Advertisement

Hilsa Price in Kolkata:কোন ওজনের কেমন দাম? পুজোয় পদ্মার ইলিশ কিনতে যাওয়ার আগে জানুন

বর্ষা বিদায় নিলেও মূলত বর্ষার মরশুমে বিভিন্ন জায়গা থেকে যেহেতু ইলিশ মাছের প্রচুর আমদানি হয়েছে, তাই এখনও বাজারে রয়েছে ইলিশ। একটু খোঁজাখুঁজি করলেই পদ্মার না হলেও অনেক সস্তায় পাওয়া যাচ্ছে ইলিশ।

পুজোয় ইলিশ খাবেন তো? কলকাতা থেকে জেলা- দাম কতো?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Oct 2023,
  • अपडेटेड 1:34 PM IST

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি গতমাসে ঘোষণা করেছিলেন পুজোয় ভারতে তাঁদের দেশের ইলিশের অভাব হবে না। সেই মতো ৩৯৫০ টন ইলিশ ভারতে পাঠানোর কথা জানিয়েছিল সে দেশের বাণিজ্য মন্ত্রক। পদ্মা-মেঘনার ইলিশ পেয়ে হাসি ফুটেছিল এপারের ভোজন রসিক বাঙালিদের মুখেও। কিন্তু চলতি বছরে আসল সময় অর্থাৎ পুজোর দিনগুলি এপারে বাংলাদেশের ইলিশ মিলছে।  উৎপাদন বৃদ্ধির জন্য ইলিশ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ সরকার। ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত বাংলাদেশে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। আর সেই কারণেই আপাতত রাজ্যে বন্ধ হয়ে গিয়েছে বাংলাদেশ থেকে ইলিশ আমদানি। তবে তাতে রাজ্যের বাজারগুলিতে ইলিশের অভাব পড়েনি।  কলকাতা-সহ সারা বঙ্গে মিলছে  সামুদ্রিক ইলিশ। 

প্রসঙ্গত পুজোর ঢাকে  কাঠি পড়েছে। আমবাঙালি তথা কলকাতাবাসী জন্য সবচেয়ে আনন্দের মুহূর্ত এখনই। ছুটি ছুটি রবের মধ্যে মন ভরে ব্যাগ ভর্তি করে বাজার সারছেন সাধারণ মানুষ।  কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। আর তা যদি হয় ইলিশ মাছ, তাহলে আর তো কথাই নেই। ইলিশের গন্ধে  জিভে জল আটকে রাখা চাপ হয়ে যায় বাঙ্গালীদের কাছে। চিকেন, মটন খেতে যতই ভালো লাগুক না কেন বাঙালিদের সবচেয়ে প্রিয় খাবার হল ভাত মাছ। তাই মৎসপ্রেমীরা বাজারে গিয়ে খুঁজছেন ইলিশ মাছ। এই পুজোয় কলকাতা ও রাজ্যের নানা প্রান্তে কততে মিলবে ইলিশের দাম, চলুন দেখে নেওয়া যাক।

 বর্ষা বিদায় নিলেও মূলত বর্ষার মরশুমে বিভিন্ন জায়গা থেকে যেহেতু  ইলিশ মাছের প্রচুর আমদানি হয়েছে, তাই এখনও বাজারে রয়েছে ইলিশ। একটু খোঁজাখুঁজি করলেই পদ্মার না হলেও অনেক সস্তায় পাওয়া যাচ্ছে ইলিশ।  জানা গেছে ,কলকাতা সহ বিভিন্ন জায়গায় বর্তমানে মাত্র ৫০০ থেকে ৫৫০ টাকাতেই  ইলিশ পাওয়া যাচ্ছে। তবে এই সস্তার ইলিশের ওজন খুব বেশি নয়। মূলত  ৩০০ থেকে ৪০০ গ্রাম।  অন্যদিকে কেউ যদি আরও একটু বেশি ওজনের পাকা ইলিশ খেতে চান তাহলে তাকে পকেট থেকে খসাতে হবে ১২০০ থেকে ১৫০০ টাকা। 

Advertisement

এখন কলকাতার বাজারে স্টক করে রাখা পদ্মা- মেঘনার ইলিশ মিলছে প্রতি কেজি ১২০০- ১৫০০ টাকা কেজি দরে। ওজন রয়েছে ৭৫০ গ্রাম। ৫০০ গ্রাম ওজনের ইলিশের দাম পরছে ৮০০ টাকা। ফলে ইলিশ নিয়ে খুব সুখবর কিন্তু মিলছে না।পুজোয় এই দাম আরও কিছুটা বাড়তে পারে। তবে  বাংলাদেশের ইলিশের স্বাদ বেশি হলেও বাংলার ইলিশের স্বাদ  কিন্তু কম যায় না। বাজারে মিলছে ভাগীরথীর বেশ বড় আকারের ইলিশ মাছও।  এপারের ভালো আকারের ইলিশের দাম রয়েছে প্রায় ১০০০ টাকার আশেপাশে। এই ইলিশের প্রতি কেজিতে ওজন রয়েছে ৭০০-৮০০ গ্রাম। এর তুলনায় কিছুটা ছোট ওজনের ইলিশ, অর্থাৎ ৪০০-৬০০ গ্রাম ওজনের ইলিশের প্রতি কেজিতে দাম রয়েছে ৭৫০-৮০০ টাকা। আরও কম দামে অর্থাৎ ৫০০ টাকাতে মিলছে ৩৫০গ্রাম ওজনের ইলিশ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement