Advertisement

Re-Registration Fee Hike: পুরনো গাড়ি-বাইক আছে? কেন্দ্রের সিদ্ধান্তে এপ্রিলে খরচ বাড়ছে ৮ গুণ

পুরনো গাড়ি-বাইকের উপর খরচ বাড়তে চলেছে। কেন্দ্রীয় সরকারের নয়া নির্দেশিকায় মাথায় হাত মালিকদের। ১ এপ্রিল থেকে বাড়ছে খরচ।

পুরনো গাড়ি ও বাইকের রেজিস্ট্রেশন নবীকরণ ফি বাড়ল।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Mar 2022,
  • अपडेटेड 3:42 PM IST
  • রেজিস্ট্রেশন নবীকরণ ফি বাড়াল সরকার।
  • ১ এপ্রিল থেকে নিয়ম কার্যকর।
  • মাথায় হাত পুরনো গাড়ির মালিকদের।

এবার থেকে পুরনো গাড়ির পুনর্নর্বীকরণের জন্য দিতে বিরাট গচ্ছা দিতে হবে মালিকদের। দেশজুড়ে ১ এপ্রিল থেকে ১৫ বছরের উর্ধ্বে গাড়ির নতুন করে রেজিস্ট্রেশনে ফি যা দিতে হবে, তা বর্তমানের চেয়ে ৮ গুণ বেশি। কেন্দ্রীয় পরিবহণ ও সড়ক মন্ত্রকের একটি বিজ্ঞপ্তিতে এমনটাই জানান হয়েছে। তবে দিল্লিতে এই নিয়ম খাটবে না। কারণ রাজধানীতে ১৫ বছরের ঊর্ধ্বে পেট্রোল ও ১০ বছরের ঊর্ধ্বে ডিজেল গাড়ি চলাচল নিষিদ্ধ। সেজন্য দিল্লিতে পুরনো গাড়ির মালিকদের কয়েকটি বিকল্পও দেওয়া হয়েছে। 

সরকারি নিয়ম অনুযায়ী, ১ এপ্রিল থেকে ১৫ বছরের বেশি গাড়ির রেজিস্ট্রেশন রিনিউয়ালের জন্য ৫০০০ টাকা খরচ পড়বে। যা এখন মাত্র ৬০০ টাকা। দু'চাকার যানের জন্য দিতে হবে ১০০০ টাকা। যা আগে ৩০০ টাকা ছিল। বিদেশ থেকে আমদানি করা গাড়ির জন্য খরচ পড়বে ৪০ হাজার টাকা। এখন ১৫ হাজার টাকা দিতে হয়। ফলে পুরনো চার চাকার যানে আটগুণ বেড়েছে রেজিস্ট্রেশন নবীকরণের খরচ। 

শুধু তাই নয় পুনর্নর্বীকরণে দেরি হলে ব্যক্তিগত যানের মালিকদের প্রতি মাসে ৩০০ টাকা জরিমানা দিতে হবে। আর বাণিজ্যিক গাড়ি হলে জরিমানা ৫০০ টাকা মাসে। নিয়ম অনুযায়ী, ১৫ বছর পুরনো যানকে প্রতি ৫ বছর অন্তর রেজিস্ট্রেশন করাতে হয়। 

সরকারি তথ্য বলছে, দিল্লি-সহ দেশে ১.২০ কোটি গাড়িই বাতিলের খাতায়। স্ক্র্যাপিং করা দরকার। সড়ক পরিবহণ দফতরের পরিসংখ্যান বলছে, ১৫ বছরের বেশি হয়ে গিয়েছে ১৭ লক্ষ মধ্য ও ভারী বাণিজ্যিক যানের বয়স। ফিটনেস সার্টিফিকেটও নেই অধিকাংশের।    

দিল্লিতে ১০ বছরের বেশি ডিজেল এবং ১৫ বছরের ঊর্ধ্বে পেট্রোল গাড়ি চালানো নিষিদ্ধ। মালিকদের কয়েকটি বিকল্প দিয়েছে সরকার। রাস্তায় চালাতে হলে বিদ্যুৎচালিত করাতে হবে গাড়িকে। সরকার অনুমোদিত সংস্থা থেকে গাড়িকে বিদ্যুৎ চালিত যান্ত্রিক ব্যবস্থা করাতে হবে মালিকদের। ৬টি এমন সংস্থাকে অনুমোদন দিয়েছে পরিবহণ দফতর। পরিবহণ দফতর থেকে এনওসি নিয়ে অন্য রাজ্যে গাড়ি বেচেও দিতে পারেন মালিক। এছাড়া কিলোদরে বেচে নতুন গাড়ি কেনার সুবিধাও নিতে পারেন।

Advertisement

আরও পড়ুন- Hero Splendor-র চেয়েও এই ৫ বাইকে বেশি ভরসা ভারতীয়দের
    
গত জুলাইয়ে লোকসভায় সরকার জানিয়েছিল, দেশে ২.১৪ কোটি গাড়ির বয়স ২০ বছর পেরিয়ে গিয়েছে। অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা আর লাক্ষাদ্বীপে সবচেয়ে বেশি পুরনো গাড়ি চলে। কারণ এই রাজ্যগুলি কেন্দ্রীয় যান পোর্টালে নথিভুক্ত নয়। বিশ বছর পুরনো ৩৯.৪৮ লক্ষ গাড়ি চলে কর্নাটকে। দ্বিতীয়স্থানে রয়েছে দিল্লি। ৩৬.১৪ লক্ষ গাড়ির বয়স ২০ বছর পার করে ফেলেছে। পুরনো গাড়ি বেশি দূষণ ছড়ায়। এগুলি বাতিল করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার।      

আরও পড়ুন- নতুন সপ্তাহে টানা ৪ দিন বন্ধ ব্যাঙ্ক, দেখে নিয়ে সারুন জরুরি কাজ

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement