Advertisement

NPS বাত্‍সল্য নাকি PPF, দ্রুত কোটিপতি হওয়া যায় কোন সরকারি স্কিমে? টাকা রাখার আগে সহজে বুঝে নিন

এই স্কিমে শিশুর অ্যাকাউন্ট কম করে ৩ বছরের পুরনো হতে হবে। বাচ্চার বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পর এই অ্যাকাউন্ট থেকে ২০ শতাংশ টাকা শিক্ষা বা অন্যান্য দরকারের জন্য তোলা যাবে। ৮০ শতাংশ টাকা আপনি অ্যান্যুইটি কিনতে পারেন।

NPS Vatsalya and PPF Difference
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Sep 2024,
  • अपडेटेड 12:03 PM IST
  • NPS বাত্‍সল্য স্কিমে-এ কবে কত টাকা তোলা যাবে?
  • পোস্ট অফিসের PPF যোজনা কী?
  • PPF ও NPS বাত্‍সল্য-র মধ্যে পার্থক্য

NPS Vatsalya scheme VS PPF: কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি যোজনা লঞ্চ করেছে। সেই যোজনায় সন্তানের আজীবন পেনশনের ব্যবস্থা করে দিতে পারবেন মা-বাবাই। স্কিমের নাম এনপিএস বাত্‍সল্য স্কিম (NPS Vatsalya scheme)। এই স্কিমে ১৮ বছরের নীচে বয়সের ছেলে-মেয়েদের জন্য ন্যাশনাল পেনশন স্কিমে (NPS) পেনশন অ্যাকাউন্ট খুলতে পারেন সন্তানের নামে। এই ফান্ডে বিনিয়োগে সন্তান যখন ব় হয়ে যাবে, তার নামে বিপুল পরিমাণ টাকা জমে যাবে। মূলত শিশুদের ভবিষ্যত্‍ সুরক্ষিত করাই এই স্কিমের উদ্দেশ্য।  

NPS বাত্‍সল্য যোজনায় ভারতের যে কোনও অভিভাবক (মা-বাবা ছাড়াও) শিশুর জন্য ন্যূনতম ১ হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই। বাচ্চার বয় যখন ১৮ বছর হয়ে যাবে, সে তখন ওই টাকা তুলতে পারবে। ৬০ বছর পর্যন্ত রেখে আজীবন পেনশনও পেতে পারেন। অর্থাত্‍ সন্তানের পেনশনের ব্যবস্থা হয়ে যাবে ছোটবেলাতেই।

NPS বাত্‍সল্য স্কিমে-এ কবে কত টাকা তোলা যাবে?

এই স্কিমে শিশুর অ্যাকাউন্ট কম করে ৩ বছরের পুরনো হতে হবে। বাচ্চার বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পর এই অ্যাকাউন্ট থেকে ২০ শতাংশ টাকা শিক্ষা বা অন্যান্য দরকারের জন্য তোলা যাবে। ৮০ শতাংশ টাকা আপনি অ্যান্যুইটি কিনতে পারেন। এই অ্যান্যুইটি টাকাই আপনার পেনশন। ৬০ বছর বয়স হলেই পেনন চালু হয়ে যাবে। 

পোস্ট অফিসের PPF যোজনা কী?

পোস্ট অফিসে কেন্দ্রের একটি পরিচিত স্কিম হল পাবলিক প্রভিডেন্ড ফান্ড বা PPF। এটি একটি স্মল সেভিংস স্কিমের আওতায় পড়ে। এই যোজনায় যে কোনও ভারতীয় নাগরিক অ্যাকাউন্ট খুলতে পারেন। বেশির ভাগ ব্যক্তি তাঁদের সন্তানদের জন্য এই বিনিয়োগ করে থাকেন। এটি একটি দীর্ঘমেয়াদী স্কিম, ম্যাচুরিটি হয় ১৫ বছর পরে। এই যোজনায় রিটার্ন ৭.১ শতাংশ সুদের হারে।

Advertisement

PPF ও NPS বাত্‍সল্য-র মধ্যে পার্থক্য

--   PPF বিনিয়োগে সুদ ৭.১ শতাংশ, গ্যারান্টি রিটার্ন। NPS-এ রিটার্ন ফিক্সড নয়। তবে আনুমানিক ১০ শতাংশ সুদে রিটার্ন পেতে পারেন। কারণ এটি বাজারের সঙ্গে জড়িত বা মার্কেট লিঙ্কড।

-- PPF যোজনায় আপনি ন্যূনতম ৫০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারেন বা অ্যাকাউন্ট খুলতে পারেন।  NPS-এ বিনিয়োগ শুরু হয় ১ হাজার টাকা থেকে।

-- PPF একটি বিকল্প বিনিয়োগ হিসেবে দেখা যেতে পারে। যেখানে NPS বাত্‍সল্য হল পেনশনের জন্য। 

NPS বাত্‍সল্য নাকি  PPF, কোন বিনিয়োগ দ্রুত কোটিপতি বানাতে পারে?

NPS বাত্‍সল্য যোজনায় যদি আপনি ১০ হাজার টাকা করে জমান ১৮ বছর ধরে, তাহলে ১৮৮ বছর পর তা হবে ৫ লক্ষ টাকা। এর সঙ্গে ১০ শতাংশ রিটার্ন যুক্ত।

-- ৬০ বছর বয়স পর্যন্ত যদি এই টাকা ১০ শতাংশ রিটার্ন দিতে থাকে গড়ে, তাহলে আপনার রিটার্ন হয়ে যাবে ২.৭৫ কোটি টাকা।

-- ১১.৫৯ শতাংশ সুদে রিটার্ন পেলে তা হয়ে যাবে ৫.৯৭ কোটি টাকা। 

-- আবার ১২.৮৬ শতাংশ সুদের হারে রিটার্ন পেলে তা বেড়ে হয়ে যাবে ১১.০৫ কোটি টাকা।

PPF-এ কোটিপতি হতে কত বছর সময় লাগে?

যদি আপনি ১.৫ লক্ষ টাকা পিপিএফ-এ বিনিয়োগ করেন, ১৫ বছর পর আরও ১০ বছর যদি বিনিয়োগ বাড়ান অর্থাত্‍ ২৫ বছরে আপনি ৭.১ শতাংশ সুদের হারে রিটার্ন পেলে আপনি পাচ্ছেন ১,০৩,০৮,০১৫ টাকা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement