Advertisement

PhonePe, Gpay, Amazon Pay বা Paytm থেকে টাকা লেনদেন করেন ? জানুন ডেইলি লিমিট

PhonePe, Gpay Google Pay, Amazon Pay এবং Paytm এখনও ভারতে সবচেয়ে বেশি ব্যবহার হয়। প্রায় সব জায়গায় ওই অ্যাপগুলিতে টাকা দেওয়া ও নেওয়া যায়। কিন্ত ইউপিআই-এরও একটি লিমিট রয়েছে।

ইউপিআই
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 25 Dec 2022,
  • अपडेटेड 8:56 PM IST
  • UPI-এর সাহায্যে আজকের সময়ে টাকা ট্রান্সফার করা সহজ হয়ে গেছে।
  • UPI-এর সাহায্যে QR কোড স্ক্যান করে সহজেই এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা যায়।

UPI-এর সাহায্যে আজকের সময়ে টাকা ট্রান্সফার করা সহজ হয়ে গেছে। UPI-এর সাহায্যে QR কোড স্ক্যান করে সহজেই এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা যায়। Paytm, PhonePe এবং Google Pay-এর মতো অ্যাপ ব্যবহার করে ছোট থেকে বড় পরিমাণে স্থানান্তর করা যেতে পারে। PhonePe, Gpay Google Pay, Amazon Pay এবং Paytm এখনও ভারতে সবচেয়ে বেশি ব্যবহার হয়। প্রায় সব জায়গায় ওই অ্যাপগুলিতে টাকা দেওয়া ও নেওয়া যায়। কিন্ত ইউপিআই-এরও একটি লিমিট রয়েছে। 

ট্রান্সফারের সর্বোচ্চ সীমা কত

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) অনুসারে, একজন ব্যক্তি একদিনে UPI-এর মাধ্যমে 1 লক্ষ টাকা ট্রান্সফার করতে পারেন। বেশিরভাগ মানুষ ইউপিআই ট্রান্সফারের জন্য Google Pay, Paytm এবং PhonePe ব্যবহার করছেন। এমন পরিস্থিতিতে, এই প্ল্যাটফর্মগুলিতে সর্বাধিক স্থানান্তর সীমাও ঠিক করা হয়েছে, যার কারণে আপনি সর্বাধিক পরিমাণ স্থানান্তর করতে পারবেন না।

আরও পড়ুন-ব্যাঙ্কের লকারে সোনা-দানা রাখেন ? ১ জানুয়ারি থেকে পাল্টে যাচ্ছে নিয়ম

পেটিএম
Paytm UPI-এর মাধ্যমে আপনি দিনভর ১ লক্ষ টাকা ট্রান্সফার করতে পারেন। 
ফোনপে
PhonePe তে দিনভর ১ লক্ষ টাকা ট্রান্সফার করা যায়। তবে কিছুটা ব্যাঙ্কের ওপরেও নির্ভর করে। এক একটা ব্যাঙ্কের নিয়ম আলাদা।
Google Pay বা Gpay থেকে ভারতীয় ব্যবহারকারী ১ মিলিয়ন পর্যন্ত পেমেন্ট সারাদিনে করতে পারবে।
অ্যামাজন পেও দিনে ১ মিলিয়ন টাকা ট্রান্সফারের সুবিধা দেয়।

এই মুহূর্তে দেশে Google Pay, PhonePe, Paytm প্রায় ৮০ শতাংশ মার্কেট শেয়ার বেড়েছে। এই ধরনের থার্ড পার্টি অ্যাপগুলোর (TRAP) মার্কেটে দাপট কমানোর জন্য এবং লেনদেনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ঝুঁকি কমানোর জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI লেনদেনের উপরে লাগাম টানতে চাইছে। সে ক্ষেত্রে থার্ড পার্টি অ্যাপগুলির জন্য NPCI ৩০ শতাংশ লেনদেনের সীমা রাখবার জন্য প্রস্তাব দিয়েছিল।

Advertisement

Google Pay, PhonePe, Paytm – এর মত থার্ড পার্টি অ্যাপগুলির লেনদেন রেকর্ড পরিমাণে হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক সুত্রে জানা গেছে, চলতি বছরের পুজোর সময় UPI- এর মাধ্যমে ১২.১১ লক্ষ কোটি টাকা মোট ডিজিটাল লেনদেন হয়েছে। মোট ৭৩০ কোটি লেনদেন হয়েছে। সেখানে সেপ্টেম্বর মাসে UPI- এর মাধ্যমে ডিজিটাল লেনদেন ছিল ৬৭৮ কোটি। লেনদেন হওয়া টাকার পরিমাণ মোট ১১.১৬ লক্ষ কোটি টাকা। আর ধীরে ধীরে লেনদেনের পরিমান বাড়তে চলেছে। প্রতিমাসে গ্রাহক ব্যাংকের পাসবই আপডেট করতে হলে ২ থেকে ৩টি বই লেগে যাচ্ছে।

আরও পড়ুন-বাড়ির ছাদে বসান এই 'মেশিন', আগামী বছর থেকে বিদ্যুৎ বিল আসবে না!

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement