Advertisement

GST Cut: GST কমলেও অনেক দোকানদার দাম বেশি নিচ্ছে, কোথায় অভিযোগ জানাবেন?

তবে, ক্রেতারা যদি মনে করেন তবে এই দাম বেশি নেওয়া নিয়ে অভিযোগ জানাতে পারেন। যদি আপনি মনে করেন যে আপনার কাছ থেকে অতিরিক্ত চার্জ নেওয়া হয়েছে, তাহলে জাতীয় গ্রাহক হেল্পলাইনে (National Consumer Helpline) আপনার অভিযোগ জানাতে পারে। তাও খুব সহজেই।

GST কমলেও অনেক দোকানদার দাম বেশি নিচ্ছে, কোথায় অভিযোগ জানাবেন?GST কমলেও অনেক দোকানদার দাম বেশি নিচ্ছে, কোথায় অভিযোগ জানাবেন?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Sep 2025,
  • अपडेटेड 11:28 AM IST
  • গ্রাহকরা National Consumer Helpline-এ যোগাযোগ করতে 1915 নম্বরে ডায়াল করতে পারেন
  • ১৭টি ভিন্ন ভাষায় অভিযোগ দায়ের করা যেতে পারে

সরকার বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্য এবং গৃহস্থালীর জিনিসপত্রের উপর জিএসটি হার কমিয়েছে। যার লক্ষ্য হল সাধারণ মানুষের উপর বোঝা কমানো। তবুও, অনেক ক্রেতা জানিয়েছেন যে তাঁরা দোকানে বা ই-কমার্স প্ল্যাটফর্মে দাম কমে দেখছেন না। তাই এখন প্রশ্ন উঠছে, ট্যাক্সে ছাড়ের সুবিধা ক্রেতাদের কাছে পৌঁছচ্ছে কি না?

অনেক ক্রেতারই অভিযোগ, অনলাইন খুচরো বিক্রেতারা পণ্যের দাম কমাচ্ছেন না। গ্রাহকরা হতাশা প্রকাশ করে বলেছেন যে কাগজে কলমে জিএসটি হার কমলেও তাঁদের কোনও সুরাহা হচ্ছে না। যদিও সরকারি তরফে দাবি করা হচ্ছে, জিএসটি কমার সুবিধাগুলি ক্রেতাদের কাছে সম্পূর্ণরূপে পৌঁছে দেওয়া হচ্ছে।

তবে, ক্রেতারা যদি মনে করেন তবে এই দাম বেশি নেওয়া নিয়ে অভিযোগ জানাতে পারেন। যদি আপনি মনে করেন যে আপনার কাছ থেকে অতিরিক্ত চার্জ নেওয়া হয়েছে, তাহলে জাতীয় গ্রাহক হেল্পলাইনে (National Consumer Helpline) আপনার অভিযোগ জানাতে পারে। তাও খুব সহজেই।

হেল্পলাইনটি জিএসটি সম্পর্কিত বিশেষ অভিযোগ নিচ্ছে। এগুলি খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস জানিয়েছে, প্রতিটি বৈধ অভিযোগের সমাধান করা হবে। খুচরো বিক্রেতাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

কীভাবে অভিযোগ করবেন?

অভিযোগ দায়ের করার বিভিন্ন উপায় রয়েছে। গ্রাহকরা National Consumer Helpline-এ যোগাযোগ করতে 1915 নম্বরে ডায়াল করতে পারেন। National Consumer Helpline Portal https://consumerhelpline.gov.in/public/.-এ অভিযোগ জানাতে পারেন। এ ছাড়াও আপনি 'NCH' মোবাইল অ্যাপ ব্যাবহার করে অভিযোগ নথিভুক্ত করতে পারেন। ১৭টি ভিন্ন ভাষায় অভিযোগ দায়ের করা যেতে পারে। GST-সম্পর্কিত অভিযোগগুলির জন্য এখন একটি নির্দিষ্ট বিভাগ চালু করা হয়েছে।

TAGS:
Read more!
Advertisement
Advertisement