Advertisement

GOLD Price: কাল থেকে মাত্র ৫ দিন, বাজার থেকে অনেক সস্তায় সোনা দেবে মোদী সরকার, কীভাবে পাবেন?

Sovereign Gold Bond Scheme: আপনি যদি সস্তায় সোনা কেনার পরিকল্পনা করেন, তাহলে সরকার আপনাকে এই সুযোগ দিচ্ছে। আপনি ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাজার থেকে সস্তা দরা সোনা কিনতে পারবেন।

কাল থেকে সস্তায় সোনা কেনার সুর্বণ সুযোগ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Sep 2023,
  • अपडेटेड 9:09 AM IST

Sovereign Gold Bond Update: আপনি যদি সোনা কেনার বা সোনায় বিনিয়োগ করার পরিকল্পনা করেন (SGB Scheme), তাহলে আপনার জন্য সুসংবাদ রয়েছে। এখন সস্তায় সোনা বিক্রি করবে কেন্দ্রীয় সরকার, যাতে আপনি বাজারের চেয়ে কম দামে সোনা পেতে পারেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে এই তথ্য জানানো হয়েছে। আপনি কখন থেকে সস্তায় সোনা কিনতে পারবেন এবং কী হারে আপনি সোনা পাবেন তার বিশদে জানান হল। 

কী হারে সোনা পাওয়া যাবে?
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক শুক্রবার বলেছে যে সার্বভৌম সোনার বন্ডের (sovereign gold bond) পরবর্তী কিস্তির জন্য ইস্যু মূল্য প্রতি গ্রাম ৫,৯২৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

আপনি ১১ সেপ্টেম্বর থেকে সোনা কিনতে পারবেন
আরবিআই (Reserve Bank of India) জানিয়েছে যে ১১ সেপ্টেম্বর থেকে এই সোনার বন্ড বিক্রি শুরু হবে। চলতি অর্থবছরের জন্য এটি হবে এসজিবির দ্বিতীয় কিস্তি। আরবিআই একটি বিবৃতিতে বলেছে যে ৯৯৯ বিশুদ্ধতার সোনার সমাপ্তি মূল্যের সরল গড়ের ভিত্তিতে SGB-এর দাম প্রতি গ্রাম ৫,৯২৩ টাকা নির্ধারিত হয়েছে।

আপনি ডিসকাউন্টের সুবিধাও পাবেন
RBI-এর সঙ্গে  আলোচনার পর, সরকার যে বিনিয়োগকারীরা অনলাইনে আবেদন করবে  এবং ডিজিটাল মাধ্যমে অর্থপ্রদান করবে  তাদের নির্ধারিত মূল্য থেকে প্রতি গ্রাম ৫০ টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতি অনুসারে, এই ধরনের বিনিয়োগকারীদের জন্য সোনার বন্ডের ইস্যু মূল্য প্রতি গ্রাম ৫,৮৭৩ টাকা রাখা হয়েছে। ইস্যুটি ১১ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত খোলা থাকবে।

আপনি কোথায় সোনা কিনতে পারেন?
বন্ডগুলি ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, মনোনীত পোস্ট অফিস এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ BSE এবং NSE-এর মাধ্যমে বিক্রি করা হবে।

২০১৫ সালের নভেম্বরে এই স্কিমটি শুরু হয়েছিল
ঐতিহ্যগত সোনার চাহিদা কমাতে এবং পরিবারের সঞ্চয়ের অংশ হিসাবে সোনার বন্ড বিক্রি প্রথম ২০১৫ সালের নভেম্বরে শুরু হয়েছিল।

Advertisement

আপনি সর্বনিম্ন ১ গ্রাম সোনা কিনতে পারেন
এই বন্ডটি এক গ্রামের মৌলিক এককের গুণিতক হয়। গোল্ড বন্ডের মেয়াদ শেষ হবে আট বছর তবে পাঁচ বছর পূর্ণ হওয়ার পরে প্রস্থান করার বিকল্প থাকবে। এই স্কিমের অধীনে, সর্বনিম্ন বিনিয়োগ এক গ্রাম সোনায় করা যেতে পারে যেখানে সর্বোচ্চ সীমা চার কিলোগ্রাম পর্যন্ত।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement