Advertisement

LPG Cylinder Price: আজ থেকে LPG সিলিন্ডারের দাম কমল ১৭১.৫০ টাকা, আপনার শহরে নতুন রেট কত?

LPG Cylinder Price: ১ মে, ২০২৩ অর্থাৎ আজ সরকার গ্যাস সিলিন্ডারের দাম কমিয়ে সাধারণ মানুষকে বড় স্বস্তি দিয়েছে। আজ থেকে সস্তা হয়েছে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার। কোথায় কত টাকা কেটে নেওয়া হয়েছে তা জানা যাক।

LPG সিলিন্ডারের দাম কমল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 May 2023,
  • अपडेटेड 7:39 AM IST

LPG Price Update Rate on 1 May 2023: শ্রম দিবস অর্থাৎ ১ মে থেকে, LPG সিলিন্ডারের দাম কমল। রাজধানী দিল্লি, কলকাতা থেকে বিহার ও উত্তরপ্রদেশ সহ অনেক শহরে এলপিজি সিলিন্ডারের দাম কমেছে। গ্যাস কোম্পানিগুলো তাদের ওয়েবসাইটে নতুন দাম আপডেট করেছে। কানপুর, পাটনা, রাঁচি এবং চেন্নাইয়ে এলপিজি সিলিন্ডারের দাম ১৭১.৫০ টাকা কম হয়েছে। তবে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দামে এই হ্রাস ঘটেছে। 

আজ দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৮৫৬.৫০ টাকা। মুম্বাইতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৮০৮.৫০ টাকা, কলকাতায় ১৯৫০.৫০ টাকা এবং চেন্নাইতে ২০২১.৫০ টাকা। অন্যদিকে, ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ গার্হস্থ্য রান্নার গ্যাসে কোনও পরিবর্তন হয়নি।

এপ্রিলেও দাম কমানো হয়েছে 
বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম প্রতি মাসে পরিবর্তিত হতে থাকে। এপ্রিলেও বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছিল। ১ এপ্রিল, এর দাম ৯২  টাকা কমানো হয়েছিল। তবে, তার আগে, ১ মার্চ, ২০২৩-এ, বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৩৫০ টাকা বাড়ানো হয়েছিল। যেখানে এক বছর আগে, ১ মে, ২০২২-এ, দিল্লিতে এলপিজি বাণিজ্যিক ব্যবহারের সিলিন্ডারের দাম ২৩৫৫.৫০ টাকায় পৌঁছেছিল এবং আজ তা ১৮৫৬.৫০ টাকায় নেমে এসেছে। এর মানে হল দিল্লিতে ৪৯৯ টাকা কমেছে। 

 

 

গার্হস্থ্য এলপিজি-র  মূল্য 
দিল্লিতে ১১০৩ টাকা, কলকাতায় ১১২৯  টাকা, মুম্বাইতে ১১১২.৫ টাকা, চেন্নাইতে ১১১৮.৫ টাকা এবং পাটনায় ১২০১ টাকা। উল্লেখ্য,মার্চে বাড়িতে রান্নার   গ্যাসের দাম ৫০ টাকা কম হয়েছে। একই সময়ে বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৩৫০ টাকা। 

এসব জায়গায় বাড়িতে রান্নার গ্যাসের দাম 
মেট্রোর পাশাপাশি মার্চ মাসে অনেক জায়গায় রান্নার গ্যাসের দামও কমানো হয়েছে। আইওসি ওয়েবসাইট অনুসারে, শ্রীনগরে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম  ১২১৯ টাকা, আইজলে ১২৫৫ টাকা, আন্দামানে ১১২৯ টাকা, আহমেদাবাদ ১১১০ টাকা, ভোপাল ১১১৮.৫ টাকা, জবলপুর ১১১৬.৫ টাকা, আগ্রা ১১১৫.৫ টাকা, ইন্দোরে ১১৩১ টাকা,দেরাদুনে ১১২২ টাকা,  চণ্ডীগড় ১১১৩.৫ এবং বিশাখাপত্তনমে ১১১১ টাকা করা হয়।  

Advertisement

কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম
কলকাতায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার (এলপিজি) এবং শিল্পে ব্যবহৃত  গ্যাস সিলিন্ডারের (আরএসপি) বর্তমান দাম ছিল ২,১৩২ টাকা। এই উভয় ধরনের গ্যাস সিলিন্ডারের দাম ১৭১.৫০ টাকা কমানো হয়েছে। ফলস্বরূপ, কলকাতায় বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত ১৯  কেজি এলপিজি এবং আরএসপি গ্যাস সিলিন্ডারের নতুন দাম ১,৯৬০.৫০ টাকায় নেমে এসেছে। এই নতুন দাম আজ থেকে অর্থাৎ ১ মে থেকে কার্যকর হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement