Advertisement

UPSC Recruitment 2024: বেতন ৫৮ হাজার,পরীক্ষা ছাড়াই UPSC-তে চাকরি; রইল আবেদনের বিস্তারিত

UPSC Recruitment 2024: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) ডেপুটি সুপারিনটেনডিং আর্কিওলজিস্ট পদে নিয়োগ করবে। প্রার্থীরা UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট upsconline.nic.in-এ গিয়ে আবেদন করতে পারেন।

ইন্টারভিউ দিয়েই হবে সিলেকশন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Aug 2024,
  • अपडेटेड 2:47 PM IST

UPSC Archaeologist Recruitment 2024: আপনি যদি প্রত্নতত্ত্ব বা আর্কিওলজিক্যাল বিষয়ে পড়াশোনা করেন তবে UPSC আপনার জন্য একটি সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)  আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার   অধীনে সুপারিনটেনডিং আর্কিওলজির ৬৭ টি শূন্য পদে নিয়োগের জন্য আবেদনের  আমন্ত্রণ জানিয়েছে। এই নিয়োগের জন্য আবেদন শুরু হয়েছে ১৭ অগাস্ট ২০২৪ থেকে। আবেদন করার শেষ তারিখ ৫ সেপ্টেম্বর ২০২৪। যে কোনো যোগ্য প্রার্থী যারা এই নিয়োগের জন্য আবেদন করতে চান তারা UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট upsconline.nic.in-এ গিয়ে আবেদনপত্র পূরণ করতে পারেন।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা
এই নিয়োগের জন্য আবেদন করতে, প্রার্থীর অবশ্যই প্রত্নতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি বা ভারতীয় ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে (বিষয় হিসাবে প্রাচীন ভারতীয় ইতিহাস বা মধ্যযুগীয় ভারতীয় ইতিহাস থাকতে হবে)।
অ্যানথ্রোপলজি বা নৃবিজ্ঞান অথবা জিয়োলজি তথা ভূতত্ত্ব বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরাও আবেদন করতে পারবেন।
যে প্রার্থীরা একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রত্নতত্ত্বে অ্যাডভান্সড ডিপ্লোমা পেয়েছেন তারাও এই নিয়োগের জন্য আবেদন করার যোগ্য।
এর পাশাপাশি প্রত্নতত্ত্ব বিষয়ে ৩ বছরের অভিজ্ঞতা রয়েছে এমন প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

আবেদন ফি এবং বয়স সীমা
এই নিয়োগের জন্য আবেদন করতে, SC, ST, OBC, EWS এবং PwBD ক্যাটাগরির মহিলা প্রার্থীদের কোনও ফি দিতে হবে না। সাধারণ, ওবিসি, ইডব্লিউএস ক্যাটাগরির পুরুষ প্রার্থীদের ২৫ টাকা জমা দিতে হবে। SBI ব্যাঙ্কের যে কোনও শাখায় বা নেট ব্যাঙ্কিং বা কোনও অনলাইন মোডের মাধ্যমে নগদে আবেদন ফি প্রদান করা যেতে পারে। আবেদন ফি পরিশোধ ব্যতীত কোনো প্রার্থীর আবেদন গ্রহণ করা হবে না।

আবেদনের পদ্ধতি-
Step 1- আবেদন করতে, UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট  upsconline.nic.in-এ যান।
Step 2- হোমপেজে যান এবং রেজিস্ট্রেশন করুন।
Step 3- রেজিস্ট্রেশন লগইনে ডিটেলস লিখুন এবং পরবর্তী পেজে যান।
Step 4- পরবর্তী পেজে দেওয়া 'Apply Online' লিঙ্কে ক্লিক করুন।
Step 5- যে নতুন পেজটি খুলছে, সেখানে 'Superintending Archaeologist' ট্যাবে ক্লিক করুন।
Step 6- ফর্মে জিজ্ঞাসা করা সমস্ত বিবরণ পূরণ করুন এবং ফি প্রদান করুন।

Advertisement

ইন্টারভিউ ছাড়া সিলেকশন হবে, বেতন হবে এত
এই পদগুলিতে নির্বাচিত প্রার্থীদের লেভেল ১০ গ্রেডের সপ্তম অনুযায়ী বেতন দেওয়া হবে। অর্থাৎ এসব পদে বেতন মিলবে ৫৮ হাজার ৬০০ টাকা। এ ছাড়া এই নিয়োগের জন্য লিখিত পরীক্ষা নেওয়া হবে না। কমিশন প্রার্থীদের নথিপত্র, মার্কশিট ইত্যাদি পরীক্ষা করার পর ইন্টারভিউয়ের জন্য ডাকবে। এই সাক্ষাৎকারে উত্তীর্ণ হওয়ার পর সিলেকশন করা হবে। আবেদন করার আগে প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট চেক করার পরামর্শ দেওয়া হচ্ছে। এর পাশাপাশি, পরীক্ষা পর্যন্ত প্রতিটি আপডেট তথ্যের জন্য নিয়মিত ওয়েবসাইট চেক করতে থাকুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement