Advertisement

Unified Pension Scheme: মোদী সরকারের নতুন পেনশন প্রকল্প, জেনে নিন UPS সম্পর্কে ৫ গুরুত্বপূর্ণ বিষয়

Unified Pension Scheme: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য একটি বড় প্রকল্প ঘোষণা করেছে মোদী সরকার। শনিবার, মোদী মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য ইউনিফাইড পেনশন স্কিম চালু করার ঘোষণা করেছে। আসুন এই স্কিম সম্পর্কে ৫টি বড় বিষয় জানা যাক।

অবসরের পর কী কী সুবিধা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Aug 2024,
  • अपडेटेड 7:14 AM IST

Unified Pension Scheme:  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা ইউনিফাইড পেনশন স্কিম (UPS) অনুমোদন করেছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল কেন্দ্রীয় কর্মচারীদের নিশ্চিত পেনশন, পারিবারিক পেনশন এবং ন্যূনতম নিশ্চিত পেনশন প্রদান করা। এই প্রকল্পটি ১ এপ্রিল, ২০২৫ থেকে বাস্তবায়িত হবে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা জাতীয় পেনশন স্কিম (NPS) এবং ইউনিফাইড পেনশন স্কিম (UPS) এর মধ্যে একটি বেছে নিতে পারবেন। এছাড়াও, যারা কেন্দ্রীয় সরকারের বিদ্যমান NPS  থেকে উপকৃত হচ্ছেন তাদেরও UPS-এ স্যুইচ করার বিকল্প থাকবে। শুধু তাই নয়, রাজ্য সরকারগুলির কাছে ইউনিফাইড পেনশন স্কিম গ্রহণ করার বিকল্পও থাকবে।

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রীয় কর্মীদের জন্য ইউনিফাইড পেনশন স্কিম (UPS) অনুমোদন করেছে। প্রায় ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এই প্রকল্প থেকে উপকৃত হবেন। এই প্রকল্পের বোঝা কর্মীদের উপর পড়বে না। UPS ১ এপ্রিল, ২০২৫ থেকে কার্যকর করা হবে, ততক্ষণ পর্যন্ত এর জন্য সম্পর্কিত নিয়ম তৈরি করার জন্য কাজ করা হবে।

 

৫ পয়েন্টে ইউনিফাইড পেনশন স্কিম
নিশ্চিত পেনশন: এই প্রকল্পের অধীনে, ২৫  বছর ধরে কাজ করেছেন এমন সরকারি কর্মচারীরা অবসর গ্রহণের আগে গত ১২ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ নিশ্চিত পেনশন হিসাবে পাবেন। যদি একজন কর্মচারী এর চেয়ে কম সময় (১০ বছরের বেশি এবং ২৫ বছরের কম) কাজ করে থাকেন, তাহলে পরিমাণও সেই অনুযায়ী ক্যালকুলেট করা হবে।

নিশ্চিত পারিবারিক পেনশন: চাকরিরত অবস্থায় কোনো কর্মচারী মারা গেলে তার পরিবার (স্ত্রী) পেনশনের ৬০ শতাংশ পাবে।

নিশ্চিত ন্যূনতম পেনশন: ইউনিফাইড পেনশন স্কিমের অধীনে, একজন কর্মচারী ১০ বছরের চাকরির পরে অবসরে ১০,০০০ টাকা মাসিক ন্যূনতম পেনশন পাবেন।

Advertisement

মুদ্রাস্ফীতি সূচকের সুবিধা : UPS-এর অধীনে, কর্মীরা মুদ্রাস্ফীতি সূচকের সুবিধা পাবেন। এর মানে হল যে মূল্যস্ফীতি অনুযায়ী ডিয়ারনেস রিলিফ (DR) টাকা দেওয়া হবে, যা অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স ফর ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স (AICPI-W) এর উপর ভিত্তি করে হবে।

একক পরিমাণ অর্থ প্রদান: গ্র্যাচুইটি ছাড়াও, অবসর গ্রহণের সময় একক পরিমাণ অর্থ প্রদান করা হবে। এটি কর্মচারীদের প্রতি ৬ মাসের চাকরির জন্য মূল বেতন এবং মহার্ঘ ভাতার ১০ তম হিসাবে গণনা করা হবে। এই পরিমাণ অর্থ কর্মচারীর নিশ্চিত পেনশনকে প্রভাবিত করবে না।

কেন্দ্রীয় সরকারের অবদান কত হবে?
পিটিআই-এর মতে, ইউপিএস-এর অধীনে, পেনশনে কেন্দ্রীয় সরকারের অবদান বর্তমান ১৪ শতাংশ থেকে বেড়ে ১৮ শতাংশ হবে, যেখানে কর্মচারীদের অবদান ১০ শতাংশে থাকবে। অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, কয়েকজন কেন্দ্রীয় কর্মচারী প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। তারা বৈঠকে  ইউপিএসের সমর্থনে ছিলেন। গত বছর, অর্থ সচিব টিভি সোমানাথন সরকারি পেনশন প্রকল্প পর্যালোচনা এবং আপডেটের প্রস্তাব করার জন্য একটি কমিটির নেতৃত্ব দিয়েছিলেন, তিনি বলেছিলেন। কমিটি গঠিত হয়েছিল যখন কিছু অ-বিজেপি রাজ্য ওল্ড পেনশন স্কিম (OPS) বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়।

অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী ক্যাবিনেট সেক্রেটারি টিভি সোমানাথনের সভাপতিত্বে একটি কমিটি গঠন করেছেন। এই কমিটি বিভিন্ন সংস্থা এবং প্রায় সমস্ত রাজ্যের সঙ্গে ১০০ টিরও বেশি বৈঠক করেছে। প্রধানমন্ত্রী মোদী এবং বিরোধীদের কাজ করার পদ্ধতিতে পার্থক্য রয়েছে। বিরোধীদের থেকে ভিন্ন, প্রধানমন্ত্রী মোদী বিস্তৃত আলোচনায় বিশ্বাসী।

এখানে ওল্ড পেনশন স্কিম (OPS) এবং ইউনিফাইড পেনশন স্কিম (UPS) এর মধ্যে পার্থক্য কী তা জানাও গুরুত্বপূর্ণ।

ওল্ড  পেনশন স্কিমে সুবিধা
- OPS-এ অবসরপ্রাপ্ত কর্মচারীদের বাধ্যতামূলক পেনশনের বিধান
- অবসর গ্রহণের সময় মূল বেতনের ৫০ শতাংশ
- অবসর গ্রহণের পরেও মহার্ঘ ভাতার সুবিধা
- ২০  লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটির পরিমাণ
- পেনশনের সব টাকা সরকার দিত

ইউনিফাইড পেনশন স্কিমের বিধান
- ওপিএস-এ অবসরপ্রাপ্ত কর্মচারীদের বাধ্যতামূলক পেনশনের বিধান
- সরকারি কর্মচারীকে চাকরির শেষ ১২ মাসের মূল বেতনের ৫০ শতাংশ পেনশন
- মুদ্রাস্ফীতি সূচকের সুবিধা পাবেন
- রিটারমেন্টে গ্র্যাচুইটি ছাড়াও অর্থ পাবেন 
- সরকার UPS এর অধীনে সমস্ত টাকা দেবে

বৈঠকে  ৩টি যোজনা  চালু রাখার অনুমোদন
এর সঙ্গে মন্ত্রিসভা তিনটি বিদ্যমান প্রকল্পের ধারাবাহিকতা অনুমোদন করেছে, যা এখন বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের (DST) অধীনে 'বিজ্ঞান ধারা' নামে একটি নতুন কেন্দ্রীয় প্রকল্পে একীভূত হয়েছে। প্রকল্পটির ২০২১-২২ থেকে ২০২৫-২৬ সময়ের জন্য ১০,৫৭৯.৮৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট রয়েছে। এ ছাড়া সরকার বায়োটেকনোলজি ডিপার্টমেন্টের ‘BioE3  পলিসি’ অনুমোদন করেছে। এই নীতির উদ্দেশ্য হল মূল ক্ষেত্রগুলিতে গবেষণা, উন্নয়ন এবং উদ্যোক্তাকে সমর্থন করে জৈব উত্পাদনকে উন্নীত করা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement