Advertisement

Gold Price Hike: সোনার দাম ফের ৭০ হাজার ছুঁইছুঁই, সপ্তাহজুড়ে অনেকটা বাড়ল; চিন্তায় ক্রেতারা

গত কয়েকদিনে সোনার দামে ব্যাপক ওঠানামা চলছে। মোদি ৩.০- র প্রথম বাজেটে সোনার উপর শুল্ক কমানোর ঘোষণার পর থেকে সোনার দাম দ্রুত পড়তে শুরু করে। তবে সপ্তাহজুড়ে আরও খানিকটা বাড়ল দাম। ফের ৭০ হাজার ছুঁইছুঁই দাম।

বাড়ছে সোনার দাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Sep 2024,
  • अपडेटेड 3:22 PM IST

Gold Rate Today: গত কয়েকদিনে সোনার দামে ব্যাপক ওঠানামা চলছে। মোদি ৩.০- র প্রথম বাজেটে সোনার উপর শুল্ক কমানোর ঘোষণার পর থেকে সোনার দাম দ্রুত পড়তে শুরু করে। তবে সপ্তাহজুড়ে আরও খানিকটা বাড়ল দাম। 

সোনার দাম এর আগে প্রতি ১০ গ্রাম ৬৭,০০০ টাকায় পৌঁছেছিল। কিন্তু অগাস্ট মাসে আবার সোনার দাম বাড়তে থাকে, যা এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। গত এক সপ্তাহে সোনার দাম খানিকটা বেড়েছে। তবে যে হারে দাম বেড়েছিল, সেই তুলনায় এখনও সস্তা রয়েছে সোনা।

এক সপ্তাহে সোনার দর কততে পৌঁছেছে দেখে নিন...
MCX-এ সোনার দামের সাপ্তাহিক পরিবর্তনের দিকে তাকালে, ৬ সেপ্টেম্বর সোনার দর ছিল ৭১,৪২৬ টাকা প্রতি ১০ গ্রাম। কিন্তু ১৩ সেপ্টেম্বর তা বেড়ে দাঁড়িয়েছে ৭৩,৫১০ টাকা প্রতি ১০ গ্রাম। এই এক সপ্তাহে সোনার দাম বেড়েছে ২,০৮৪ টাকা। তবে জুলাই মাসে যেভাবে তরতর করে দাম বাড়ছিল তার তুলনায় অনেকটাই কমেছে। ২৩ জুলাই মোদী সরকারের বাজেটের আগে, ১৬ জুলাই ২০২৪-এ প্রতি ১০ গ্রাম সোনা ৭৪,৬৪৪ টাকায় দাঁড়িয়েছিল। এক সপ্তাহে ২৪ ক্যারেট সোনার দর বেড়েছে ১,১০৯ টাকা।

আজ কলকাতায় সোনার দাম কত?
আজ, ১৪ সেপ্টেম্বর অর্থাৎ শনিবার ২২ ক্যারেট হলমার্ক সোনার দাম রয়েছে প্রতি ১০ গ্রামে ৬৯৯০০ টাকা। এরওপর লাগবে জিএসটি ও মেকিং চার্জ। সোনার দামে ফের বাড়ায় কপালে ভাঁজ ক্রেতা ও বিক্রেতাদের। 

সোনার বর্তমান মূল্য (IBJA অনুযায়ী)
২৪ ক্যারেট সোনা ৭৩,০৪০/১০ গ্রাম
২২ ক্যারেট সোনা ৭১,২৯০/১০ গ্রাম
২০ ক্যারেট সোনা ৬৫,০১০/১০ গ্রাম
১৮ ক্যারেট সোনা ৫৯,১৭০/১০ গ্রাম
১৪ ক্যারেট সোনা ৪৭,১১০/১০ গ্রাম

উল্লেখ্য, দেশীয় বাজারে সোনার এই দাম ৩ শতাংশ জিএসটি ও মেকিং চার্জ ছাড়াই রয়েছে। মেকিং চার্জ পরিবর্তিত হয় এবং এর কারণে দেশের বিভিন্ন শহরে সোনার দামের পরিবর্তন দেখা যায়।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement