রার্ড) মোবাইল নম্বর থেকে 9966044425 নম্বরে পাঠান। কয়েক মিনিটের মধ্যেই মেসেজের মাধ্যমে ব্যালেন্সের তথ্য পেয়ে যাবেন।

৪. উমং পোর্টালের মাধ্যমেও ব্যালেন্স চেক করা যাবে। এখানে EPFO পরিষেবাগুলিতে গিয়ে, আপনি প্রয়োজনীয় পূরণ করে অবিলম্বে ব্যালেন্স জানতে পারেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement