Advertisement

Star Series Banknotes: স্টার চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট পেয়েছেন, কী করতে হবে জানেন তো?

Star Series Banknotes: স্টার (*) চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট জাল না বৈধ— এই নিয়ে বাজারে ধোঁয়াশা এখনও চলছে। অনেকের ধারণা যে, ৫০০ টাকার নোটের উপর স্টার চিহ্ন থাকলে সেই ধরনের নোট আসলে জাল! জানুন রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ...

স্টার (*) চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট জাল না বৈধ— এই নিয়ে বাজারে ধোঁয়াশা এখনও চলছে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 12:07 PM IST
  • স্টার (*) চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট জাল না বৈধ— এই নিয়ে বাজারে ধোঁয়াশা এখনও চলছে।
  • অনেকের ধারণা যে, ৫০০ টাকার নোটের উপর স্টার চিহ্ন থাকলে সেই ধরনের নোট আসলে জাল!
  • জানুন রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ।

Star Series Banknotes: স্টার (*) চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট জাল না বৈধ— এই নিয়ে বাজারে ধোঁয়াশা এখনও চলছে। অনেকের ধারণা যে, ৫০০ টাকার নোটের উপর স্টার চিহ্ন থাকলে সেই ধরনের নোট আসলে জাল! সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের ধোঁয়াশা তৈরি হয়েছে এই নোটগুলির বৈধতা নিয়ে। অনেকে বলছেন, এগুলি জালও হতে পারে। সব মিলিয়ে বিভ্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ।

এই অবস্থায় সেই ধোঁয়াশা কাটাতে রিজার্ভ ব্যাঙ্ক ফের জানিয়েছে যে, ওই স্টার চিহ্ন দেওয়া নোটগুলি একেবারেই জাল নয়, বাদবাকি নোটের মতোই বৈধ। রিজার্ভ ব্যাঙ্কের মুখপাত্র, জেনারেল ম্যানেজার যোগেশ দয়াল জানান, স্টার চিহ্ন দেওয়া নোট নিয়ে কিছু মানুষের মধ্যে তৈরি হওয়া বিভ্রান্তি এবং তা নিয়ে সোশ্যাল মিডিয়া নানা মতামত-আলোচনা তাঁদেরও নজরে এসেছে। এই বিষয়টি ঘিরে ভুল বোঝাবুঝি দূর করতে গত জুলাই মাসেই বিজ্ঞপ্তি জারি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয় যে, কোনও সিরিজের নোট ছাপানোর সময় যদি কোনও ভুল হয়ে যায়, তাহলে সেটিকে আর বাজারে ছাড়া হয় না। তার পরিবর্তে একই সিরিজ এবং নম্বর দেওয়া নোট ফের ছাপিয়ে সেটি বাজারে ছাড়া হয়। নতুন করে ছাপানো নোটগুলিকে চিহ্নিত করার জন্য এবং নিরাপত্তা নিশ্চিত করতেই ওই নোটগুলির উপর ‘স্টার’ চিহ্ন দেওয়া হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement