Advertisement

Health Insurance Claim: স্বাস্থ্য বিমার ক্লেম রিজেক্ট হয়েছে, সামান্য টাকা পেয়েছেন? জানুন কী করবেন

Health Insurance Claim: অনেক সময় বিমা কোম্পানি স্বাস্থ্য বিমার দাবি প্রত্যাখ্যান করে বা দাবির পরিমাণের চেয়ে অনেক কম অর্থ প্রদান করে। এমন পরিস্থিতিতে কী করবেন? কার কাছে অভিযোগ করবেন? এমন পরিস্থিতিতে আপনার কী করা উচিত তা এবার জেনে নিন...

স্বাস্থ্য বিমার ক্লেম রিজেক্ট হয়েছে, সামান্য টাকা পেয়েছেন? জানুন কী করবেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Oct 2023,
  • अपडेटेड 4:08 PM IST
  • অনেক সময় বিমা কোম্পানি স্বাস্থ্য বিমার দাবি প্রত্যাখ্যান করে বা দাবির পরিমাণের চেয়ে অনেক কম অর্থ প্রদান করে।
  • এমন পরিস্থিতিতে কী করবেন?
  • কার কাছে অভিযোগ করবেন?

Health Insurance Claim: তাদের নিজের এবং তাদের পরিবারের স্বাস্থ্যের জন্য স্বাস্থ্য বিমা গ্রহণ করে। কিন্তু যখন প্রয়োজন পড়ে, অনেক সময় বিমা কোম্পানি স্বাস্থ্য বিমার দাবি প্রত্যাখ্যান করে বা দাবির পরিমাণের চেয়ে অনেক কম অর্থ প্রদান করে। এই ধরনের পরিস্থিতিতে, গ্রাহক অনেক ক্ষতিগ্রস্থ হয়। কারণ, তিনি সমস্ত বিমা প্রিমিয়াম পরিশোধ করার পরেও কোম্পানি তার প্রয়োজনের সময় তাকে সাহায্য করে না। এখন প্রশ্ন হল এমন পরিস্থিতিতে কী করবেন? কার কাছে অভিযোগ করবেন? এই জন্য কোনও নির্দিষ্ট প্রক্রিয়া আছে কি? এমন পরিস্থিতিতে আপনার কী করা উচিত তা এবার জেনে নিন। 

প্রথমে বিমা কোম্পানির কাছে অভিযোগ করুন
যদি আপনার স্বাস্থ্য বিমার দাবি প্রত্যাখ্যান করা হয় বা আপনি দাবির পরিমাণের চেয়ে কম পান, তাহলে আপনার প্রথমে যা করা উচিত তা হল বিমা কোম্পানির কাছে অভিযোগ করা। কোম্পানি আপনাকে পুরো গল্প বলতে হবে. অনেক সময় কোনো ভুল বা কোনো নথির অভাবে দাবি খারিজ হয়ে যায়। এমন পরিস্থিতিতে কোম্পানির কাছে অভিযোগ করার পর আপনার সমস্যার সমাধান হতে পারে।

কোম্পানির সঙ্গে কথা বলে কাজ না হলে IRDAI-তে অভিযোগ করুন
কোম্পানিতে আপনার অভিযোগের সমাধান না হলে আপনি IRDAI-তে অভিযোগ করতে পারেন। এর জন্য আপনি IRDAI টোল ফ্রি নম্বর 155255 বা 18004254732 কল করতে পারেন। এছাড়াও, আপনি আপনার অভিযোগ ইমেল করতে পারেন complaints@irdai.gov.in-এ।

আপনি যদি IRDAI-এর সিদ্ধান্তে খুশি না হন তবে আপনি এর বিরুদ্ধে আদালতে যেতে পারেন, এটি আপনার অধিকার। এ জন্য দেওয়ানি আদালতেও অভিযোগ করতে পারেন এবং ক্রেতা সুরক্ষা আদালতেও যেতে পারেন। যাইহোক, এই ধরনের ক্ষেত্রে আপনার পক্ষে ক্রেতা সুরক্ষা আদালতে যাওয়া সহজ এবং এটি সাশ্রয়ীও। কোম্পানিগুলো হয় ক্রেতা সুরক্ষা আদালতের সিদ্ধান্ত মেনে নেয় অথবা আদালতে চ্যালেঞ্জ করে। তাই প্রথমে ক্রেতা সুরক্ষা আদালতে যান এবং সেখানেও ন্যায়বিচার না পেলে দেওয়ানি আদালতে যান। 

Advertisement

আদালতে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখুন
মনে রাখবেন যে আপনি যখন আপনার অভিযোগ নিয়ে আদালতে যান, আপনার দাবিটি নীতিগতভাবে সঠিক এবং বৈধ হওয়া উচিত। এছাড়াও, এ ক্ষেত্রে প্রতিটি প্রিমিয়াম দেওয়াও গুরুত্বপূর্ণ। এছাড়াও, আপনার স্বাস্থ্য বিমার দাবি সম্পর্কিত সমস্ত নথি আপনার কাছে রাখা জরুরি, যেগুলি থেকে এটা প্রমাণ করা যায় যে, আপনার স্বাস্থ্য বিমার দাবি প্রত্যাখ্যান করা হয়েছে বা গ্রহণ করা হয়নি। মনে রাখবেন যে আদালত প্রমাণ এবং সাক্ষীর ভিত্তিতে কাজ করে। তাই আপনার কাছে যথেষ্ট প্রমাণ থাকা গুরুত্বপূর্ণ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement