Advertisement

Gas Cylinder Rs 450: মাত্র ৪৫০ টাকায় মিলবে গ্যাস সিলিন্ডার, রাখিতে মহিলাদের বড় উপহার এই রাজ্যের

রাখি বন্ধনের ঠিক আগে 'প্রিয় বোনদের' বড় উপহার দিল এই রাজ্যের সরকার। 'লাডলি বেহনা' যোজনা সুবিধাভোগী মহিলারা এখন ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার পাবেন। এর জন্য সরকার প্রতি সিলিন্ডারে ৩৯৯ টাকা খরচ করবে।

৮৪৮ টাকার গ্যাস সিলিন্ডার মিলবে ৪৫০ টাকায়
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Jul 2024,
  • अपडेटेड 4:54 PM IST

রাখি বন্ধনের  ঠিক আগে 'প্রিয় বোনেদের' বড় উপহার দিল মধ্যপ্রদেশ সরকার। 'লাডলি বেহনা' যোজনায়  মহিলা সুবিধাভোগীরা এখন ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার পাবেন। বর্তমানে মধ্যপ্রদেশের গ্যাস সিলিন্ডারের দাম ৮৪৮ টাকা, তবে   'লাডলি বেহনা' যোজনায় থাকা মহিলাদের  মাত্র অর্ধেক দাম দিতে হবে। এর জন্য সিলিন্ডার প্রতি ৩৯৯ টাকা খরচ রাজ্য সরকার বহন করবে। মঙ্গলবার মুখ্যমন্ত্রী মোহন যাদবের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত অনুমোদন করা হয়।

মন্ত্রিসভার বৈঠকের পর এই তথ্য জানিয়েছেন নগরোন্নয়ন ও আবাসন মন্ত্রী কৈলাশ বিজয়বর্গীয়। তিনি বলেন, 'লাডলি বেহনা' প্রকল্পের অধীনে, আমরা এই প্রকল্পের সমস্ত সুবিধাভোগীকে ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। গ্যাস ট্যাঙ্ক সিলিন্ডার বর্তমানে ৮৪৮ টাকায় পাওয়া যাচ্ছে। তবে  'লাডলি বেহনা'য় থাকা মহিলাদের এরজন্য ৪৫০ টাকা দিতে হবে। রাজ্য সরকার 399 টাকা ভর্তুকি দেবে। এর জন্য প্রায় ১৬০ কোটি টাকা খরচ হবে।

লাডলি বেহনা যোজনার অধীনে, রাজ্যের লক্ষাধিক মহিলাকে রাজ্য সরকার প্রতি মাসে তাদের অ্যাকাউন্টে ১২৫০ টাকা জমা করে। এবার রাখি বন্দনের কারণে সরকার অতিরিক্ত ২৫০ টাকা দেবে। এটি ১  অগাস্ট থেকে দেওয়া হবে। মধ্যপ্রদেশে লাডলি বেহনা যোজনা শুরু করেছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ২০২৩ সালে বিজেপির রেকর্ড জয়ের ক্ষেত্রে এই প্রকল্পটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

অঙ্গনওয়াড়ি কর্মীদের বিমা কভার
অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্যও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। সক্ষম অঙ্গনওয়াড়ি পুষ্টি প্রকল্পের অধীনে, অঙ্গনওয়াড়ির সমস্ত বোনকে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় আনা হবে। এর প্রিমিয়াম রাজ্য সরকার দেবে। এতে উপকৃত হবেন রাজ্যের ৫৭ হাজার ৩২৪ অঙ্গনওয়াড়ি কর্মীরা।

গ্রামগুলো শহরের সঙ্গে যুক্ত হবে
বিজয়বর্গীয় বলেন যে এমপি গ্রামীণ সংযোগ প্রকল্পের অধীনে, গ্রামগুলিকে শহরের সঙ্গে  সংযুক্ত করার সমস্ত অসম্পূর্ণ প্রকল্পগুলি সম্পন্ন করা হবে। রাজ্য সরকারও কেন্দ্রীয় সরকারের প্রকল্পের অধীনে প্রাপ্ত পরিমাণে অবদান রাখবে এবং অসম্পূর্ণ কাজগুলি সম্পূর্ণ করবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement