Advertisement

PM Kisan 14th Installments: PM Kisan-এর টাকা পাননি? জানুন অনলাইনে কোথায়-কীভাবে অভিযোগ করবেন

PM Kisan 14th Installments: ২৭ জুলাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে ১৪তম কিস্তির টাকা দিয়েছেন। কিন্তু যদি এখনও অ্যাকাউন্টে কিষাণ সম্মান নিধি প্রকল্পের টাকা না এসে থাকে তাহলে কোথায় অভিযোগ করবেন? জেনে নিন...

PM Kisan-এর টাকা পাননি? জানুন অনলাইনে কোথায়-কীভাবে অভিযোগ করবেন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jul 2023,
  • अपडेटेड 6:43 PM IST
  • ২৭ জুলাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে ১৪তম কিস্তির টাকা দিয়েছেন।
  • কৃষকরা দীর্ঘ দিন ধরে ১৪তম কিস্তির টাকার অপেক্ষায় ছিলেন।

PM Kisan 14th Installments: ২৭ জুলাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে ১৪তম কিস্তির টাকা দিয়েছেন। কৃষকরা দীর্ঘ দিন ধরে ১৪তম কিস্তির টাকার অপেক্ষায় ছিলেন। বৃহস্পতিবার রাজস্থানের সিক্রিতে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনার অধীনে ১৭ হাজার কোটি টাকা ট্রানফার করেছেন। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে, কেন্দ্র সরকার প্রতি তিন মাসে কৃষকদের জন্য ২০০০ টাকা করে দেয়।

এই প্রকল্পের অধীনে সুবিধা পেতে, কৃষকদের আবেদন করতে হবে এবং ই-কেভিআইসি করা বাধ্যতামূলক। তাদের অ্যাকাউন্ট আধারের সঙ্গে লিঙ্ক করা উচিত। যে সমস্ত কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা হবে, DBT অর্থাৎ আধারের সঙ্গে লিঙ্ক করা অ্যাকাউন্টে ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার বিকল্প সক্রিয় করা হবে, ই-কেওয়াইসি সম্পূর্ণ হবে, তারা ১৪তম কিস্তির টাকা পাবেন।

PM Kisan-এর টাকা না এলে কী করবেন?
যদি ১৪তম কিস্তির অধীনে আপনার অ্যাকাউন্টে ২,০০০ টাকা না আসে, তবে আপনি কিছু কাজ করতে পারেন, যেমন আপনার প্রথমে সুবিধাভোগী তালিকায় আপনার নাম পরীক্ষা করা উচিত। এর সঙ্গে, এটিও দেখুন যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ, আধার নম্বর ইত্যাদির মতো তথ্য দিয়ে আপনি যে নথিগুলি পূরণ করেছেন তা একেবারে সঠিক। কোথাও ভুল থাকলেও আপনার টাকা আটকে যেতে পারে।

যদি আপনার বিবরণে কোথাও ভুল হয় বা আপনার আরও সাহায্যের প্রয়োজন হয়, আপনি এর জন্য হেল্পলাইন নম্বর- 155261 বা টোল ফ্রি নম্বর- 1800115526-এ কল করতে পারেন। এছাড়া, 011-23381092 নম্বরে সাহায্য নেওয়া যেতে পারে। অফিসিয়াল ইমেল আইডি- pmkisan-ict@gov.in তেও মেল করতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement