Advertisement

Public Provident Fund: মাসের কত তারিখের মধ্যে PPF-এ টাকা রাখলে মেলে সবচেয়ে বেশি সুদ? জেনে নিন...

Public Provident Fund: পাবলিক প্রভিডেন্ট ফান্ড হল স্মল সেভিং স্কিমের অধীনে একটি স্কিম, যা দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের প্রচুর রিটার্ন দেয়। এই স্কিমের অধীনে মাসের নির্দিষ্ট ৫ দিনের মধ্যে টাকা জমালে সবচেয়ে বেশি সুদ পাওয়া সম্ভব। জেনে নিন তারিখগুলি...

পাবলিক প্রভিডেন্ট ফান্ড হল স্মল সেভিং স্কিমের অধীনে একটি স্কিম, যা দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের প্রচুর রিটার্ন দেয়।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 13 Feb 2023,
  • अपडेटेड 12:43 PM IST
  • পাবলিক প্রভিডেন্ট ফান্ড হল স্মল সেভিং স্কিমের অধীনে একটি স্কিম, যা দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের প্রচুর রিটার্ন দেয়।
  • এই স্কিমের অধীনে মাসের নির্দিষ্ট ৫ দিনের মধ্যে টাকা জমালে সবচেয়ে বেশি সুদ পাওয়া সম্ভব।

Public Provident Fund: পাবলিক প্রভিডেন্ট ফান্ড হল স্মল সেভিং স্কিমের অধীনে একটি স্কিম, যা দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের প্রচুর রিটার্ন দেয়। এই স্কিমের অধীনে, ১৫ বছরের মেয়াদ আছে। এই ম্যাচুরিটির সময়কাল আরও ৫ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। এই স্কিমের অধীনে বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত বিনিয়োগ করা যেতে পারে। 

আপনি যদি পিপিএফ-এও বিনিয়োগ করেন, তাহলে প্রতি মাসের ৫ তারিখ আগে বা আপনার টাকা জমা করা উচিত। আপনি যদি এটি না করেন তবে আপনার আগ্রহের ক্ষতি আপনাকে বহন করতে হতে পারে। আপনি যদি এই তারিখের আগে টাকা জমা করেন, তাহলে সেই মাসের সুদও আপনার অ্যাকাউন্টে যোগ হবে, কিন্তু যদি ৫ তারিখের পরে বিনিয়োগ করা হয়, তাহলে সেই মাসের সুদ আপনাকে দেওয়া হবে না। 

আরও পড়ুন: এক বছরে FD-তে ৭.৫% সুদ, রইল ৩ ব্যাঙ্কের হদিস

কীভাবে PPF-এ বেশি রিটার্ন পাওয়া যায়?
যদি ধরুন আপনি PPF-এ বার্ষিক ১.৫ লক্ষ টাকা জমা করেন এবং আপনি যদি ২০ এপ্রিল PPF অ্যাকাউন্টে এই পরিমাণ জমা করেন, তাহলে এই আর্থিক বছরে আপনি শুধুমাত্র ১১ মাসের সুদ পাবেন। এর মানে হল যে আপনি ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য ৯,৭৬২.৫০ টাকা সুদ নেবেন। কিন্তু আপনি যদি এই টাকা ৫ এপ্রিল বা তার আগে জমা করেন, তবে আপনি ১০,৬৫০ টাকা রিটার্ন পাবেন। 

পিপিএফ-এ কত সুদ?
পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সুদ অনেক দিন বাড়েনি। PPF অ্যাকাউন্টের অধীনে ৭.১ শতাংশ সুদ জারি করা হয়। কেন্দ্র সরকার প্রতি বছর সুদের হার নির্ধারণ করে এবং ৩১ মার্চ আপনার অ্যাকাউন্টে যোগ করে। তবে এটি প্রতি মাসে হিসেব করা হয়।

Advertisement

পিপিএফ-এ আয়কর সুবিধা:
বেশিরভাগ মানুষ কর সাশ্রয়ের জন্য পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করেন। এই স্কিমটি ছোট সঞ্চয় প্রকল্পের অধীনে পরিচালিত হয় এবং এটি করমুক্ত। কারণ এতে বিনিয়োগের সর্বোচ্চ সীমা ১.৫ লাখ টাকা। অবসর গ্রহণ এবং দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের জন্য এই স্কিমটি একটি ভাল বিকল্প।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement