Advertisement

Gold Price Extreme hike: পুজোর মুখে হু হু করে বাড়ল সোনার দাম, জানুন আজ কলকাতায় কত রেট

পুজোর মুখে সোনার দামবৃদ্ধিতে মাথায় হাত সোনা ক্রেতা-বিক্রেতাদের। পুজোর মরসুমে সোনা কেনার চাহিদা থাকে। বাজেটে সোনার আমদানি শুল্ক কমায় সোনার দাম অনেকটা কমে গিয়েছিল। তবে ফের ভাঁটা লক্ষ্য করা যাচ্ছে। আজ ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার দাম বেড়েছে ১০০ টাকা। 

আজকের সোনার দাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Oct 2024,
  • अपडेटेड 12:02 PM IST

Gold Rate Today: পুজোর মুখে সোনার দামবৃদ্ধিতে মাথায় হাত সোনা ক্রেতা-বিক্রেতাদের। পুজোর মরসুমে সোনা কেনার চাহিদা থাকে। বাজেটে সোনার আমদানি শুল্ক কমায় সোনার দাম অনেকটা কমে গিয়েছিল। তবে ফের ভাঁটা লক্ষ্য করা যাচ্ছে। আজ ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার দাম বেড়েছে ১০০ টাকা। 

দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, লখনউ, জয়পুর, মুম্বই, কলকাতার মতো জায়গায় সোনার দাম বেড়েই চলেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি এবং দেশীয় বাজারে উৎসবের কারণে চাহিদা বৃদ্ধি পাওয়ায় সোনার দাম বাড়ছে। রুপোর দর ৯৫,০০০ টাকা ছুঁয়েছে।

আজ কলকাতায় সোনার দাম
আজ শুক্রবার, ৪ অক্টোবর কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৭,৫৬০ টাকা। ২২ ক্যারেট সোনার খুচরা মূল্য প্রতি ১০ গ্রাম ৭১,১১০ টাকা। এর সঙ্গে যোগ হবে জিএসটি। 

সোনার দাম বাড়ছে কেন?
সোনার দাম বাড়ার পিছনে বড় কারণ ডলার ও আমেরিকান ব্যাঙ্ক। আসলে ডলার ক্রমাগত দুর্বল হচ্ছে। আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক অর্থাৎ ফেডারেল রিজার্ভ সুদের হার কমাতে পারে বলে জল্পনা রয়েছে। এ কারণেই সোনার দাম সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে ছুঁয়েছে। মনে করা হচ্ছে, চলতি বছরের শেষের দিকে সোনার দাম খানিকটা কমতে পারে।

মেকিং চার্জ এবং ট্যাক্স আলাদাভাবে আরোপ করা হয়
সোনা এবং রুপোর হারগুলি চার্জ না করে এবং GST ছাড়াই উদ্ধৃত করা হয়েছে।  ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশন প্রতিদিন সোনা ও রূপার দাম সম্পর্কে তথ্য দেয়। এখানে ট্যাক্স এবং মেকিং চার্জ ছাড়াই সোনা এবং রুপোর হার বলা হয়েছে। IBJA দ্বারা জারি করা হার সমগ্র দেশের জন্য একই। এতে কোনো জিএসটি অন্তর্ভুক্ত নেই। যদি সোনা বা রুপো কিনলে বা পান তবে আলাদাভাবে জিএসটি এবং মেকিং চার্জ দিতে হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement