Advertisement

Loan-Emi Pre-payment Rules : সময়ের আগে কি EMI বা লোন শোধ করা উচিত? মাসের প্রথমেই জেনে নিন

এই প্রতিবেদনে জানাব, আপনি যদি হোম লোন, গাড়ি লোন, পার্সোনাল লোন ইত্যাদি নিয়ে থাকেন এবং এর ইএমআই পরিশোধ করেন তাহলে কখন করবেন?

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 May 2023,
  • अपडेटेड 4:43 PM IST
  • ঋণের মেয়াদ পরিশোধের একটা সময়সীমা থাকে
  • এখন প্রশ্ন, আপনি কি সময়ের আগে ঋণ পরিষোধ করতে পারবেন? এখন প্রশ্ন, আপনি কি সময়ের আগে ঋণ পরিষোধ করতে পারবেন?
  • মে মাসের শুরুতেই জানুন এই তথ্য

বেতন পেয়েই মধ্যবিত্তের প্রথম কাজ হল লোন বা EMI শোধ করা। বাড়ি-গাড়ি-গ্যাজেট বা অন্যকোনও ছোটোখাট জিনিসের ঋণ শোধ করতে তৎপর হয়ে ওঠে কমবেশি সবাই। এই প্রতিবেদনে জানাব, আপনি যদি হোম লোন, গাড়ি লোন, পার্সোনাল লোন ইত্যাদি নিয়ে থাকেন এবং এর ইএমআই পরিশোধ করেন তাহলে কখন করবেন? 

ঋণের মেয়াদ পরিশোধের একটা সময়সীমা থাকে। এখন প্রশ্ন, আপনি কি সময়ের আগে ঋণ পরিষোধ করতে পারবেন? করলে কী হবে ? আসুন আজ জেনে নেওয়া যাক। পাশাপাশি এটাও জেনে রাখা দরকার, কোন ঋণটি আগে পূরণ করতে হবে। 

প্রথমেই জানাব লোন প্রি-পেমেন্ট কী? 

যখন ঋণদাতা অতিরিক্ত অর্থ প্রদান করে, তখন তাকে ঋণের প্রাক-প্রদান বলা হয়। এতে প্রদত্ত অতিরিক্ত অর্থের মূল পরিমাণ হ্রাস করে। এই কারণে, ঋণের পরিমাণও কমে যায় এবং EMI কম দিতে হয়। 

প্রি-পেমেন্টের সুবিধাগুলি কী কী ? 

 প্রি-পেমেন্টের কারণে, মূল পরিমাণ কমে যায়, যা ঋণের মেয়াদও কমিয়ে দেয়। ঋণের পরিমাণ কমলে মূল পরিমাণও কমে। তখন হ্রাস হয়ে যাওয়া মূল পরিমাণের উপর সুদ দিতে হয়। এতে আপনার EMI কমে যাবে। শুধু তাই নয়, ঋণের তাড়াতাড়ি পরিশোধ আপনার ক্রেডিট স্কোরকেও উন্নত করে। আপনার উপর ঋণদাতার আস্থা বৃদ্ধি পায়। আপনার যদি ভবিষ্যতে কখনও ঋণের প্রয়োজন হয়, সেক্ষেত্রে আপনি শীঘ্রই তা পেতে পারেন। আবার প্রিপেইমেন্ট আপনাকে আপনার বাজেট এবং প্রয়োজনীয়তা অনুযায়ী যে কোনো পরিমাণ ঋণ নেওয়ার জন্য যোগ্য করে তোলে। 

আরও পড়ুন : সিংভি রাজ্যের আইনজীবী, 'ডিএ মিলবে কীভাবে?' ক্ষুব্ধ-মামলাকারী সংগঠন- কংগ্রেস কর্মীরাও


তবে সব সময় ঋণ পরিশোধ আগে করা উচিত নয়

তবে এটাও মনে রাখা দরকার এমন অনেক ব্যাঙ্ক আছে যাদের ঋণ অগ্রিম পরিশোধ করলে আলাদাভাবে চার্জ কাটে। আপনি যদি সময়ের আগে ঋণ পরিশোধ করতে চান, তাহলে প্রথমে ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলা দরকার। অনেক ব্যাঙ্ক বাকি ঋণের পরিমাণের ১ থেকে ৫ শতাংশ চার্জ করে। 

Advertisement

আরও পড়ুন :  'অভিজিৎ ভালো মানুষ কিন্তু আইন মেনে কাজ করেন না', ফের বিস্ফোরক অরুণাভ
 

কোন লোন প্রথমে মেটানো দরকার ? 

এবার আপনাদের জানাব, কোন লোন বা EMI প্রথমে শোধ করা উচিত।  অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, ক্রেডিট কার্ড এবং ব্যক্তিগত ঋণ পরিশোধ করা প্রথমেই দরকার।  বেশিরভাগ ঋণগ্রহীতাই বাড়ি, গাড়ি-অটো লোনের মতো বড় ঋণ দ্রুত পরিশোধ করার কথা ভাবেন। যদিও এটা ভুল। প্রথমত, দীর্ঘমেয়াদী ঋণ নিষ্পত্তি করার পরিবর্তে, যেগুলোতে বেশি সুদ কাটে সেগুলো প্রথমে পরিশোধ করা দরকার। সেজন্য ক্রেডিট কার্ড এবং ব্যক্তিগত ঋণগুলি শোধ করুন প্রথমেই। কারণ, এগুলো বেশি সুদ নেয়। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement