Advertisement

SBI FD Scheme: SBI-এর দুর্দান্ত FD স্কিম, অল্প দিনেই মোটা টাকা সুদ

SBI Amrit Kalash FD Scheme: জীবনে চলার পথে টাকা খুবই দরকার। আর শুধু টাকা রোজগার করলেই হয় না, তা সঞ্চয় করতে হয় যথাযথ পদ্ধতিতে। অনেকেই ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করেন। নিরাপদে বিনিয়োগ এবং দারুণ রিটার্নের ক্ষেত্রে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ফিক্সড ডিপোজিট স্কিমগুলি। সকলেই চান এমন ভাবে বিনিয়োগ করতে যাতে, সুদের আয়ও বেশি হয়। তাই বিনিয়োগ করতে অনেকেই FD স্কিমের দিকে ঝুঁকছেন। দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআইয়ের ৪০০ দিনের এফডি স্কিমটি খুবই জনপ্রিয়। যার নাম অমৃত কলস এফডি স্কিম।

এসবিআইয়ের দারুণ এফডি স্কিম।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Oct 2024,
  • अपडेटेड 12:48 PM IST
  • বিনিয়োগ করতে অনেকেই FD স্কিমের দিকে ঝুঁকছেন।
  • দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআইয়ের ৪০০ দিনের এফডি স্কিমটি খুবই জনপ্রিয়।
  • যার নাম অমৃত কলস এফডি স্কিম।

জীবনে চলার পথে টাকা খুবই দরকার। আর শুধু টাকা রোজগার করলেই হয় না, তা সঞ্চয় করতে হয় যথাযথ পদ্ধতিতে। অনেকেই ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করেন। নিরাপদে বিনিয়োগ এবং দারুণ রিটার্নের ক্ষেত্রে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ফিক্সড ডিপোজিট স্কিমগুলি। সকলেই চান এমন ভাবে বিনিয়োগ করতে যাতে, সুদের আয়ও বেশি হয়। তাই বিনিয়োগ করতে অনেকেই FD স্কিমের দিকে ঝুঁকছেন। দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআইয়ের ৪০০ দিনের এফডি স্কিমটি খুবই জনপ্রিয়। যার নাম অমৃত কলস এফডি স্কিম। এই স্কিমে বিনিয়োগের জন্য সময়সীমা ৩১ মার্চ ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। 

কেমন এই স্কিমটি? 

এটি হল ৪০০ দিনের বিশেষ এফডি স্কিম। যার মধ্যে সাধারণ গ্রাহকদের জন্য ৭.১০ শতাংশের একটি শক্তিশালী সুদের হার দেওয়া হয়। যেখানে প্রবীণ নাগরিকরা এতে আরও বেশি সুবিধা পান, কারণ তাঁদের জন্য সুদের হার ০.৫০ শতাংশ বেশি অর্থাৎ ৭.৬০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এই স্কিমটি চালু করা হয়েছিল ২০২৩ সালের ১২ এপ্রিল। এর সময়সীমা প্রথমে নির্ধারণ করা হয়েছিল ২৩ জুন ২০২৩। পরে এটি ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছিল এবং তারপর এটি ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছিল। এই সময়সীমা শেষ হওয়ার আগে, SBI এই বিশেষ এফডি স্কিমের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত বাড়িয়েছিল। এখন এই স্কিমের সুবিধাটি পরের বছরের ৩১ মার্চ পর্যন্ত পাওয়া যাবে।

যদি একজন সাধারণ বিনিয়োগকারী এই স্কিমের অধীনে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি সুদ হিসাবে বার্ষিক ৭১০০ টাকা উপার্জন করবেন। একই সময়ে, প্রবীণ নাগরিকরা সুদ হিসাবে বছরে ৭ হাজার ৬০০ টাকা পাবেন। 

এই এফডি স্কিমে ২ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। ধরা যাক, কোনও বিনিয়োগকারী ১০ লক্ষ টাকা বিনিয়োগ যদি করেন, তাহলে তিনি সুদ বাবদ বার্ষিক ৭১ হাজার টাকা উপার্জন করবেন, অর্থাৎ প্রতি মাসে ৫ হাজার ৯১৬ টাকা আয় করবেন। প্রবীণ নাগরিকরাও প্রতি মাসে আরও ৬ হাজার ৩৩৩ টাকা পেতে পারেন।

Advertisement

যাঁরা এই স্কিমে বিনিয়োগ করছেন, তাঁরা মাসিক, ত্রৈমাসিক এবং অর্ধবার্ষিক ভিত্তিতে সুদ পেতে পারেন। এই বিশেষ FD ডিপোজিটের উপর, মেয়াদপূর্তির সুদ এবং TDS কেটে গ্রাহকের অ্যাকাউন্টে জমা করা হবে। আয়কর আইনের অধীনে প্রযোজ্য হারে TDS ধার্য করা হবে। এই স্কিমে বিনিয়োগ করতে হলে, আপনি SBI-এর Yono ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি ব্যাঙ্কের শাখায় গিয়ে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement