Advertisement

How to calculate EMI : ইএমআই বেশি নিচ্ছে না তো? এই ভাবে বাড়িতেই হিসেব করুন একমিনিটে

How to calculate EMI: সুরজ দত্তর বয়স ২৯ বছর। তিনি স্টোরর ম্যানেজার। ২০১৫ সালে ৫.৯৫ লক্ষ টাকা দামে একটি গাড়ি কিনেছিলেন। তিনি ১.৫ লক্ষ টাকা ডাউন পেমেন্ট করেছেন এবং বাকি টাকা চার বছরের জন্য বার্ষিক ১২% সুদে একটি অটো লোন নিয়েছেন। বর্তমানে, তিনি প্রতি মাসে ১১,৭০০ টাকার সমান মাসিক কিস্তি বা EMI দিচ্ছেন।

ইএমআই-এর হিসেব করুন সহজেই (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 07 Jun 2022,
  • अपडेटेड 3:18 PM IST
  • সুরজ দত্তর বয়স ২৯ বছর
  • তিনি স্টোরর ম্যানেজার
  • ২০১৫ সালে ৫.৯৫ লক্ষ টাকা দামে একটি গাড়ি কিনেছিলেন

EMI Calculator: সুরজ দত্তর বয়স ২৯ বছর। তিনি স্টোরর ম্যানেজার। ২০১৫ সালে ৫.৯৫ লক্ষ টাকা দামে একটি গাড়ি কিনেছিলেন। তিনি ১.৫ লক্ষ টাকা ডাউন পেমেন্ট করেছেন এবং বাকি টাকা চার বছরের জন্য বার্ষিক ১২% সুদে একটি অটো লোন নিয়েছেন। বর্তমানে, তিনি প্রতি মাসে ১১,৭০০ টাকার সমান মাসিক কিস্তি বা EMI দিচ্ছেন। তবে সেই অঙ্ক ঠিক কি না, তা জানার কোনও উপায় নেই তাঁর অন্তত নেই।

তাঁর মতো এমন অনেক মানুষ আছেন, যাঁরা বিভ্রান্ত। তাঁদের ঋণদাতা তাঁদের কাছ থেকে ইএমআই হিসাবে ন্যায্য পরিমাণ চার্জ করছে কিনা সে ব্যাপারে। তাই, আমরা আপনাকে ইএমআই কীভাবে হিসেব বা গণনা করতে হবে, তা সহজে জানানোর চেষ্টা করছি। 

যাতে আপনি প্রতি মাসে যে অর্থ প্রদান করছেন, তার সঙ্গে ক্রস-চেক করতে পারেন। আপনি মাইক্রোসফ্ট এক্সেল নামে একটি সফ্টওয়্যার বা একটি গাণিতিক সূত্র ব্যবহার করে আপনার EMI গণনা করতে পারেন।

আরও পড়ুন: যুদ্ধে বাড়ল দর, রাকেশ ঝুনঝুনওয়ালার এই স্টক মাল্টিবাগার

আরও পড়ুন: সিডবি-তে চাকরি, বেতন ৭০ হাজার টাকা, যোগ্যতা-আবেদন কী করে?

আরও পড়ুন: রাতারাতি কোটিপতি বানিয়েছে এই তোয়ালে কোম্পানি, জবরদস্ত রিটার্ন

এক্সেল ব্যবহার করা
EMI গণনা করার সবচেয়ে সহজ উপায় হল এক্সেল স্প্রেডশিট ব্যবহার করা। এক্সেলে ইএমআই গণনা করার ফাংশনটি হল পিএমটি। ইএমআই নয়। আপনার তিনটি ভেরিয়েবল প্রয়োজন। এগুলো হল সুদের হার (rate), মেয়াদের সংখ্যা (nper) এবং সবশেষে, ঋণের মূল্য বা বর্তমান মূল্য (pv)।

আপনি এক্সেলে যে সূত্রটি ব্যবহার করতে পারেন তা হল:

=PMT(rate,nper,pv)

আসুন ওপরের সূত্রটি ব্যবহার করে সুরজের ইএমআই পরীক্ষা করি।

Advertisement

এটি অবশ্যই উল্লেখ্য যে সূত্রটিতে ব্যবহৃত হারটি মাসিক হার হওয়া উচিত, অর্থাৎ ১২%/১২=১% বা ০.০১৷

পিরিয়ডের সংখ্যা ইএমআই-এর সংখ্যার কথা বলবে।

=PMT(০.১২/১২, ৪*১২, ৪৪৫,০০০)= ১১,৭১৮

ফলাফল নেতিবাচক বা লাল আসবে, যা ঋণগ্রহীতার ক্যাশ ফ্লোর ব্য়াপারে নির্দেশ করে।

আরও একটি উদাহরণ নেওয়া যাক। ধরুন আপনি ২০ বছরের জন্য বার্ষিক ১০% সুদে ১০ লক্ষ টাকা ঋণের একটি ত্রৈমাসিক কিস্তি পরিশোধ করছেন। এই ধরনের ক্ষেত্রে, ১২ এর পরিবর্তে, আপনার হারকে চার দ্বারা ভাগ করা উচিত এবং বছরের সংখ্যাকে চার দিয়ে গুণ করা উচিত। এই পরিসংখ্যানের জন্য সমান ত্রৈমাসিক কিস্তি হবে =PMT(১০%/৪, ২০*৪, ১০,০০,০০০)।

অঙ্ক বা গাণিতিক সূত্র ব্যবহার করে
দুর্ভাগ্যবশত, আপনি সর্বত্র এক্সেল স্প্রেডশিট অ্যাক্সেস করতে পারবেন না। এই ধরনের ক্ষেত্রে আপনি আপনার গাণিতিক মন বা একটি ইলেকট্রনিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন যে ইএমআই কত আসে। EMI গণনা করার জন্য গাণিতিক সূত্র হল:

EMI = [P x R x (১+R)^N]/[(১+R)^N-১], যেখানে P মানে ঋণের পরিমাণ বা মূল অর্থ, R হল প্রতি মাসে সুদের হার [যদি সুদের হার বার্ষিক ১১%, তারপর সুদের হার হবে ১১/(১২ x ১০০)] এবং N হল মাসিক কিস্তির সংখ্যা। আপনি যখন ওপরের সূত্রটি ব্যবহার করবেন, তখন আপনি একই ফলাফল পাবেন। যা আপনি এক্সেল স্প্রেডশিটে পাবেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement