Advertisement

Health Insurance: AIDS ও মানসিক রোগেও এবার মিলবে স্বাস্থ্যবিমা, সার্কুলার IRDA-র

Health Insurance Cover For HIV-Mental Illness: IRDAI সমস্ত স্বাস্থ্য বিমা কোম্পানিকে স্বাস্থ্য পলিসিতে বিশেষভাবে সক্ষম ব্যক্তি, এইচআইভি-এইডস এবং মানসিক অসুস্থতার শিকার এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করার জন্য জোর দিতে বলেছে, যাতে তারাও বিমা কভারের সুবিধা পেতে পারেন।

IRDAI সমস্ত স্বাস্থ্য বিমা কোম্পানিকে তাদের পলিসিতে বিশেষভাবে সক্ষম ব্যক্তি, এইচআইভি-এইডস এবং মানসিক রোগকে অন্তর্ভুক্ত করার জন্য জোর দিতে বলেছে।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 03 Mar 2023,
  • अपडेटेड 1:08 PM IST
  • স্বাস্থ্য বিমা সম্পর্কিত একটি সুখবর পেতে চলেছেন সাধারণ মানুষ।
  • IRDAI সমস্ত স্বাস্থ্য বিমা কোম্পানিকে তাদের পলিসিতে বিশেষভাবে সক্ষম ব্যক্তি, এইচআইভি-এইডস এবং মানসিক রোগকে অন্তর্ভুক্ত করার জন্য জোর দিতে বলেছে।

Health Insurance Cover For HIV-Mental Illness: স্বাস্থ্য বিমা সম্পর্কিত একটি সুখবর পেতে চলেছেন সাধারণ মানুষ। ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) বুধবার দেশের গুরুতর রোগে আক্রান্ত ব্যক্তিদের বিমার সুবিধা দেওয়ার জন্য একটি উদ্যোগ নিয়েছে। IRDAI সমস্ত স্বাস্থ্য বিমা কোম্পানিকে স্বাস্থ্য পলিসিতে বিশেষভাবে সক্ষম ব্যক্তি, এইচআইভি-এইডস এবং মানসিক অসুস্থতার শিকার এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করার জন্য জোর দিতে বলেছে, যাতে তারাও বিমা কভারের সুবিধা পেতে পারেন। 

IRDAI-এর সার্কুলার
IRDAI তার একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, সাধারণ এবং স্বাস্থ্য বিমার ব্যবসায় নিযুক্ত সমস্ত সংস্থাকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, তাদের বাধ্যতামূলকভাবে তাদের নিজ নিজ পণ্য অবিলম্বে চালু ও উপস্থাপন করতে হবে। প্রায় এক বছর আগে, বিমা নিয়ন্ত্রক স্বাস্থ্য বিমাকারীদের নিয়মিত স্বাস্থ্য বিমা কভারেজের সঙ্গে মানসিক অসুস্থতা যুক্ত করতে বলেছিল। কিন্তু মাত্র কয়েকটি কোম্পানি এর প্রভাব দেখেছে। সব কোম্পানি এমন প্রস্তাব দেয়নি।

আরও পড়ুন: আর রেজিস্ট্রেশন-পারমিট মিলবে না এই গাড়ি-বাইকগুলির, কড়া পদক্ষেপ রাজ্যের

গুরুতর রোগের চিকিৎসায় স্বাস্থ্য বিমা 
বিমা নিয়ন্ত্রকের (IRDAI) পক্ষ থেকে, স্বাস্থ্য বিমা পলিসিগুলি এখন প্রতিবন্ধী ব্যক্তিদের, এইচআইভি/এইডসের মতো গুরুতর অসুস্থতায় ভুগছেন এবং যারা মানসিক অসুস্থতায় ভুগছেন তাদের চিকিৎসার ক্ষেত্রে স্বাস্থ্য বিমার সুরক্ষার সুবিধা প্রদান করা উচিত। এই ধরনের রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য নির্দিষ্ট কভার দিতে বলা হয়েছে। এতে করে বিমা কোম্পানি তার কাজের পরিধি বাড়াতে পারে।

স্বাস্থ্য বিমার প্রয়োজন 
দেশে মূল্যস্ফীতি এখন চরমে। একই কারণে হাসপাতালে চিকিৎসার খরচ বাড়ছে। যদি হঠাৎ করে আপনার পরিবারে কোনও মেডিকেল এমার্জেন্সি দেখা দেয়, তাহলে আপনার জমা করা টাকা সঙ্গে সঙ্গে হাসপাতালের খরচের জন্য ব্যবহার করা হয়। এটি এড়াতে প্রতিটি মানুষের জন্য স্বাস্থ্য বিমা নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্বাস্থ্য বিমা পরিকল্পনা সার্জারি বা অন্য কোনও গুরুতর অসুস্থতার মতো যে কোনও চিকিৎসা জরুরী অবস্থার কারণে সহজেই আর্থিক চাপ সামাল দিতে আপনাকে আর্থিকভাবে সাহায্য করে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement