Advertisement

EPFO Insurance: কোন খরচ না করেই EPFO থেকে ৭ লক্ষ টাকার বিমা, কীভাবে পাবেন? জানুন বিস্তারিত

EPFO 7 Lakh Insurance: যাদের PF-এর টাকা তাদের বেতন থেকে কেটে নেওয়া হয়, এমন প্রত্যেক ব্যক্তি EPFO-এর এই বিমা প্রকল্পের সুবিধা পাবেন। আসুন জেনে নেওয়া যাক এই গুরুত্বপূর্ণ প্রকল্পের সঙ্গে সম্পর্কিত সমস্ত বিষয়...

EPFO দিচ্ছে ৭ লক্ষের বিমা কভারেজ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jul 2023,
  • अपडेटेड 4:15 PM IST

EPFO 7 Lakh Insurance: আপনি নিশ্চয়ই EPFO-এর কর্মচারী পেনশন স্কিম (EPS) সম্পর্কে জানেন। উচ্চতর পেনশনের বিকল্প পাওয়ার পরে, বিষয়টি নিয়ে  গত কয়েক মাসে অনেকবার আলোচনা হয়েছে। আশা করা যায়, এই সুবাদে আপনার EPFO-এর EPF স্কিম অর্থাৎ প্রভিডেন্ট ফান্ড সম্পর্কেও  জ্ঞান থাকবে। এই তহবিল বেসরকারি খাতের কর্মীদের জন্য সবচেয়ে বড় সামাজিক সুরক্ষা  হিসাবে কাজ করে। কিন্তু আপনি কি জানেন যে EPFO ​​বিমার সুবিধাও দেয়, যার মধ্যে ৭ লক্ষ টাকার কভারেজ পাওয়া যায়? 

EPFO-এর ৩ স্কিম
EPFO-এর এই বিমা প্রকল্পের সমস্ত বিষয়ে জেনে নেওয়া যাক। প্রথমত,  EPFO ​​এর তিনটি প্রধান স্কিম রয়েছে। প্রথমে আসে EPF স্কিম (EPF Scheme, 1952), যার অধীনে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা পাওয়া যায়। এর পরে রয়েছে EPFO-এর পেনশন স্কিম (Pension Scheme, 1995) অর্থাৎ EPS। এগুলি ছাড়াও, আরও একটি স্কিম রয়েছে, যা হল কর্মচারীদের আমানত-লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম অর্থাৎ  Employees’ Deposit-Linked Insurance Scheme বা EDLI৷

এই স্কিম খুব কাজের
EDLI-এর সুবিধা প্রত্যেক বেতনভোগী ব্যক্তির জন্য উপলব্ধ, যার বেতন থেকে PF কেটে নেওয়া হয়। এই প্ল্যান অনেক কাজে লাগে। এই কারণে, EDLI ভালভাবে বোঝা খুব গুরুত্বপূর্ণ। EDLI-এর অধীনে, যার PF জমা হয় এমন বেতনভোগী ব্যক্তি ৭ লক্ষ টাকা পর্যন্ত একটি বিমা কভার পান। যদি সংশ্লিষ্ট ব্যক্তির হঠাৎ মৃত্যু হয়, তবে এই পরিস্থিতিতে তার পরিবারের সদস্যরা ওই ব্যক্তিক বিমার অধীনে EPFO ​​থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য পান। এর সুফল যায় সংশ্লিষ্ট ব্যক্তির নমিনির কাছে। 

EDLI-তে বিশেষত্ব
EDLI এর আরেকটি বিষয় খুবই বিশেষ। আপনি আপনার বেতনে নিশ্চয়ই দেখেছেন যে EPF এবং EPS এর টাকা কেটে নেওয়া হয়, কিন্তু EDLI কাটা হয় না । এই কারণেই অনেকেই EDLI এবং এর উপকারিতা সম্পর্কে অবগত নন। কর্মচারী ইপিএফ এবং ইপিএস-এর অধীনে কন্ট্রিবিউশন  দেয়, অন্যদিকে  EDLI-এর কন্ট্রিবিউশন নিয়োগকর্তা অর্থাৎ আপনার কোম্পানির কাছ থেকে নেওয়া হয়।

Advertisement


কন্ট্রিবিউশন কত?
EDLI তে কত কন্ট্রিবিউশন  যায় এবং কীভাবে তা ক্যালকুলেট করা হয় তা জানা জরুরি। EDLI স্কিমের অধীনে, কর্মচারীর মূল বেতন এবং DA এর ০.৫% এর সমান কন্ট্রিবিউশন রাখা হয়। আপনি আপনার চাকরি পরিবর্তন করলেও, আপনি এই স্কিমের সুবিধা পেতে থাকবেন। একমাত্র শর্ত হল আপনি অন্তত এক বছর ধরে একটানা কাজ করেছেন এবং আপনার পিএফ জমা হতে থাকবে।

কভারেজ কীভাবে ক্যালকুলেট করা হয়?
এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল কভারেজ কিভাবে ক্যালকুলেট করা হয়। কভারেজের সুযোগ গত ১২ মাসে কর্মচারীর গড় মাসিক বেতনের উপর ভিত্তি করে হবে। EPFO গড়ের ৩৫ গুণের সমান কভার প্রদান করে। তবে এতে গড় মাসিক বেতনের সর্বোচ্চ সীমা ১৫ হাজার টাকা। এইভাবে, ১৫ হাজারের ৩৫ গুণ অর্থাৎ ৫.২৫ লাখ টাকার কভারেজ পাওয়া যাবে। তার উপরে, সংস্থার তরফে ১.৭৫ লক্ষ টাকা পর্যন্ত বোনাস দেওয়া হয়, যাতে মোট কভারেজ ৭ লক্ষ টাকায় পৌঁছে যায়৷ 

বিমা ক্লেম কীভাবে করা যাবে ?
এর সুবিধা নেওয়ার প্রক্রিয়া অর্থাৎ দাবি করা সহজ। আপনার পরিবারের কোনো বেতনভোগী ব্যক্তি হঠাৎ মারা গেলে, এমন পরিস্থিতিতে নমিনি বিমা দাবি করতে পারেন। নমিনিকে কম্পোজিট ক্লেম ফর্মের মাধ্যমে PF, পেনশন এবং EDLI দাবি করতে হবে। এই প্রক্রিয়ায়, মৃত্যুর শংসাপত্র, উত্তরাধিকার শংসাপত্রের মতো নথির প্রয়োজন হয়। আপনি যে অ্যাকাউন্টে অর্থপ্রদান করতে চান তার বাতিল চেকও আপনাকে দিতে হবে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement